Home প্রযুক্তি সারাদিন ব্যবহারেও ফুরাবে না ফোনের ব্যাটারি, মানলে এই নিয়ম

সারাদিন ব্যবহারেও ফুরাবে না ফোনের ব্যাটারি, মানলে এই নিয়ম

দখিনের সময় ডেস্ক:
অনেকেরই অভিযোগ স্মার্টফোনের আয়ু দ্রুত ফুরায়। এর কারণ অনেক। আজকাল প্রায় সব স্মার্টফোনেই একটি লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হয়। তুলনামূলক হালকা এই ব্যাটারিগুলো ব্যবহার করার কারণে স্মার্টফোন আরও পাতলা হয়েছে।ফোন দীর্ঘদিন ধরে ব্যবহার করতে থাকলে ক্রমশ ব্যাটারি ব্যাক আপ কমতে শুরু করে। কারণ প্রত্যেকবার আপনার ফোন চার্জ করলে ধীরে ধীরে ব্যাটারির আয়ু ও ক্ষমতা কমতে থাকে। তবে দীর্ঘদিন ধরে ফোনে লম্বা ব্যাটারি ব্যাক আপ পাবেন কীভাবে? জানুন এই প্রতিবেদনে।
০% অথবা ১০০% চার্জ দেবেন না: অনেকেই নিজের ফোন ১০০ শতাংশ পর্যন্ত চার্জ করেন। কিন্তু এতে ফোনের ব্যাটারির ক্ষমতা কমতে শুরু করে। তাই ফোনের ব্যাটারি কখনই সম্পূর্ণ চার্জ করবেন না। চেষ্টা করুন ৮০-৯০ শতাংশের মধ্যে চার্জিং বন্ধ করে দিতে। আপনি যদি ৬০ শতাংশ চার্জিংয়ের পরে চার্জিং বন্ধ করতে পারেন তবে আপনার ফোনের ব্যাটারি অনেক দিন লম্বা ব্যাক আপ দেবে। এছাড়াও ফোনের ব্যাটারি কখনই ০ শতাংশ পর্যন্ত ডিসচার্জ করবেন না। চেষ্টা করুন ৩০ শতাংশ চার্জের নিচে গেলে ফের চার্জ শুরু করে দিতে।
​রাতে চার্জিং বন্ধ করুন: অনেকেই রাতে ফোন চার্জে বসিয়ে ঘুমাতে যান। এর ফলে ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে যাওয়ার পরেও চার্জার ফোনের সঙ্গে সংযুক্ত থাকে। এর ফলে ফোনের ব্যাটারি অনেকটা গরম হয়ে যায়। যা ব্যাটারির আয়ু অনেকটা কমিয়ে দেয়। সারা রাত ফোন চার্জে রাখলে কোন ঠাণ্ডা জায়গায় ফোন রাখার ব্যবস্থা করুন। এর ফলে ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে মুক্তি পাবে।
​ধীরে চার্জ করুন: আজকাল প্রায় সব ফোনেই ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার হয়। এর ফলে ফোনের ব্যাটারি দ্রুত চার্জ হলেও ব্যাটারির আয়ু কমে যায়। তবে ধীরে ধীরে ফোনের ব্যাটারি চার্জ করলে দীর্ঘদিন ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে। সম্ভব হলে ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে ফোন চার্জ করুন। সময় বেশি লাগলেও ধীরে চার্জ হওয়ার কারণে বাড়বে ব্যাটারির আয়ু।
ওয়াফাই, ব্লুটুথ বন্ধ রাখুন: এক চার্জে বেশি সময় ব্যাক আপ পেতে ওয়াইফাই অথবা ব্লুটুথ ব্যবহার বন্ধ করুন। প্রত্যেকবার ফোনের ব্যাটারি চার্জ করার সময় ব্যাটারির আয়ু ধীরে ধীরে কমতে থাকে। তাই অকারণে ব্যাটারি অপচয় করে ফোনের ব্যাটারি অতিরিক্ত চার্জ করতে থাকলে দীর্ঘ সময়ে ব্যাটারির আয়ু কমে যাবে। তাই বাড়ি থেকে বেরনোর সময় ফোনের ওয়াইফাই বন্ধ করে নিন। অফিসে পৌঁছে ফের চালু করে নিন ওয়াইফাই। সারাদিন বাড়ির বাইরে থাকলে ফোনের ওয়াইফাই বন্ধ করে রাখুন। এর ফলে অনেকটা ব্যাটারি বেঁচে যাবে।
​লোকেশন সার্ভিস: আজকাল বিভিন্ন অ্যাপ সব সময় আপনার লোকেশন ট্র্যাক করতে থাকে। জিপিএস, ওয়াইফাই, ব্লুটুথ ও সেল টাওয়ারের মাধ্যমে অনবরত আপনার লোকেশনের তথ্য বিভিন্ন অ্যাপ ডেভেলপারের কাছে পৌঁছে যায়। তাই ব্যাটারি ব্যাক আপে উন্নতি করার জন্য এই অ্যাপগুলোকে শুধুমাত্র ব্যবহারের সময় লোকেশন ট্র্যাকিংয়ের অনুমতি দিন।
ব্রাইটনেস কমিয়ে দিন: অনেকেই স্মার্টফোন ডিসপ্লে অতিরিক্ত উজ্জ্বল করে রাখেন। আর ফোনের স্ক্রিনের ব্রাইটনেস সবথেকে বেশি ব্যাটারি ব্যবহার করে। তাই ফোনে বেশি ব্যাটারি ব্যাক আপের জন্য ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখুন।
এসব কৌশল ও নিয়ম মানলে আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments