Home নির্বাচিত খবর জোড়া ফাঁসির  শেষ ৬ মিনিটের দৃশ্যপট, শোনা যায় কেবল গোঙানির শব্দ

জোড়া ফাঁসির  শেষ ৬ মিনিটের দৃশ্যপট, শোনা যায় কেবল গোঙানির শব্দ

দখিনের সময় ডেস্ক:
রাজশাহী কেন্দ্রীয় কারাগারে স্মরণকালের ইতিহাসে একই মঞ্চে একসঙ্গে দুই আসামির ফাঁসির ঘটনা গত বৃহস্পতিবার (২৮ জুলাই) রাতেই প্রথম। জোড়া ফাঁসির অভিজ্ঞতা ছিল না সিনিয়র জেল সুপার আবদুল জলিলের। এর আগে বিভিন্ন সময়ে তিনজন আসামির ফাঁসি কার্যকরে দায়িত্ব পালন করেছেন তিনি।
গত বৃহস্পতিবার রাতে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলার দুই আসামি মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও জাহাঙ্গীরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।  ফাঁসির মঞ্চে তখন মহিউদ্দিন ও জাহাঙ্গীরের দীর্ঘশ্বাস ছাড়া আর কিছুই শোনা যাচ্ছিল না। যেন সময় থেমে গেছে। দুজনের একজন তখনও দোয়া পড়ছেন।
কারাবিধি অনুযায়ী ২৮ জুলাই সব প্রস্তুতি শেষ হয়। প্রধান জল্লাদ ফাঁসির মঞ্চে হাতল ধরে নির্দেশের অপেক্ষায় তাকিয়ে সিনিয়র জেলা সুপারের দিকে। ঘড়ির কাঁটা রাত ১০টা বেজে ১ মিনিট ছুঁতেই সিনিয়র জেল সুপার আব্দুল জলিল হাতে থাকা কালো রুমালটি নিচে ফেলে দেন। সঙ্গে সঙ্গে জল্লাদ আলমগীর টান দেন হাতলে। খুলে যায় পাটাতন। দুই আসামি নিমিষেই মঞ্চ থেকে ঝুলে যান নিচে। দুজনেরই শরীর ঝাঁকুনি দিয়ে ওঠে কযেক বার। শোনা যায় কেবল গোঙানির শব্দ।
ওই সময় হঠাৎ অসুস্থ হয়ে মাটিতে পড়ে যান সিনিয়র জেল সুপার আব্দুল জলিল। হৃদরোগের সমস্যা থাকায় তিনি এ দৃশ্য দেখতে পারছিলেন না। পরে উপস্থিত কর্মকর্তা দলের চিকিৎসকরা তাকে দ্রুত অন্য স্থানে নিয়ে চিকিৎসা দেন। ফাঁসি কার্যকরের সময়ে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ১৬ সদস্যের একটি টিম।
ফাঁসি কার্যকর করা হবে রাত ১০টা ১ মিনিটে। ফাঁসি কার্যকরের ৬ মিনিট আগে অর্থাৎ রাত ৯টা বেজে ৫৫ মিনিট। অধ্যাপক তাহের হত্যা মামলায় ১৫ বছর ধরে কারাগারে থাকা ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমকে ফাঁসির মঞ্চে নিয়ে আসার নির্দেশনা দেওয়া হয়। কনডেমড সেলের ১০ নম্বরে ছিলেন মহিউদ্দিন এবং ১৪ নম্বর কনডেম সেলে ছিলেন জাহাঙ্গীর।
কারারক্ষীর সহায়তায় দায়িত্বপ্রাপ্ত জল্লাদরা তাদের সেল থেকে নিয়ে আসেন। এ সময় মহিউদ্দিন ও জাহাঙ্গীরকে দুটি আলাদা হুইল চেয়ারে বসিয়ে ধীরে ধীরে ফাঁসির মঞ্চের দিকে আনা হয়। সেল থেকে বের করার আগেই তাদের মাথায় কালো টুপি পরানো হয়েছিল, যাতে আশপাশ তারা দেখতে না পারেন। হুইল চেয়ারে বসানোর সঙ্গে সঙ্গেই নরম কিন্তু শক্ত এমন রশি দিয়ে বাঁধা হয় হাত ও পা। ফাঁসির মঞ্চ পর্যন্ত তাদের হাত বাঁধা থাকে সামনের দিকে। স্বল্প দূরত্বের এই পথে আসার সময় তাদের আস্তে আস্তে করে দোয়া পড়তে শোনা যায়।
রাত তখন ৯টা বেজে ৫৭ মিনিট। জল্লাদরা হুইলচেয়ার ছেড়ে তাদের দুজনকে ফাঁসির মঞ্চে তোলে। এরপর হুক রয়েছে এমন দুটি পাটাতনের ওপর দাঁড় করায় সোজাভাবে। হাত দুটি সামনে থেকে পেছনে নিয়ে হ্যান্ডকাপ লাগানো হয়। এ সময় মহিউদ্দিনের বামে দাঁড় করানো হয় জাহাঙ্গীরকে। মাথায় জম টুপির ওপর দিয়ে দুজনের গলায় পরানো হয় রাশিয়ায় তৈরী বিশেষ ধরনের ফাঁসির দড়ি। সময় তখন ৯টা ৫৯ মিনিট। দেড় মিনিটেরও কিছু বেশি সময়। পিনপতন নীরবতা। চারপাশে যেন কেউ নেই। অবশ্য চারপাশ তখন উঁচু করে কালো পর্দায় ঢাকা। হুইল চেয়ারে বসিয়ে ফাঁসির মঞ্চে নিয়ে আসার কারণ জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, যদি আসামি ছটফট করে, সে সুযোগ দেওয়া হয় না। সেলের বাইরে সে কিছুই দেখতেও পাবে না, হাত-পাও বাঁধা থাকবে।’
রাত ১০টা বেজে ৩০ সেকেন্ড। কর্মকর্তারা মঞ্চের কিছুটা দূরে দাঁড়িয়ে রয়েছেন। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল হাতে কালো রুমাল নিয়ে তা ফেলতে উদ্যত। ফাঁসির মঞ্চের নিচে এক পাশে তখন সাতজন জল্লাদ অবস্থান নিয়েছে। আর মূল হাতল ধরে নির্দেশের অপেক্ষা করছে একজন, যার নাম আলমগীর।
উল্লেখ্য, ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস তাহের আহমেদ নিখোঁজ হন। ৩ ফেব্রুয়ারি বাসার পেছনে ম্যানহোল থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments