Home লাইফস্টাইল রুট ক্যানেল নিয়ে কিছু কথা

রুট ক্যানেল নিয়ে কিছু কথা

দখিনের সময় ডেস্ক:
রুট ক্যানেল হলো একটি ডেন্টাল পদ্ধতি যাতে দাঁতের পাল্প বা সজ্জা অপসারণ করাকে বোঝায়। এই সজ্জা স্নায়ু, সংযোগকারী টিস্যু এবং রক্তনালি দ্বারা গঠিত যা দাঁতের বৃদ্ধিতে সহায়তা করে। এখন যদি ডেন্টিস্টের কাছে যান তবেই নিশ্চিত হতে পারেন যে রুট ক্যানেল দরকার। যাই হোক, কিছু  কারণ আছে যা খেয়াল রাখা উচিত।
সাধারণ রুট ক্যানেল লক্ষণগুলো : 
১. রুট ক্যানেলের প্রয়োজন হতে পারে এমন লক্ষণগুলোর মধ্যে একটি হলো ক্রমাগত ব্যথা। এটি এমন ব্যথা যা সর্বদা বিরক্ত করে বা মাঝে মাঝে চলে যায় কিন্তু তবুও হঠাৎ ফিরে আসে।
২. যদি গরম কফি পান বা ঠান্ডা আইসক্রিম খেয়ে থাকেন তখন আপনার দাঁত ব্যথা হয়, এর জন্য রুট ক্যানেল। ট্রিটমেন্ট প্রয়োজন হতে পারে।
৩. যখন একটি দাঁত সংক্রমিত হয়, দাঁতের গোড়ায় পুঁজ জমা হতে থাকে এবং মাড়ি ফোলা বা নরম থাকে তখন এই চিকিৎসার প্রয়োজন হতে পারে।
৪. মাড়িতে  ফোঁড়া হতে পারে।  সংক্রামিত দাঁত থেকে পুঁজ নিষ্কাশন হতে পারে, যার ফলে একটি অপ্রীতিকর স্বাদ বা গন্ধ হতে পারে। কখনো কখনো ক্ষত স্থান থেকে পুঁজ নিষ্কাশন হয় না।  ফলস্বরূপ, চোয়াল দৃশ্যমানভাবে ফুলে যেতে পারে।
৫. যখন একটি দাঁতের সজ্জা সংক্রমিত হয়, তখন এটিকে কালো দেখাতে পারে। দাঁতে দুর্বল রক্ত সরবরাহের কারণে এটি ঘটে থাকে।
৬. দাঁতে খাওয়া বা স্পর্শ করার সময় যদি আপনার ব্যথা হয় তবে এর অর্থ হতে পারে সজ্জার চারপাশের স্নায়ুগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।
৭. যদি দুর্ঘটনায় দাঁত ফেটে যায়, খেলাধুলা করার সময় বা এমনকি শক্ত কিছুতে কামড় দিয়ে দাঁতের ক্রাউন ফাটল ধরে তখন ব্যাকটেরিয়া দাঁতের সজ্জায় পৌঁছাতে পারে।
৮. একটি সংক্রামিত দাঁত শিথিল বোধ করতে পারে।  কারণ সংক্রামিত সজ্জা থেকে পুঁজ দাঁতের হাড়কে নরম করতে পারে। দাঁত নড়াচড়া শুরু করলে এই রুট ক্যানেল চিকিৎসা প্রয়োজন হতে পারে।
একটি রুট ক্যানেল কতক্ষণ সময় নেয়?
দাঁতে সংক্রমণের পরিমাণের ওপর নির্ভর করে, রুট ক্যানেল চিকিৎসার জন্য এক বা দুটি অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হতে পারে।  গড়ে, একটি রুট ক্যানেল সম্পূর্ণ হতে প্রায় ৩০ থেকে ৬০ মিনিট সময় লাগতে পারে।  যদি একাধিক শিকড় সহ একটি বড় দাঁতের চিকিৎসা করেন তবে এটি দেড় ঘণ্টা পর্যন্ত সময় নিতে পারে। রুট ক্যানেল শুরু করার আগে, ডেন্টিস্ট ক্ষতিগ্রস্ত দাঁতের ডেন্টাল এক্স-রে করতে দিবেন।  এটি ক্ষতির পরিমাণ নির্ধারণে সহায়তা করে এবং নিশ্চিত করে রুট ক্যানেল অবশ্যই লাগবে কিনা।
রুট ক্যানেল পদ্ধতির সুবিধা কী?
* সংক্রমণকে অন্য দাঁতে ছড়ানো থেকে বিরত রাখবে। * চোয়ালের হাড়ের ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করে। * দাঁত তোলার প্রয়োজনীয়তা দূর করে।
লেখক: ডা. আদেলী এদিব খান, প্রতিষ্ঠাতা, ডেন্টাল পিক্সেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments