Home প্রযুক্তি অ্যান্ড্রয়েড ১৪-এ যেসব আকর্ষণীয় সুবিধা আসছে

অ্যান্ড্রয়েড ১৪-এ যেসব আকর্ষণীয় সুবিধা আসছে

দখিনের সময় ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে ১০ মে অনুষ্ঠিত বার্ষিক ‘গুগল আইও ২০২৩’ সম্মেলনে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল। ধারণা করা হচ্ছে, চলতি বছরের আগস্টের শেষ সপ্তাহ বা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চালু হতে পারে অ্যান্ড্রয়েড ১৪। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে যেসব সুবিধা যুক্ত হতে যাচ্ছে, তা নিয়ে নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরেছে অনলাইন গণমাধ্যম দ্য ভার্জ। দেখে নেওয়া যাক যেসব আকর্ষণীয় সুবিধা যুক্ত হতে যাচ্ছে নতুন এই অপারেটিং সিস্টেমে।
পাসওয়ার্ডের বদলে আঙুলের ছাপে অ্যাপে প্রবেশ: পাসওয়ার্ডের বদলে এরই মধ্যে পাসকি চালু হয়েছে। ফলে পাসওয়ার্ড ব্যবহার না করেই আঙুলের ছাপ বা মুখাবয়ব দিয়ে ওয়েবসাইট বা অ্যাপে সাইন-ইন করা যায়। যদিও পাসকি এখনো সব সেবায় চালু হয়নি। জিমেইল ব্যবহারকারীরা এ সুবিধা ব্যবহার করতে পারছেন। অ্যান্ড্রয়েড ১৪-এ তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) অ্যাপগুলোতেও পাসওয়ার্ডের বদলে আঙুলের ছাপ দিয়ে সাইন-ইন করা যাবে। এ অপারেটিং সিস্টেমে পাসকির জন্য নতুন একটি ‘ক্রেডিনশিয়াল ম্যানেজার’ থাকবে। প্রতিটি অ্যাপের জন্য এই ম্যানেজারে পাসকি এবং পাসওয়ার্ড সংরক্ষণ করবে।
তথ্য সুরক্ষায় নোটিফিকেশন: অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে প্রতি মাসে অ্যাপগুলোর তথ্য বিনিময় নীতির পরিস্থিতি নোটিফিকেশন আকারে জানতে পারবেন ব্যবহারকারী। এটি তথ্য সুরক্ষা কার্যক্রমের একটি পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। এমনকি কোনো অ্যাপ অবস্থান-সংক্রান্ত তথ্য বিনিময় করলে তার অনুমতির জন্য বড় আকারে নোটিফিকেশন পাবেন অ্যান্ড্রয়েড ১৪ ব্যবহারকারীরা।
ক্যামেরা ফ্ল্যাশ নোটিফিকেশন ও লাউড ভলিউম অ্যালার্ট: অ্যান্ড্রয়েড ১৪-এ নোটিফিকেশন প্রাপ্তির সময় পর্দায় ফ্ল্যাশ চালু করতে পারবেন। উচ্চ শব্দে গান বা অন্য কিছু চালু থাকলে ব্যবহারকারীকে নোটিফিকেশন দিয়ে সতর্কও করবে।
ফাইল আদান-প্রদানে আধুনিক সুবিধা: অ্যান্ড্রয়েড ১৪-এ ফাইল আদান-প্রদানের ক্ষেত্রে সুবিধা যুক্ত হচ্ছে। ফলে নতুন একটি এপিআই তৈরি করা হয়েছে। ব্যবহারকারী এই এপিআই ব্যবহার করে ফাইল ভাগাভাগি করলে ধাপে ধাপে সুবিধা অনুযায়ী কাজ করতে পারবেন। ফাইল বিনিময় সম্পন্ন না হওয়া পর্যন্ত এপিআই চালু থাকবে। কোনো কারণে সংযোগ বিচ্ছিন্ন হলে পুনরায় স্বয়ংক্রিয়ভাবে সেখান থেকেই ফাইল পাঠানো শুরু হবে বা পুনরায় নতুন সময়সূচি নির্ধারণ করা যাবে।
বড় আকারের টেক্সট: অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে ২০০ শতাংশ পর্যন্ত অক্ষর বা ফন্টের আকার বড় করা যাবে। আবার শুধু রৈখিকভাবে ফন্ট বড় হবে না। ফলে দেখতে খাপছাড়া লাগবে না।
স্থানীয় মান প্রদর্শন: তাপমাত্রা পরিমাপে সেলসিয়াস নাকি ফারেনহাইট দেখানো হবে, তা স্থানীয় প্রচলনবিধি অনুযায়ী নির্ধারিত হবে। একইভাবে কর্মসপ্তাহ সোমবার নাকি রোববার থেকে শুরু হবে, তা স্থানীয় নিয়ম অনুযায়ী দেখা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments