Home শীর্ষ খবর দুর্নীতি-অনিয়মে নিমজ্জিত বরিশাল বিআরটিসি

দুর্নীতি-অনিয়মে নিমজ্জিত বরিশাল বিআরটিসি

দখিনের সময় ডেস্ক:
দুর্নীতি-অনিয়মে ডুবতে বসেছে বরিশাল বিআরটিসি বাস বরিশাল ডিপোটি। পদ্ম সেতু চালু হলেও এখন পর্যন্ত নেয়া হয়নি কোন পরিকল্পনা। পুরনো টিসি ও ডিসি বাস দিয়ে চালানো হচ্ছে রুটগুলো।বহিরাগতদের দেয়া হচ্ছে কাউন্টারের দ্বায়িত্ব। চালকরা সরকারি চাকুরী করলেও বিভিন্ন রুটে বিআরটিসির বাস দেয়া হচ্ছে সাব লীজ। কেউ কেউ বরিশালে জন্ম হলেও চাকুরী নিয়েছে গোপালগঞ্জের ঠিকানায়, ফলে তারা বরিশাল ডিপোতে কর্ম করে যাচ্ছে। কেউ কেউ বিশ বছর যাবৎ রয়েছেন বরিশাল ডিপোতে।সরকারি অর্থ তসরুপের মহোৎসব চলছে দেখার যেন কেউ নেই ।ক্ষমতাশীন দলের নাম ভাঙ্গিয়ে হরিলুটের আসর বসিয়েছে একাধিক কর্মকর্তা, চালক ও কর্মচারীরা।
অনুসন্ধানে জানা গেছে, বিআরটিসি বরিশাল ডিপোর অধীনে বাসের চালক পদে রয়েছেন হাফিজ।বাড়ি ও জন্ম বরিশাল ।তার বাপ দাদার বাড়ি বরিশালেই।গোপালগঞ্জের ঠিকানা দেখিয়ে নিজ জেলার নাম গোপন করে বিআরটিসিতে চালক পদে চাকুরী নিয়ে বরিশাল ডিপোতে কর্মরত রয়েছেন ।দুর্নীতির মাধ্যমে চাকুরী নেয়া ড্রাইভার হাফিজ চাকুরীর শুরু থেকেই বরিশাল ডিপোতে কর্মরত রয়েছেন। এ ব্যাপারে হাফিজ বলেন, আমার বাসা বরিশালের কাশিপুরে ।তবে জায়গা জমি রয়েছে গোপালগঞ্জে।হাফিজের পিতা আব্দুল মোতালেব বিআরটিসির বরিশাল ডিপোতে লেবার সর্দার।তদন্ত করলেই বেড়িয়ে আসবে তার জন্মস্থান কোথায় বলে জানান,বিআরটিসির একাধিক চালকরা।
হাফিজের মতই আরেকজন বিআরটিসির ড্রাইভার ফেরদাউস । আসল ঠিকানা বরিশালকে গোপন করে গোপালগঞ্জের ঠিকানা দেখিয়ে বিআরটিসির ড্রাইভার পদে চাকুরী নেন। তিনি হলেন ড্রাইভার ফেরদাউস। চালক পদে চাকুরী নিয়ে শুরু থেকেই বরিশাল ডিপোতে কর্মরত রয়েছেন এসি মিস্ত্রী হিসেবে। ফেরদাউসের বিরুদ্ধে ভুয়া ভাউচার দিয়ে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। চালকের থেকে এসি মিস্ত্রি পদে থেকে দু হাতে হাতিয়ে নিচ্ছেন সরকারি অর্থ।বিকল বাস থেকে সচল বাসে আর সচল বাস থেকে বিকল বাসে এসির যন্ত্রাংশ খুলে মেরামত করে ভুয়া ভাউচার দেখিয়ে নতুন যন্ত্রাংশের ভাউচার দেখিয়ে টাকা আত্মসাৎ করাই ফেরদাউসের কাজ। এব্যাপারে ফেরদাউস বলেন,আমার বরিশালে জন্ম হলেও গোপালগঞ্জে জায়গা জমি থাকায় ওখানের ঠিকানা দিয়ে চাকুরী নিয়ে বরিশাল ডিপোতে কর্মরত রয়েছি এটা কোন দোষের নয়। তিনি বরিশাল বাড়ি স্বিকার করে বলেন, বরিশালে আমার বাসা জিয়া সড়কে। আমরা বরিশালের স্থানীয় বাসিন্দা।২০১৮ সাল থেকেই বরিশালে কর্মরত রয়েছেন বলে জানান।
বিপ্লব গাজী।বাড়ি বরিশালের কাউনিয়ায়।বরিশাল ডিপোতে কর্মরত রয়েছে দু যুগ তবে তিনি বলেছেন ২০ বছর যাবৎ বরিশালে আছি।বিপ্লব গাজী ড্রাইবার হলেও তিনি বিআরটিসির বরিশাল ডিপোতে প্রশিক্ষন কেন্দ্রের ইন্সটেক্টর পদে রয়েছেন।তার বিরুদ্ধ রয়েছে বিভিন্ন অভিযোগ।দীর্ঘদিন যাবৎ একই ডিপোতে থাকার ফলে রাম রাজত্ব কায়েম করেছেন।তাকে ডোপ টেস্টের দাবী করেছেন ডিপোর কর্মচারীরা।তার বিরুদ্ধে প্রশিক্ষন কেন্দ্র প্রশিক্ষনরত শিক্ষার্থীদের থেকে ২ থেকে চার হাজার টাকা অবৈধ বাবে নেয়ার অভিযোগ রয়েছে।
বরিশাল বিআরটিসি প্রশিক্ষন কেন্দ্রের ইন্সটেক্টর বোরহান। তিনি এখানে রয়েছেন দীর্ঘ দশ বছর যাবৎ।বিআরটিসির শীর্ষ কর্মকর্তা ও বাড়ি গোপালগঞ্জের দাপট দেখিয়ে প্রশিক্ষন কেন্দ্র প্রশিক্ষনরত শিক্ষার্থীদের থেকে অবৈধ ভাবে টাকা নিচ্ছেন বিআরটিএর নামে। যারা টাকা দেন না তারা পরীক্ষায় ফেল করেন। বোরহানকে টাকা দিলে সে শিক্ষার্থী পাশ করেন। পেয়ে যান ড্রাইভিং লাইসেন্সও। সরকার নির্ধারিত ফি’র পরেও বোরহানকে দিতে হয় পাচঁ হাজার টাকা।
আজমল ড্রাইভার। বরিশাল ডিপো যেন তার অবৈধ আয়ের একমাত্র জায়গা। বাকেরগঞ্জে বিআরটিসি বাস দুর্ঘটনায় চারজন নিহত হয় আজমলের কারনে। বিআরটিসি আজমল দায়ী হওয়ায় সাসপেন্ড করে।সাসপেন্ড করার পরে আজমল ড্রাইভার রবিউলের নামে বাউফল,নলছিটি ও তালতলী রুটে বিআরটিসির বাস সাব লীজ নিয়ে পরিচালনা করেন। সাসপেন্ড হলেও তার দাপটে হয়রানীর শিকার হচ্ছেন সাধারন চালকরা।
এদিকে বিআরটিসির বরিশাল ডিপোর বাইরের কাউন্টার নামে পরিচিত পাথরঘাটাসহ বিভিন্ন রুটের কাউন্টারের দায়িত্বে রয়েছেন জাহিদ ।তিনি সাবেক মেয়র সাদিক আব্দুল্লাহর নাম ভাঙ্গিয়ে কাউন্টারটি পরিচালনা করছেন তারও রয়েছে একটি সাব লীজে নেয়া একটি বিআরটিসি বাস ।অপরদিকে বিআরটিসির নিজস্ব কর্মচারী ও কর্মকর্তা থাকার পরেও কিভাবে জাহিদকে কাউন্টারের দ্বায়িত্ব দেয়া হয়েছে এ নিয়ে প্রশ্ন ডিপোর কর্মকর্তা ও কর্মচারীদের। এসব দুর্নীতি ও অনিয়মের সাথে ডিপোর ম্যানেজার মোঃ জামশেদ আলী সরাসরি জড়িত বলে একাধিক সুত্র নিশ্চিত করেছেন।
সূত্রে জানাগেছে, গাড়ি প্রতি সরকার নির্ধারিত রাজস্ব’র বাইরে ডিপো ম্যানেজার প্রতিটি ট্রিপ (আসা যাওয়া) থেকে হাতিয়ে নেয় রুট ভেদে এক থেকে দেড় হাজার টাকা। চালক ও সুপারভাইজার রুট গুলোতে ইচ্ছেমতো গাড়ি চালিয়ে বেতনের বাইরে বাড়তি আয় করার জন্য ম্যানেজার কে ট্রিপ প্রিতি ঘুষ দেয় (চুঙ্গি, ঘুষ প্রদানের কোড যা ডিপোতে ব্যবহৃত হয়)।মেরামত ও খুচরা যন্ত্রাংশ ক্রয়ে রয়েছে অভিনব প্রতারণা। ব্যবহৃত পুরাতন টায়ারে রিসোলিং করে মাত্র দেড় হাজার টাকায়। তার বিপরীতে ২২ থেকে ২৫ হাজার টাকা ভাউচার দেখানো হয় নতুন টায়ারের দামে। এ টায়ার দেখতে নতুনের মতো দেখালেও বড়জোর এক থেকে দেড় মাস পর্যন্ত ব্যবহার করা যায়। এভাবে বছর জুড়ে ডিপোর স্বচ্ছল ৪০টি গাড়িতে রিসোলিং টায়ার ব্যবহার করে নতুন টায়ারের দাম হাতিয়ে নিচ্ছে ।এদিকে মেশিনারী যন্ত্রাংশ মেরামত করে নতুন কেনার ভাউচার করা হয়, এমনকি অচল ৩১ টি গাড়ির যন্ত্রাংশ খুলে স্বচ্ছল গাড়িতে ব্যবহার করে নতুন কেনার ভাউচার দেখিয়ে মোটা অংকের অর্থ লোপাট করে। বছর জুড়ে চলা দৃশ্যমান এ লুটপাটের ব্যবহার ডিপোর একাধিক সূত্র জানায়, কোন কর্তৃপক্ষ তদন্ত করলে সহসাই স্পষ্ট হবে দূর্নীতির এই চালচিত্র।
অপরদিকে চালক ও সুপারভাইজার কর্তৃক চুঙ্গি দেয়ার কারন হিসেবে জানা যায়, তারা যেমন খুশি তেমন করে ট্রিপ দিতে কোন নিয়ম নীতি মানবে না। পথে পথে যাত্রী তোলা, ও মালা উঠানো, গাড়ির বক্স অতিরিক্ত ওজনের মালামাল পরিবহন সহ অতিরিক্ত ভাড়া আদায় ।
এদিকে চুঙ্গি দিয়ে গাড়ি চালানো একাধিক চালক ও সুপারভাইজার নাম প্রকাশ না করার শর্তে বলেন, পেটের দায়ে গাড়ি চালাই, ট্রিপ প্রতি মাশোহারাতো দেয়া লাগবেই, তা না হলে ট্রিপ পাবো না। না খেয়ে থাকতে হবে। এ ব্যাপারে ম্যানেজার মোঃ জামশেদ আলীর মোবাইলে কল করা হলে তিনি জানান মিটিংয়ে আছি পরে কথা বলবো বলে কল কেটে দেন।
উল্লেখ্য,বরিশাল বিআরটিসি বাস ডিপোর অধীনে ১৫ রুটে বাসচলাচল করে। ৭০টি নতুন ও পুরাতন বাসের মধ্য গড়ে রুটে চলছে ৪০টি বাস।এরমধ্যে এসি ও নন এসি মিলিয়ে নতুন গাড়ির সংখ্যা মাত্র ২০টির মতো।এছাড়াও ৫টি দোতালা ও ১টি একতলা বাসের সাহায্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পরিবহন করেছে সংস্থাটি। বিআরটিসি বরিশাল ডিপোর ওয়েবসাইটটি হালনাগাদ করা হয়নি বহু দিন যাবৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আধিপত্য বিস্তারে রাজবাড়ী বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, সেনাবাহিনীর হাতে আটক ৩

দখিনের সময় ডেস্ক: রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য খোন্দকার মশিউল আজম চুন্নু এবং বালিয়াকান্দি উপজেলা বিএনপির...

প্রাণ গ্রুপে চাকরি, ২৫ বছর হলেই আবেদন

দখিনের সময় ডেস্ক: প্রাণ গ্রুপ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির স্টোর অপারেশন বিভাগ ট্রেইনি এক্সিকিউটিভ পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। গতকাল ২৫...

ফোন চার্জ হতে দেরি হয় কেন?

দখিনের সময় ডেস্ক: ফোন ছাড়া জীবন অচল। ঘুম থেকে উঠেই সবাই আগে মোবাইল খুঁজে। ঘুমানোর আগেও কমবেশি সকলের নজর থাকে মোবাইল স্ক্রিনেই। অনেক সময়ই দেখা...

ভিটামিন সি এর অভাব হলে শরীরে যা ঘটে

দখিনের সময় ডেস্ক: ভিটামিন সি আমাদের সুস্বাস্থ্য বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি প্রাকৃতিক উৎসের মাধ্যমে সহজে পাওয়া যায়, তবুও অনেকের ভিটামিন সি...

Recent Comments