Home লাইফস্টাইল হাড়ে অসহ্য ব্যথা হতে পারে ক্যানসারের লক্ষণ

হাড়ে অসহ্য ব্যথা হতে পারে ক্যানসারের লক্ষণ

দখিনের সময় ডেস্ক:
বেশ কিছুদিন ধরেই ক্যানসারে আক্রান্ত হচ্ছেন বিপুল সংখ্যক মানুষ। অন্যান্য ক্যানসারের লক্ষণ সম্পর্কে অনেকেরই কমবেশি ধারণা থাকলেও হাড়ের ক্যানসারের সঙ্গে আমরা কেউই তেমনভাবে পরিচিত নই। হাড়ে ব্যথা অনুভব করলে অনেকেই মনে করেন হয়তো কোনও আঘাত লাগার কারণে ব্যথা হচ্ছে। প্রাথমিকভাবে এই রোগের সঙ্গে অন্যান্য রোগকে মিশিয়ে ফেলেন মানুষ।
বিশেষজ্ঞরা বলছেন, যত দ্রুত এই ক্যানসারের চিকিৎসা শুরু করা যায়, সুস্থ হয়ে ওঠার আশা ততটাই বেশি। তাই হাড়ের ক্যানসারের এই লক্ষণগুলো সকলেরই জানা দরকার।
১) হাড়ের ক্যানসার হলে হাড় হয়ে যায় অত্যন্ত দুর্বল। তখন সামান্য আঘাতেই হয়ে যায় ফ্র্যাকচার। সাধারণ কিছু চোটেও হাড়ে ফাটল ধরে। আপনারও এমন সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
২) এই ক্যানসারের ক্ষেত্রে হাড়ের ব্যথা হয় সাংঘাতিক। চোট-আঘাত না পাওয়া সত্ত্বেও হাড়ে ব্যথা হওয়ার পাশাপাশি যদি ব্যথা হওয়ার স্থান অনেকটা ফুলে যায়, তা হলে এটি সাধারণ হাড়ের সমস্যা নাও হতে পারে। দীর্ঘদিন ধরে শরীরের কোনো অংশে ফোলা ভাব থাকলে তা উপেক্ষা করবেন না।
৩) হঠাৎ শরীরের কোনও অংশ অবশ হতে শুরু করলে আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে। কারণ এই সমস্যার পিছনে থাকতে পারে ক্যানসারের ঝুঁকি।
৪) আর্থ্রাইটিসের সমস্যা থাকলে হাত-পা নড়াতে সমস্যা হয়। তবে সব সময়ে হাত-পা নড়াতে না পারার সঙ্গে আর্থ্রাইটিসকে যোগ করবেন না। এটি হতেই পারে হাড়ের ক্যানসারের লক্ষণ। তাই সাবধান থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments