Home প্রযুক্তি ১০০০ টেরাবাইটের এসএসডি কার্ড আনবে স্যামসাং

১০০০ টেরাবাইটের এসএসডি কার্ড আনবে স্যামসাং

দখিনের সময় ডেস্ক:
স্যামসাং ইলেকট্রনিকস এক হাজার টেরাবাইট সক্ষমতার এসএসডি কার্ড উৎপাদনের পরিকল্পনা করছে। প্রযুক্তি জায়ান্টটির ভাইস প্রেসিডেন্ট কিউংরিউন কিম সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি বলেন, ‘এ লক্ষ্য অর্জনে প্রতিষ্ঠানটি ফিজিক্যাল স্কেলিং, লজিক্যাল স্কেলিং ও প্যাকেজিং এই তিন ফ্রন্টে গবেষণা পরিচালনা করবে। কেননা ২০৩৩ সালের মধ্যে এক পেটাবাইট বা এক হাজার টেরাবাইট সক্ষমতার এসএসডি কার্ড চালু করতে চাইছে স্যামসাং।’ খবর টেকরাডার।
প্রায় ছয় বছর আগে ২০১৭ সাল থেকেই দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির ১২৮ টেরাবাইট কিউএলসি এসএসডি কার্ড উৎপাদন প্রক্রিয়া পাইপলাইনে রয়েছে। এছাড়া ২০২২ সালের আগস্টে ফ্ল্যাশ মেমোরি সামিটের সময় ১২৮ টেরাবাইট পিসিআইই এসএসডি কার্ড উন্মোচন করা হয়েছিল। সুতরাং চলতি বছর চীনে অনুষ্ঠিত ফ্ল্যাশ মেমোরি মার্কেট সামিটে এক হাজার টেরাবাইট সক্ষমতার এসএসডি কার্ড উৎপাদনের ঘোষণা ছিল কিছুটা অনুমেয়।
একটা বিষয় প্রায় নিশ্চিত, স্যামসাংয়ের নতুন ঘোষিত ড্রাইভটিতে কিউএলসি বা কোয়াড-লেয়ার সেল ব্যবহার করা হবে না। এর কারণ কিউএলসির সীমাবদ্ধ ডাটা ধারণক্ষমতা।
মার্কিন ডাটা স্টোরেজ সফটওয়্যার ও সিস্টেম প্রতিষ্ঠান নিম্বাস ডাটা ২০১৭ সালে ১০০ টেরাবাইট এসএসডি কার্ড উন্মোচন করেছিল। কিন্তু এটি ছিল ৩ দশমিক ৫ ইঞ্চির আকৃতির একটি ড্রাইভ। এর স্টিকার বা গায়ে উল্লেখিত মূল্য ছিল ৪০ হাজার ডলার। স্যামসাংকে সম্ভবত ড্রাইভের ফর্ম ফ্যাক্টরটি পরিবর্তন করতে হবে। যেমনটা ২০২২ সালের ১২৮ টেরাবাইট এসএসডি কার্ডটি ২ দশমিক ৫ ইঞ্চি ফর্ম ফ্যাক্টরে ছিল। অথবা পিএলসিতে (পেন্টা-লেয়ার সেল) বা এইচএলসিতে (হেক্সা-লেয়ার সেল) রূপান্তর হতে হবে।
এক হাজার টেরাবাইটের এসএসডি কার্ড প্রতিযোগিতায় স্যামসাংই একমাত্র নির্মাতা প্রতিষ্ঠান নয়। এসকে হাইনিক্স, কিওক্সিয়া, মাইক্রন ও ইয়াংজি স্টোরেজ সব প্রতিষ্ঠানই এরই মধ্যে তাদের সক্ষমতা স্তর বাড়ানোর চেষ্টা করছে। বিশ্লেষকরা বলছেন, এসএসডি কার্ডের গড় বিক্রয় মূল্য বর্তমানে প্রতি টেরাবাইটে প্রায় ৫০ ডলারে নেমে এসেছে। এক দশকের মধ্যে এটি প্রায় ১০ ডলারে নেমে আসবে। ফলে এক হাজার টেরাবাইট এসএসডিতে প্রায় ১০ হাজার ডলার খরচ হবে। চলতি দশকের শেষ নাগাদ হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) ১২০ টেরাবাইটে পৌঁছবে। এছাড়া বর্তমানে টেরাবাইটপ্রতি মূল্য ১৫ ডলার থাকলেও ভবিষ্যতে প্রতি টেরাবাইটের মূল্য ৫ ডলারে নেমে আসবে।
হার্ড ডিস্ক ড্রাইভগুলোর জনপ্রিয়তা রক্ষার জন্য এটি যথেষ্ট হবে কিনা সেটি এখনই কিছুটা আভাস মিলছে। এটা মনে রাখতে হবে, উচ্চসক্ষমতার মেমোরি কার্ড ব্যবহারকারীরাই প্রধান বা সর্বশেষ ব্যবহারকারী নয়, বরং এন্টারপ্রাইজ গ্রাহকও মেমোরি খাতে অন্যতম ভূমিকা পালন করেন।
সাধারণ গ্রাহক পর্যায়ের এইচএসডি কার্ড স্টোরেজ চাহিদা বর্তমানে ২৫৬ জিবি থেকে এক টেরাবাইটের মধ্যে ঘুরপাক খাচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, এ চাহিদা কিছুটা পরিবর্তন হবে। এরই মধ্যে ল্যাপটপ থেকে হার্ড ড্রাইভ অদৃশ্য হতে শুরু করেছে। সম্ভবত আগামী বছরের এই সময়ে ডেস্কটপ থেকেও সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাবে। কেননা এক টেরাবাইট এসএসডির গড় মূল্য হার্ড ড্রাইভের মূল্যের সমতা অর্জন করবে। সুতরাং সাটা ইন্টারফেসের ইতি ঘটতে যাচ্ছে এটা আপাতত স্পষ্টই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments