Home লাইফস্টাইল যেসব রোগ নিয়ে লজ্জা ও সংকোচ রয়েছে পুরুষের

যেসব রোগ নিয়ে লজ্জা ও সংকোচ রয়েছে পুরুষের

দখিনের সময় ডেস্ক:
নারীরা প্রায়শই লজ্জা ও সংকোচের কারণে বেশ কিছু রোগ সম্পর্কে পরিবারের কাছে তথ্য গোপন করেন। তবে শুধু নারীরাই নয়, বিশ্বব্যাপী পুরুষেরাও অনেক সময় তাদের নানা অসুখ সম্পর্কে লজ্জাবোধ করেন এবং তথ্য গোপন করেন।
চিকিৎসকেরা বলছেন, পুরুষরা যেসব রোগের তথ্য গোপন করেন তার বেশিরভাগই প্রজননতন্ত্রের নানা অসুখ। যেমন অণ্ডকোষের নানাবিধ সমস্যা, ইরেক্টাইল ডিসফাঙ্কশন, প্রিম্যাচিওর ইজাকুলেশন, ফিস্টুলা, হার্নিয়া, গাইনোকোমেশিয়া বা পুরুষের স্তন বৃদ্ধি এর মধ্যে কয়েকটি।
অণ্ডকোষের নানাবিধ সমস্যা: ইউরোলজিস্ট ডা. ফজল নাসের অণ্ডকোষের বেশ কয়েকটি অসুখ সম্পর্কে ধারণা দিয়েছেন। তিনি বলছেন, হাইড্রোসিল, যাতে অণ্ডকোষের বাইরের দিকে পানি জমে, অণ্ডকোষ ফুলে যায়। প্রদাহ অথবা আঘাতের কারণে এটি হতে পারে। অণ্ডকোষের দুই পাশে, অথবা একপাশেও এটি হতে পারে। তিনি বলছেন, অণ্ডকোষের বেশিরভাগ সমস্যায় অঙ্গটি ফুলে যাওয়া একটি লক্ষণ। বেশিরভাগ সমস্যায় ব্যথা হতে পারে।
এর প্রতিকার হিসেবে ডা. নাসের বলছেন, অণ্ডকোষের সমস্যা নিয়ে তখন অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে যখন খেয়াল করবেন যে অণ্ডকোষের অনুভূতি চলে গেছে। অণ্ডকোষে হাত দিলে, এমনকি উরুতেও একটু ঘষা লাগলে পুরুষদের এক ধরনের অনুভূতি হয়। সেই অনুভূতি যখন বোধ হবে না এবং আস্তে আস্তে অণ্ডকোষ ফুলে যাচ্ছে, এই দুটো সমস্যা খেয়াল করলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। এর থেকে ক্যানসার হতে পারে বলেও জানিয়েছেন তিনি।
গাইনোকোমেশিয়া: এন্ডোক্রাইনোলজিস্ট ডা. মুস্তাফা কায়সার বলছেন, গাইনোকোমেশিয়া হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট একটি অসুখ। সাধারণত কিশোর বয়সে ছেলেদের স্তন সামান্য বড় হয়ে পরে আবার কিছুদিন পর এমনিতেই সেরে যায়।
ইরেক্টাইল ডিসফাংশন ও প্রিম্যাচিওর ইজাকুলেশন: ডা. ফজল নাসের বলছেন, যে সমস্যায় পুরুষরা সবচেয়ে বেশি সংকোচ বোধ করেন তা হল যৌন মিলনের সময় পুরুষাঙ্গ শক্ত না হওয়া যাকে বলে ইরেক্টাইল ডিসফাঙ্কশন। সঙ্গম শুরু করার পর খুব দ্রুত বীর্যপাত হওয়া এটিকে বলা হয় প্রিম্যাচিওর ইজাকুলেশন।
যৌনাঙ্গের রক্তনালী সরু হয়ে যাওয়া, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, হরমোনজনিত সমস্যা, কোন ঔষধের বিরূপ প্রতিক্রিয়া এই সমস্যার কারণ হতে পারে। ডা. নাসের বলছেন, এই সমস্যা দুটি বেশিরভাগ সময় চিকিৎসায় ভালো হয়ে যায়।
শারীরিক কষ্ট ও নানা স্বাস্থ্য ঝুঁকি থাকা স্বত্বেও পুরুষেরা কেন তাদের কিছু অসুখের কথা গোপন করছেন এমন এমন প্রশ্নের জবাবে মনোরোগ বিশেষজ্ঞ ডা. ইশরাত শারমিন রহমান বলছেন, নারী ও পুরুষের অসুখ নিয়ে লজ্জার কারণ দুই রকম এবং বিষয়টি সামাজিকভাবে শিক্ষার একটি ফল। তার মতে পুরুষেরা দুর্বল হবে না, তার যৌনতা তার শক্তির উৎস সামাজিকভাবে পুরুষদের এমন শিক্ষা দেয়ার কারণে তারা এসব অসুখকে তারা পুরুষত্বের উপরে আঘাত মনে করে।
ডা. ইশরাত শারমিন রহমান বলছেন, পুরুষদের এসব সমস্যার সমাধানে সামাজিকভাবেই তার শিক্ষার পরিবর্তন দরকার। তবে তিনি মনে করেন তার সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন তার স্ত্রী ও সঙ্গী। যাদের পক্ষে সমস্যা আঁচ করা অন্যদের চেয়ে সহজ। সূত্র: বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে কলা-রুটি বিতরণ, যুবকের ৭ দিনের জেল

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা নির্বাচনে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় প্রদীপ কুমার নাথ ওরফে লক্ষণকে সাত দিনের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২০ মে)...

চাকুরির বাজার, ৯৬ হাজার পদের বিপরীতে আবেদন মাত্র ২৩ হাজার

দখিনের সময় ডেস্ক: চাকুরীর বাজার মন্দা, পদের বিপরীতে কয়েকগুণ আবেদন পড়ে। কিন্তু সারা দেশে বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ঘটেছে বিপরীত। সারা দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬...

ধর্মীয় নেতা থেকে যেভাবে ইরানের প্রেসিডেন্ট হয়েছিলেন এব্রাহিম রাইসি

দখিনের সময় ডেস্ক: এব্রাহিম রাইসি ছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ এক কট্টরপন্থী ধর্মীয় নেতা, ২০২১ সালে যিনি রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হওয়ার পর...

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

দখিনের সময় ডেস্ক: হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ সব আরোহীর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ...

Recent Comments