Home শীর্ষ খবর অনুসন্ধানী সাংবাদিকতার উপর প্রধান তথ্য কমিশনারের গুরুত্বারোপ

অনুসন্ধানী সাংবাদিকতার উপর প্রধান তথ্য কমিশনারের গুরুত্বারোপ

দখিনের সময় ডেস্ক:
প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক বলেছেন,  সুশাসন নিশ্চিত করতে জনগণের তথ্যপ্রাপ্তি নিশ্চিত করতে হবে।  তিনি বলেন, সবকিছুর সময় জনগণকে মালিক ভাবা হবে, কিন্তু তথ্যের বেলায় তা ভাবা হবে না- সেটা কাম্য নয়। অনুসন্ধানী সাংবাদিকতার উপর গুরুত্বারোপ করে প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগনের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন করা হয়েছে।
‘তথ্য অধিকারে গণমাধ্যম ও অনুসন্ধানী সাংবাদিকতা’ শীর্ষক কর্মশালায় সভাপতিত্বর বক্তব্যে এ কথা বলেন প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক। আজ বুধবার(৩১ মে) আগারগাঁও প্রশাসনিক এলাকায় তথ্য কমিশন বাংলাদেশ-এর নিজস্ব ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কমিশনের পরিচালক ড. আবদুল হাকিমের সঞ্চালনায় কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার। মূখ্য আলোচক ছিলেন বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক সিনিয়র সাংবাদিক আবুল কালাম আজাদ।  আলোচনায় অংশ নেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ডিবিসির সম্পাদক প্রনব সাহা, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো: আসাদুল হক, তথ্য মন্ত্রণালয়ের উপসচিব ভেনিস রোডরিস্ক, সিনিয়র সাংবাদিক আলম রায়হান প্রমুখ।

সভাপতিত্বর বক্তব্য রাখছেন প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক

প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক  তথ্য চাওয়াকে উৎসাহিত করার উপর গুরুত্তারোপ করে বলেন, জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বাত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। এর মধ্য দিয়ে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠিত হবে। অনুসন্ধানী সাংবাদিকতারে উপর গুরুত্বারোপ করতে গিয়ে ড. আবদুল মালেক চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের কথা স্মরণ করেন। তিনি বলেন, গণতন্ত্রেণ জন্য তথ্য জানা অপরিহার্য।

কর্মশালায় মূখ্য আলোচক আবুল কালাম আজাদ

কর্মশালায় মূখ্য আলোচক বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ তার পঞ্চাশ বছরের সাংবাদিকতা জীবনের অভিজ্ঞতা থেকে বলেন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে রূপরেখা দিয়েছেন তা কেউ অতিক্রম করতে পারেনি। রাতের ভোটের আভিযোগের প্রসঙ্গ টেনে আবুল কালাম আজাদ বলেন, এই কথা দিনে কেন বলা হলো না? সেই প্রশ্ন কি সাংবাদিকরা তুলেছেন? তিনি বলেন, সাংবাদিকতার ক্ষেত্রে নৈতিকতা গুরুত্বপূর্ন বিষয়। অপর এক প্রসঙ্গে প্রবীন এই সাংবাদিক বলেন, সাপ চিরকালই সাপ! এর মধ্যে বড় ছোট পার্থক্য করার অবকাশ নেই।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বক্তব্য রাখছেন।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন তার বক্তব্যে বলেন, তাড়াহুড়া করে অনুসন্ধানী সাংবাদিকতা হয় না। এটি গবেষণার মতো করে করার উপর গুরুত্বরোপ করেন  জাতীয় প্রেস ক্লাবের সভাপতি। তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা নেই- এ কথা ঢালাওভাবে বলা হচ্ছে। এ প্রসঙ্গে বিবেচনায় রাখা প্রয়োজন, সাংবাদিকতায় স্বাধীনতার সঙ্গে দায়িত্বশীলতাও জড়িত। ফরিদা ইয়াসমিন বলেন, সরকারের অনেকগুলো ভালো কাজের মধ্যে একটি হচ্ছে তথ্য অধিকার অইন। এটি খুবই গুরুত্ত্বপূর্ণ। এ আইন দ্বারা জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments