Home আন্তর্জাতিক তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী চূড়ান্ত হবে শনিবার: শাহবাজ

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী চূড়ান্ত হবে শনিবার: শাহবাজ

দখিনের সময় ডেস্ক:
পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন, তা আজ শনিবার (১২ আগস্ট) জানা যাবে। শুক্রবার (১১ আগস্ট) এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। দেশটির রাষ্ট্র মালিকানাধীন রেডিও পাকিস্তানের বরাতে সংবাদমাধ্যম ডন বলছে, শনিবার এ ব্যাপারে সর্বশেষ সিদ্ধান্ত নেওয়া হবে।
রেডিও পাকিস্তান বলছে, শুক্রবার ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী শাহবাজ এ কথা নিশ্চিত করেন। তিনি বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে জোটের অংশীদারদের সঙ্গে বিষয়টি নিয়ে একমত হতে হবে। এর আগে বুধবার রাতে পাকিস্তানের সংসদ ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের পরামর্শে এই পদক্ষেপ নেন তিনি।
পাকিস্তানের সংবিধানের ৫৮ অনুচ্ছেদের অধীনে জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়েছে। এর মাধ্যমে শাহবাজ প্রশাসনের মেয়াদ শেষ এবং নতুন নির্বাচনের পথ প্রশস্ত হলো। নির্ধারিত সময়ের আগেই সংসদ ভেঙে দেওয়ায় পরবর্তী নির্বাচন আয়োজনের জন্য ৯০ দিন সময় পাবে দেশটির নির্বাচন কমিশন।
সরকারের প্রধানমন্ত্রী কে হতে যাচ্ছেন, এরই মধ্যে তা নিয়ে চলছে গুঞ্জন। বর্তমান অর্থমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-এন (পিএমএল-এন) নেতা ইসহাক দারের কথাই বেশি বলা হচ্ছে। তবে রাজনৈতিক কারণে তাঁর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা তেমন নেই বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।
জিও নিউজের শো নায়া পাকিস্তানের বরাতে সংবাদমাধ্যম ডন বলছে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচিত ছোট্ট তালিকায় রয়েছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী হাফিজ শেখ। তিনি এ পদ গ্রহণ করতে আগ্রহী বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।
এ তালিকায় আরও আছেন দেশটির সাবেক প্রধান বিচারপতি তাসাদুক হোসাইন জিলানি। তবে রাখা হয়নি পাকিস্তান মুসলিম লিগ-এন (পিএমএল-এন) নেতা শাহিদ খাকানকে। যাদের বাদ দেওয়া হয়েছে, বেশির ভাগই রাজনৈতিক দলের সঙ্গে জড়িত থাকার কারণে। একজন নিরপেক্ষ ব্যক্তিকে সরকারের প্রধানমন্ত্রী করতে চাইছে বর্তমান জোট সরকার।
তবে নওয়াজ শরিফ ও বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দল পিএমএল-এন চাইছে ইসহাক দারকে যেন প্রধানমন্ত্রী করা হয়। এমনকি তাঁর নাম প্রস্তাবও করা হয়েছিল। কিন্তু জোটসঙ্গী পিপিপি তাতে সমর্থন দেয়নি। তবে লন্ডনে থাকা বড় ভাই নওয়াজ শরিফের সঙ্গে কথা বলেই প্রধানমন্ত্রী ঠিক করবেন শাহবাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments