Home বরিশাল সংরক্ষিত আসনে ‍এমপি হতে বরিশাল বিভাগের আওয়ামী নেত্রীদের দৌড়ঝাপ, ভাগ্য খারাপ মীরার

সংরক্ষিত আসনে ‍এমপি হতে বরিশাল বিভাগের আওয়ামী নেত্রীদের দৌড়ঝাপ, ভাগ্য খারাপ মীরার

দখিনের সময় ডেস্ক:
বরিশাল বিভাগের ছয় জেলার আওয়ামী লীগ দলীয় একাধিক নারী নেত্রী এমপি হতে তৎপরতা চালাচ্ছেন। এ দলে রয়েছেন সংরক্ষিত আসনের কয়েকজন সাবেক এমপি, চারজন সাবেক এমপির স্ত্রী এবং একজন সিটি মেয়রের স্ত্রী। একাদশ সংসদেও সংরক্ষিত মহিলা আসনে এ বিভাগ থেকে সংসদ সদস্য (এমপি) হয়েছিলেন পাঁচজন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ছয়টি সংসদীয় আসনের বিপরীতে সংরক্ষিত এমপি হন একজন। সে হিসাবে বরিশাল বিভাগে ২১ সংসদীয় আসনের বিপরীতে কমপক্ষে তিনজন এমপি হওয়ার সুযোগ রয়েছে। এদিকে সূত্র বলছে, গত সংসদের সংরক্ষিত ‍এমপি সৈয়দা রুবিনা আক্তার মীরার ভাগ্যে ‍এবার সিকে না ছেড়ার সম্ভাবনাই বেশি।
বিভাগের রাজনীতির কেন্দ্র হলো বরিশাল। একাদশ সংসদে বরিশাল জেলা থেকে সংরক্ষিত এমপি ছিলেন দু’জন। তারা হলেন সাবেক ছাত্রলীগ নেত্রী সৈয়দা রুবিনা আক্তার মীরা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের পত্নী লুৎফুন্নেছা খান। এরা দুজনই সংসদে যাবার সুযোগ পেয়েছেন স্বামীদের কারনে। মীরা সংসদে গেছেন যৌবনে স্বামী রাজার অবদানের কারনে ‍এবং লুৎফুন্নেছা গেছেন স্বামী মেননের প্রভাবে। কিন্তু ‍এবার দুজনের ভাগ্য খারাপ; রেস থেকে ছিটকে পড়ার সম্ভাবনা বেশি।
স্থানীয় আওয়ামী লীগের সূত্র বলছে, বঙ্গবন্ধুর ভাগনে সিটি মেয়র আবুল খায়ের আবদুল্লাহর স্ত্রী লুনা আবদুল্লাহ মনোনয়ন চাইবেন। উল্লেখ্য, গত জুনে সিটি নির্বাচন এবং দ্বাদশ সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারে লুনা আবদুল্লাহ নিজস্ব ইমেজ তৈরি করেছেন। ‍এদিকে সদ্য সাবেক এমপি রুবিনা আক্তার বলেন, গত পাঁচ বছরে তিনি দক্ষতা দেখিয়েছেন। সাধারণ আসনে মনোনয়ন চেয়ে পাননি। সংরক্ষিত আসনে দ্বিতীয়বারের মতো এমপি হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। যদিও সূশ্লিষ্ট সূত্র বলছে তারা ‍এই অশাবাদ দূরাশার বৈঅন্র কিছু নয়। এদিকে ‍৭ জানুয়ারির নির্বাচনে অস্ট্রেলিয়ায় নাগরিকত্ব থাকার অভিযোগে মনোনয়ন বাতিল হওয়া বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ সংরক্ষিত আসনে এমপি হতে পারেন বলে অসমর্থিত একটি সূত্র জানিয়েছে। কিন্তু আগের কারনেই তিনি তালিকার বাইরে থেকে যাবার সম্ভনা বেশি বলে জানাগেছে।
একাদশ সংসদের সংরক্ষিত আসনের এমপি নাদিরা সুলতানা এবার সরাসরি ভোটে বরগুনা-২ (পাথরঘাটা-বামনা-বেতাগী) আসনের এমপি হয়েছেন। বরগুনায় সাবেক দু’জন এমপির স্ত্রীসহ পাঁচজন সংরক্ষিত আসনে এমপি হতে তৎপর। তারা হলেন– জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মাধবী দেবনাথ, আমতলী আওয়ামী লীগের সহসভাপতি জাকিয়া এলিট, সংরক্ষিত সাবেক এমপি নাসিমা ফেরদৌসি, বরিশাল জেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি মেহেরুন নেছা সুমি ও হোসনে আরা রানী।
মাধবী দেবনাথ ৭ জানুয়ারির নির্বাচনে নৌকা প্রতীকে পরাজিত বরগুনা-১ আসনের পাঁচবারের এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর স্ত্রী। দলের কাছে মনোনয়ন চাইবেন জানিয়ে মাধবী বলেন, ‘১৯৮৪ সাল থেকে দলের জন্য কাজ করে যাচ্ছি। আগে কখনও নিজের জন্য কিছু চাইনি। এবার চাইব।’ জাকিয়া এলিট বলেন, ‘সংরক্ষিত আসনে এর আগে দুইবার মনোনয়ন চেয়ে পাইনি। দলের কাছে এখনও আমি আশাবাদী।’ এলিট বরগুনা-১ আসনের সাবেক এমপি প্রয়াত নিজাম উদ্দিন তালুকদারের স্ত্রী।
একাদশ সংসদে ভোলা জেলার প্রতিনিধিত্ব ছিল না। দ্বাদশ সংসদে জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ শাফিয়া খাতুন ও জেলা পরিষদের প্যানেল মেয়র খাদিজা আক্তার স্বপ্না বেশ তৎপর। যুব মহিলা লীগের জেলা আহ্বায়ক খাদিজা আক্তার স্বপ্না বলেন, ‘রাজনৈতিক পরিবারে আমি জন্মেছি। আমি ইলিশা ইউনিয়নের তৃণমূলের রাজনীতি থেকে উঠে এসেছি।’
একাদশ সংসদে পটুয়াখালীর সংরক্ষিত এমপি ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কাজী কানিজ সুলতানা হেলেন। তিনিসহ এবার জেলা থেকে মনোনয়ন চাইবেন সাবেক ছাত্রলীগ নেত্রী ঢাকা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক তানজিদা খালেক তুলি। তিনি ১৯৮৯ সালে গলাচিপা সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের ভিপি প্রার্থী ছিলেন। এ ছাড়া গলাচিপার পুত্রবধূ গোপালগঞ্জের মেয়ে সেলিনা হোসাইনও মনোনয়নপ্রত্যাশী। তিনি পঁচাত্তর ট্র্যাজেডির পর কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মরহুম আ খ ম জাহাঙ্গীর হোসাইনের স্ত্রী।
একাদশ সংসদে পিরোজপুরে মহিলা এমপি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাচাতো ভাই শেখ হাফিজুর রহমানের স্ত্রী শেখ অ্যানী রহমান। তিনি ২০২২ সালের ১১ অক্টোবর মারা যান। এবারের সংসদে পিরোজপুর থেকে সংরক্ষিত এমপি হতে চাইছেন মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রোজিনা নাসরিন। এ ছাড়া পিরোজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লায়লা পারভীনও মনোনয়ন চাইবেন। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি এ কে এম আউয়ালের স্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments