Home শীর্ষ খবর বরিশালসহ তিন সিটিতে ঝুকিতে আওয়ামী লীগ প্রার্থী, দেশে ফিরে কঠোর সিদ্ধান্ত নিতে...

বরিশালসহ তিন সিটিতে ঝুকিতে আওয়ামী লীগ প্রার্থী, দেশে ফিরে কঠোর সিদ্ধান্ত নিতে পারেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি:
সিটি করপোরেশন নির্বাচনে পাঁচটির মধ্য তিনটিতেই ঝুকিতে আছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী। দলীয় কোন্দলে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করা হচ্ছে। ধারনা করা হচ্ছে, এই আবস্থা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর সিদ্ধান্ত নেবেন। উল্লেখ্য, দুই সপ্তাহের বিদেশ সফর শেষে আজ মঙ্গলবার(৯ মে) দেশে ফিরবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
উল্লেখ্য, তফসিল অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট ২৫ মে। খুলনা ও বরিশালে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোট হবে ২১ জুন। নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, খুলনা ও রাজশাহী ছাড়া বাকি তিন সিটিতে আওয়ামী লীগ মনোনীত শেখ হাসিনার অপেক্ষায় দলের তিন সিদ্ধান্ত
দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, আগামী সংসদ নির্বাচন বিবেচনায় রেখে আসন্ন সিটি নির্বাচনে শৃঙ্খলা ভঙ্গকারী নেতাকর্মীদের উদ্দেশে দলীয় প্রধান কঠোর হুশিয়ারি দেবেন। দায়ী নেতাকর্মীকে দল থেকে বহিষ্কারও করা হতে পারে। এ ছাড়া সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিরাজমান প্রতিবন্ধকতা দূর করার জন্য উদ্যোগ নেয়া হতে পারে মনে করা হচ্ছে।
একাধিক সূত্রে জানা গেছে, খুলনা ও রাজশাহী ছাড়া বাকি তিন সিটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পাশে সব নেতাকর্মী এখনো মাঠে নামেননি। কোথাও তকাথাও ঘরের শত্রু বিভিষণা সক্রিয় হয়ে পড়েছেন। কোন কোন সিটিতে কেউ কেউ প্রকাশ্যে নির্বাচনী মাঠে নামলেও ভেতরে ভেতরে খেলছেন অন্য খেলা।
বরিশালে ভাতিজা সাদিক আবদুল্লাহর জায়গায় চাচা আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত) নৌকার মনোনয়ন পায়। এরপরই বরিশালের ক্ষমতাসীন দলে কোন্দলের বিষয়টি নগ্নভাবে প্রকাশিত হয়ে পড়ে।

আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত)

সাদিক বিরোধী একটি শুদ্র অংশ নানানভাবে উস্কানী মূলক বক্তব্য দিতে শুরু করে। এদের অনেকেই দলীয় রাজনীতি থেকে কার্যত দূরে ছিলেন। তারা এখন বেশী তৎপর। তবে তাদের এই তৎপরতা যতনা নির্বাচনী প্রচারণায়, তার চেয়ে অনেক বেশি প্রতিপক্ষের বিরুদ্ধে নানান ধরনের অপপ্রচারে।  এদিকে দিকে  আবদুল্লাহর অনুসারীরা এখনো নৌকার প্রার্থীর পক্ষে স্বতঃস্ফূর্তভাবে মাঠে নামেননি বলে দৃশ্যত ধারণা করা হচ্ছে। ফলে নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর পরিণতি কী হয়, তা নিয়ে সংশয় রয়েছে। সবচেয়ে বড় আশংকার কারণ হয়ে দাড়িয়েছে ৭৫-এর থিংকট্যাংক-এর অতি তৎপরতা। উল্লেখ্য, এই চক্রের কারসাজীতেই শওকত হিরনের মতো ক্যারিসমেটির নেতা মেয়র পদে নিদারুণ ভাবে পরাজিত হয়েছিলেন। আর এই চক্রটি আওয়ামী লীগ পরাজিত করতে পেরেছিলো গত মেয়র নির্বাচনে সেরনিয়াবাতি সাদিক আবদুল্লাহকে কেন্ত্র করে।
গাজীপুরে দলীয় প্রার্থী আজমত উল্লা খানকে সমর্থন না দিয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার চেষ্টায় আছেন জাহাঙ্গীর আলম।

আজমত উল্লা খান

ইসি ও হাইকোর্টে প্রার্থিতা বাতিল হলেও হাল ছাড়েননি তিনি। ঘোষণা দিয়েছেন আপিল বিভাগে যাওয়ার। অন্যদিকে তার মা জায়েদা খাতুনের প্রার্থিতা টিকে গেছে। তিনি গাজীপুরের বিভিন্ন জায়গায় প্রতিদিনই জনসংযোগ করছেন। ফলে গাজীপুরের নির্বাচনী মাঠে আওয়ামী লীগের নেতাকর্মীরা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছেন। শেষমেশ জাহাঙ্গীরের পরিণতি কী হবে, তা নিয়েও প্রশ্ন আছে স্থানীয় অনেক নেতার। এদিকে আওযামী লীগ প্রার্থী আজমত উল্লাহ দলের ত্যাগী নেতা হলেও তার জনসম্পৃক্ততা তুলনামূল ভাবে কম।
সিলেটে নৌকার মনোনয়ন পাওয়া যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা আনোয়ারুজ্জামান চৌধুরীকে নিয়ে স্থানীয় নেতাকর্মীদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

আনোয়ারুজ্জামান চৌধুরী

কেউ কেউ  দলীয় প্রার্থীর বিপক্ষে কাজ করছেন বলে গুঞ্জন রয়েছে। এ ছাড়া সেখানকার বর্তমান মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীর বক্তব্য অন্যরকম কৌতূহল বাড়াচ্ছে। আওয়ামী লীগের সঙ্গে আরিফুল হকের কোনো যোগাযোগ চলছে কিনা, স্থানীয়দের মধ্যে সেটি এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।
রাজশাহীতে কোন্দল থাকলেও তা এখনো দৃশ্যমান নয়। খুলনায় আওয়ামী লীগ প্রার্থী তালুকদার আবদুল খালেকের বিপক্ষে কাউকে কথা বলতে দেখা যায়নি। ফলে রাজশাহীতে এএইচএম খায়রুজ্জামান লিটন ও খুলনায় তালুকদার আবদুল খালেক অনেকটাই নির্ভার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments