Home লাইফস্টাইল খালি পেটে যা খেলেই হতে পারে বিপদ

খালি পেটে যা খেলেই হতে পারে বিপদ

দখিনের সময় ডেস্ক:
বিশৃঙ্খল জীবনযাপন ও খাবারে অনিয়মের কারণে নানা রকম শারীরিক সমস্যা বিশেষ করে পেটের সমস্যা দেখা যায়। এক গবেষণায় দেখা গেছে, আজকাল মোটামুটি প্রতি পাঁচজনের মধ্যে একজনেরই পেটের সমস্যা। এটাকে রোধ করার জন্য সকালে ঘুম থেকে ওঠার পর খাদ্যগ্রহণ সংক্রান্ত কিছু নিয়ম মেনে চলা উচিত।
এর মধ্যে সবার আগে ঠিক করতে হবে ব্রেকফাস্ট বা সকালের খাবারের নিয়ম। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সকালে ঘুম থেকে ওঠার অন্তত ২ ঘণ্টা পরে ব্রেকফাস্ট করা উচিত। কারণ কয়েক ঘণ্টা ঘুমনোর পরে পরিপাকতন্ত্র কাজ শুরু করে। মানে, এটি সক্রিয় হতে কিছুটা সময় প্রয়োজন। তাই ঘুম থেকে উঠেই খালি পেটে সকালের খাবার এড়িয়ে চলা উচিত।
শুধু তাই নয়, সকালে বেশ কিছু খাবারও এড়িয়ে যাওয়া উচিত। এবার জেনে নেওয়া যাক- স্বাস্থ্য বিশেষজ্ঞরা সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।
কাঁচা সবজি: কাঁচা শাকসবজি এবং স্যালাড ফাইবার-সমৃদ্ধ। খালি পেটে এগুলো খেলে শরীরে চাপ পড়তে পারে। হতে পারে পেট ফাঁপা, পেটে ব্যথা। তাই খালি পেটে কাঁচা সবজি খাওয়া এড়িয়ে চলুন।
ফলের রস: বিশেষজ্ঞদের মতে, ফলের রস দিয়ে দিনের শুরু করা উচিত নয়। জুস অগ্ন্যাশয়ের উপর অতিরিক্ত চাপ ফেলে। ফলের মধ্যে ফ্রুক্টোজ আকারে চিনি থাকে। পেট খালি থাকায় এই চিনি লিভারের উপর চাপ ফেলে।
কফি: এক কাপ কফি দিয়ে দিন শুরু করা খুবই সাধারণ অভ্যাস। তবে খালি পেটে কফি পান করলে হতে পারে অ্যাসিডিটি।
দই: দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে সকালে খালি পেটে কখনই দই খাওয়া উচিত না। এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা পাকস্থলীর অ্যাসিডিটির মাত্রাকে ব্যাহত করে। ল্যাকটিক অ্যাসিড পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। যে কারণে পেট ব্যথা ও অ্যাসিডিটির সমস্যা বাড়ে।
টক ফল: সাইট্রাস ফল মানে ভিটামিন সি সমৃদ্ধ ফল। এই জাতীয় ফলগুলো কখনই সকালে খালি পেটে খাওয়া উচিত না। এর ফলে পেটে দ্রুত অ্যাসিড তৈরি হতে থাকে। সকালে খালি পেটে এই ফলগুলো খেলে হজমের প্রক্রিয়ায় সমস্যার সৃষ্টি হয়।
মশলাদার খাবার: মশলাদার খাবার খাওয়া আমাদের দৈনিন্দন অভ্যাস। তবে সকালে খালি পেটে মরিচ, লবঙ্গ ইত্যাদি ভালো মাত্রায় রয়েছে এমন খাবার না খাওয়াই ভালো। কারণ মশলা পরিপাকতন্ত্র নষ্ট করে। অনেকেই সকালে সিঙ্গারা, পুরি, জিলাপি খেতে পছন্দ করেন। সকালে এসব খাবার এড়িয়ে চলা উচিত। এসব খেলে পেটের সমস্যা বেড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments