Home বরিশাল বরিশালে নাগরিক প্রত্যাশা নিয়ে সংলাপ

বরিশালে নাগরিক প্রত্যাশা নিয়ে সংলাপ

দখিনের সময় ডেস্ক:
সবার জন্য একটি নাগরিক-বান্ধব বরিশাল মহানগরীর লক্ষ্যে ‘নাগরিক প্রত্যাশা’ প্রকাশ করা হয়েছে। ইউএসএআইডি’র অর্থায়নে ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্প -এর আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল একটি নাগরিক সংলাপের মাধ্যমে নাগরিকদের প্রত্যাশাগুলো তুলে ধরে।
বৃহস্পতিবার (০৮ জুন) সকালে নগরীর হোটেল গ্র্যান্ড পার্কে এই প্রত্যাশা প্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নগরীর নিরাপত্তা, নারী, যুব ও শিশু-বান্ধব নগরী, সুবিধাবঞ্চিত এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তিমূলক শহর, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত নগরী, টেকসই অবকাঠামো নির্মাণ ও নগর পরিচালনায় দায়বদ্ধতা ও স্বচ্ছতা নিশ্চিত করার বিষয়ে নাগরিক প্রত্যাশাগুলো অনুষ্ঠানে তুলে ধরা হয়।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধান ৩ রাজনৈতিক দলের অর্থাৎ আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির সদস্যবৃন্দসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন তৃতীয় লিঙ্গ, হরিজন সম্প্রদায়, প্রতিবন্ধী প্রভৃতি জনগোষ্ঠির প্রতিনিধিবৃন্দ।
অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি শুভঙ্কর চক্রবর্তী বলেন, “এই সংলাপ আয়োজনের মাধ্যমে আমরা নাগরিক প্রত্যাশাগুলোকে তুলে ধরতে চাই। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণ এই আয়োজনকে প্রাণবন্ত করছে।”
বরিশাল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, ”বরিশালের অর্থৈনতিক উন্নয়নের জন্য বাংলাদেশের বড় বড় শিল্প ‍উদ্যোক্তাদের বরিশালে ইন্ডাস্ট্রি স্থাপন ও বিনিয়োগে আগ্রহী করে তোলা প্রয়োজন। এছাড়াও জনপ্রতিনিধিদের উচিত তরুণ সমাজের সাথে পরামর্শ ও সমন্বয় করে কাজ করা, তাহলে উন্নয়ন তরান্বিত হবে।”
তৃতীয় লিঙ্গের প্রতিনিধি কাজলি বলেন,” আমরা সাধারণত নিজেরা থাকি বিচ্ছিন্ন দলভুক্ত হয়ে। এখানে এসে সকলের সাথে মিশে খুব ভালো লাগছে। আমরা সকলের সাথে মিলে বরিশালের উন্নয়নে থাকতে চাই।”
বাংলাদেশ অর্থনীতি সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান খান বলেন, ”নির্বাচিত জনপ্রতিনিধিদের এবং জনগণকে নিয়ে মুক্ত আলোচনার ব্যবস্থা করতে হবে। এছাড়াও ৩০টি ওয়ার্ডের নাগরিক সেবাকে বিকেন্দ্রীকরণ করতে হবে।” তিনি আরও বলেন, ”সিটি কর্পোরেশনের অভ্যন্তরীণ পরিচালনা ব্যবস্থা শক্তিশালী হলে নাগরিক সেবা আরো উন্নত হবে।
সমাপনী বক্তব্যে শিক্ষাবিদ শাহ সাজেদা বলেন, “আজকের অনুষ্ঠানে যা আলোচনা হয়েছে তা একটি গবেষণা-পত্রের মত। আমরা আামাদের চিন্তার প্রকাশ ঘটিয়েছি, এখন এটির বাস্তবায়নের প্রত্যাশা করছি।”
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডেমোক্রোসি ইন্টারন্যাশনাল -এর সিনিয়র আঞ্চলিক ব্যবস্থাপক দিপু হাফিজুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments