Home প্রযুক্তি সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট আসছে

সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট আসছে

দখিনের সময় ডেস্ক:
ওয়াই-ফাই ৭ হলো তারহীন ওয়াই-ফাই প্রযুক্তির নতুন সংস্করণ, যুক্তরাষ্ট্রের ওয়াই-ফাই অ্যালায়েন্সের চালু করা সর্বশেষ ওয়াই-ফাই মান এটি। ২০২৪ সালের শেষ দিকে ওয়াই-ফাই ৭ বাজারে আসার কথা। গতি এবং কার্যক্ষমতার দিক থেকে ওয়াই-ফাই ৭ হবে সবচেয়ে উন্নত। এর সর্বোচ্চ ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ৩০ গিগাবাইট (জিবিপিএস) পর্যন্ত হতে পারে, যা এখনকার ওয়াই-ফাই ৬ প্রযুক্তির চেয়ে ৩ গুণ বেশি।
ওয়াই-ফাই ৭-এর বৈশিষ্ট্য: দ্রুতগতির ইন্টারনেট: ওয়াই-ফাই ৭ প্রযুক্তির গতি ওয়াই-ফাই ৬-এর চেয়ে ২ থেকে ৩ গুণ বেশি হবে। এর গতি প্রতি সেকেন্ডে ৩০ গিগাবাইটের বেশি হতে পারে।
তথ্য আদান-প্রদানে বিলম্ব বা ল্যাটেন্সি: তথ্য আদান-প্রদানে ওয়াই-ফাই ৭-এর বিলম্ব হার বা ল্যাটেন্সি কম হবে। এই প্রযুক্তির ল্যাটেন্সি ১ মিলিসেকেন্ডের কম। ফলে তাৎক্ষণিক বা রিয়ালটাইম অ্যাপ্লিকেশন যেমন ভিডিও কল, গেমস ইত্যাদি অনেক ভালো কাজ করবে।
তরঙ্গ সমন্বয়: ওয়াই-ফাই ৭ প্রযুক্তি ৬ গিগাহার্টজের বেশি ৭.১২৫ গিগাহার্টজ পর্যন্ত নতুন তরঙ্গ ব্যবহার করবে। এর ফলে তথ্য-উপাত্ত আদান-প্রদানের গতি বাড়বে ও ব্যতিচার (ইন্টারফেয়ারেন্স) কমবে।
মাল্টিপল-ইনপুট মাল্টিপল-আউটপুট (মিমো): এই সুবিধার কারণে একই সময়ে একাধিক যন্ত্রে তথ্য পাঠানো যাবে। এটি ১৬-৩২ অ্যানটেনা ব্যবহার করবে।
ব্যাটারি সঞ্চয়: ওয়াই-ফাই ৭ ব্যাটারি খরচ কম করবে। ফলে এর সঙ্গে তার ছাড়া যুক্ত যন্ত্রগুলোর ব্যাটারির স্থায়িত্ব বাড়বে ও শক্তি কম খরচ হবে।
ওয়াই-ফাই ৭ হবে সাশ্রয়ী, দ্রুতগতির ও নিরাপদ। এটি আসার সঙ্গে সঙ্গে ওয়াই-ফাই প্রযুক্তি নতুন যুগে প্রবেশ করবে।
এমবিপিএস: প্রতি সেকেন্ডে ১ মেগাবাই, জিবিপিএস: প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট
ওয়াই-ফাই ৭ যেসব নিরাপত্তা বৈশিষ্ট্যের হতে পারে: ওয়াই-ফাই এনক্রিপশন: এটি ওয়াই-ফাইয়ের মাধ্যমে আদান-প্রদান করা তথ্যকে এনক্রিপ্ট করবে, যাতে অন্য কেউ তথ্যে প্রবেশ করতে পারে। ওয়াই-ফাই ৬-এ এটি ছিল না।
প্রমাণীকরণ: ওয়াই-ফাই ৭-এর জন্য আরও শক্তিশালী দুই-স্তর প্রমাণীকরণ (টু স্টেপ অথেনটিকেশন) এবং অন্যান্য নিরাপত্তা ধাপগুলো চালু করা হবে।
ব্যক্তিগত গোপনীয়তা: ম্যাক অ্যাড্রেস রেন্ডমাইজেশন ও অন্যান্য বৈশিষ্ট্য ব্যবহারকারীদের গোপনীয়তা বাড়াবে।
নিরাপত্তা ব্যবস্থাপনা: ওয়াই-ফাই ৭ আগের সংস্করণের তুলনায় নিরাপত্তা উন্নত করতে ব্যাপক কাজ করছে। তবে এখনো এসবের কার্যকারিতা নিশ্চিত করা হয়নি। সময় বলে দেবে ওয়াই-ফাই ৭ নিরাপত্তায় কতটা কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments