Home লাইফস্টাইল দাঁতে সমস্যা? না চিবিয়ে খেতে পারেন যেসব খাবার

দাঁতে সমস্যা? না চিবিয়ে খেতে পারেন যেসব খাবার

দখিনের সময় ডেস্ক:
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের দাঁতে দেখা দেয় নানা রকম সমস্যা। বার্ধক্যে শক্ত জিনিস চিবিয়ে খেতে গেলেই দাঁতের ব্যথাও হতে পারে। তাই দাঁত বাঁচাতে অনেকে কমিয়ে দেন খাওয়া-দাওয়াও। যার কারণে অপুষ্টিতে ভুগতে হয়। এ সময়ে এমন কিছু খাবার খাওয়া যেতে পারে যা অল্পতেই চিবিয়েই গিলে ফেলা সম্ভব।
দেখে নেওয়া যাক বৃদ্ধ বয়সে কোন খাবারগুলো খাওয়া যেতে পারে-
দুগ্ধজাত পদার্থ ও প্রাণিজ প্রোটিন: সাধারণত দুধ থেকে তৈরি বিভিন্ন খাদ্য নরম ও সহজপাচ্য হয়। চিজ, দই কিংবা পনির গলাধঃকরণ করতে দাঁতের বিশেষ বেগ পেতে হয় না। পাশাপাশি বাঙালির অতি প্রিয় বিভিন্ন ধরনের মাছও অল্প চিবিয়েই গিলে ফেলা যায়। এই ধরনের খাদ্যগুলো দেহের প্রোটিনের চাহিদা পূরণ করতে সাহায্য করে।
খিচুড়ি: ৮ থেকে ৮০ বছর বয়সের সবাই খিচুড়ি স্বাচ্ছন্দে খেতে পারেন। খিচুড়িতে একটু পানি বেশি দিয়ে রাঁধলে খুব একটা চিবোনোর প্রয়োজন হয় না। ফলে সহজেই খাওয়া যায়।
স্যুপ: স্যুপের স্বাস্থ্যগুণ সম্পর্কে এখন প্রায় সবার জানা। দুটি খাদ্যের মাঝে সময়ের ব্যবধান বেড়ে যাওয়া পেটের জন্য খুব একটা ভালো নয়। স্যুপ খেলে মিটতে পারে সেই সমস্যাও।
ওটস: সঠিক পরিমাণ পানিসহ রান্না করলে ওটস অত্যন্ত সহজেই গিলে ফেলা যায়। প্রয়োজনে একটু বেশি পানি দিয়েই তৈরি করতে পারেন ওটস। পাশাপাশি কলা অথবা বিভিন্ন মৌসুমি ফল চটকে নিয়ে যোগ করতে পারেন ওটসে।
সেদ্ধ সব্জি: সঠিকভাবে রাঁধতে পারলে সিদ্ধ আলুও হয়ে উঠতে পারে লোভনীয়। পাশাপাশি কুমড়ো, পেঁপের মতো সবজি একটু বেশি সিদ্ধ করে নিলেই সহজে গিলে ফেলা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments