Home প্রযুক্তি পাঁচ উপায় জেনে রাখুন, পাসওয়ার্ড মনে থাকবে আজীবন

পাঁচ উপায় জেনে রাখুন, পাসওয়ার্ড মনে থাকবে আজীবন

দখিনের সময় ডেস্ক:
অনলাইনেই বেশিরভাগ কাজ সম্পাদন করতে হয় আজকাল। আর অনলাইন মানেই পাসওয়ার্ড দিয়ে নিজের জিনিস সুরক্ষিত রাখা। এই পাসওয়ার্ড নিয়ে মাঝে মাঝে বিপদেও পড়তে হয়। ভুলে যাওয়ার সমস্যা থেকে বাঁচতে কী করবেন?
ব্যাক আপ অপশন রাখুন: নির্দিষ্ট অ্যাপে পাসওয়ার্ড দেওয়ার পাশাপাশি একটা ব্যাক আপ রাখুন। ভুলে গেলে ওই ব্যাক আপটা কাজে লাগবে। গুগলের ক্ষেত্রেও পাসওয়ার্ড ভুলে গেলে ব্যাক আপ অপশন দেওয়া হয়।
পরিচিত জিনিস: পাসওয়ার্ড কিছু পরিচিত জিনিসের ভিত্তিতে সবসময় নিজের নাম ও কয়েকটি সংখ্যা বেছে নেবেন না। বরং বাড়ির পোষ্যের নাম, গাড়ির সংস্থা ইত্যাদি নামে পাসওয়ার্ড লিখুন।
বেশি পাসওয়ার্ড নয়: এক একটা অ্যাপে এক একরকম পাসওয়ার্ড দিচ্ছেন? মানে একশোটা অ্যাপে একশোরকম? এই ভুল করবেন না। বরং ৪-৫ টা পাসওয়ার্ডের মধ্যে সীমিত রাখুন সব। তাহলে মনেও থাকবে আপনার।
আর্থিক লেনদেনের পাসওয়ার্ড আলাদা: আর্থিক লেনদেনের পাসওয়ার্ড সবসময় আলাদা রাখুন। সাধারণ অ্যাপের সঙ্গে ব্যাঙ্কের অ্যাপের পাসওয়ার্ড এক রাখবেন না। এতে বিপদ হতে পারে।
দৈনন্দিন জিনিস: পাসওয়ার্ড মনে রাখার সেরা কায়দা হল দৈনন্দিন ব্যবহৃত জিনিসের নামে নামকরণ। যেমন জুতো, ছাতা, ঘড়ি ইত্যাদি। এই নামগুলি সহজে কেউ আন্দাজ করবে না। অথচ আপনার প্রিয় জুতোটিই আপনার পাসওয়ার্ড বলে মনে রাখার সুবিধে আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আমার লাশটি কাদের ভাইকে উৎসর্গ করে গেলাম

পদ্মা ব্রিজ হওয়ার আগে বরিশাল-ঢাকা করতাম লঞ্চে। সেই পাট চুকে গেছে। নৌ-পথের পাট চুকিয়ে এখন সড়ক পথই ভরসা। সরকারি লোকদের ফ্রিস্টাইল দুর্নীতি এবং মালিকপক্ষের...

আনু মুহাম্মদের পায়ে আবারও অস্ত্রোপচার করা হবে

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদের পায়ে আবারও অস্ত্রোপচার করা হবে বলে জানা গেছে। আগামী সপ্তাহে এই অস্ত্রোপচার করা হবে।...

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি

দখিনের সময় রিপোর্ট: বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২৪ মার্চ) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়  বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়...

সময়মতো ব্যবস্থা নেয়া হবে: ওবায়দুল কাদের

দখিনের সময় ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের যেসব আত্মীয়-স্বজন প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের ব্যাপারে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে। তিনি...

Recent Comments