Home মতামত কাকের ঠোঁটের মাংসপিন্ড শিয়ালের গ্রাসে যাওয়ার আশংকা

কাকের ঠোঁটের মাংসপিন্ড শিয়ালের গ্রাসে যাওয়ার আশংকা

সামরিক বাহিনী সমর্থিত তথাকথিত তত্ত্বাবধায়ক সরকারের খপ্পরে পড়েও জন্মকালীন প্রবণতায় ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের নীতি গ্রহণ করেছিল বিএনপি। কিন্তু ক্ষমতাসীনদের পক্ষ থেকে চাপ বাড়তে থাকে। এ পরিস্থিতিতে নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে খালেদা জিয়া শর্ত দেন, দুই ছেলে তারেক রহমান এবং আরাফাত রহমানের মুক্তি দিয়ে বিদেশে পাঠাতে হবে। এ নিয়ে তীব্র দরকষাকষি চলে দীর্ঘ সময়। একপর্যায়ে উভয় পক্ষের সমঝোতা হয়। হাইড্রোলিক প্রেসারে পড়ে নির্বাচনে আসে বিএনপি।
রটিয়ে দেওয়া হয়, ক্ষমতাসীনদের সঙ্গে সমঝোতা হয়ে গেছে বিএনপির। এ বিষয়ে শিমুল বিশ্বাস ছিলেন প্রধান প্রবক্তা। কিন্তু আসলে সমঝোতা হয়নি। সেই সময়ের ক্ষমতা দলখকারী চক্র দুই নেত্রীকে মাইনাস করার জন্য যা কিছু করেছে তাতে বিএনপির সঙ্গে একটু বেশিই হয়েছে, বিশেষ করে তারেক রহমানের সঙ্গে। ফলে মন্দের ভালো হিসেবে আওয়ামী লীগকে অধিকতর বিশ্বস্ত ও নিরাপদ মনে করা হয়েছে সেই সময়ের বাস্তবতায়। এটি ছিল গোপন বিষয়। আবার ওপেন সিক্রেট ছিল- স্বেচ্ছায় নয়, চাপে পড়ে নির্বাচনে শামিল বিএনপি। ফলে নির্বাচনি প্রস্তুতিতে বেশ ঘাটতি ছিল দলটির।
এদিকে নির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রস্তুতি আগে থেকেই শুরু হয়েছিল। প্রার্থী বাছাই, জোটের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি- সবকিছুর ক্ষেত্রে আওয়ামী লীগ ছিল বেশ গোছালো। এ নির্বাচনে আওয়ামী লীগ পায় ২৩০, বিএনপি পায় মাত্র ৩০টি আসন। ফলে বিএনপি বড় ধরনের হোঁচট খায়। এ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে কারচুপির অভিযোগ তোলা হয় বিএনপির তরফ থেকে।
বিশ্লেষকদের মতে, ২০০৮ সালের নির্বাচনের পরই ক্ষমতার শতভাগ গ্যারান্টি ছাড়া নির্বাচন থেকে দূরে থাকার কঠোর সিদ্ধান্ত নেয় বিএনপি। প্রবচনের ন্যাড়া যেমন বেলতলায় একবারের বেশি যায় না তেমনই এ দলটি ২০১৪ সালে নির্বাচনে অংশ নেয়নি। ২০১৮ সালের নির্বাচনে অংশ নিয়েছে দলের রেজিস্ট্রেশন টিকিয়ে রাখার বাধ্যবাধকতায়। ২০১৮ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বদলে হয়েছে মনোনয়নবাণিজ্য এবং নির্বাচনকে খেলো প্রমাণ করাই ছিল বিএনপির লক্ষ্য। এরপরও জোটে ৬টি আসন। এর মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুলকে শপথ নিতে দেওয়া হয়নি। আবার মেয়াদ শেষ হওয়ার আগেই দলীয় সবে ধন নীলমণিদের পদত্যাগ করানো হয়।
এরপর আসে দ্বাদশ সংসদ নির্বাচন। যা অনুষ্ঠিত হয়েছে গত ৭ জানুয়ারি। বাস্তবতার আলোকে পরপর দুটি নির্বাচনের তুলনায় এ নির্বাচন ছিল বিএনপির জন্য সবচেয়ে বেশি সুবিধাজনক। দ্রব্যমূল্যের অরাজকতা, লাগামহীন দুর্নীতির ঘটনা ও রটনা, আওয়ামী লীগ নেতা-কর্মীদের বেপরোয়া আচরণ এবং নানান সংকটে সরকার ছিল লেজেগোবরে। এরপরও বিএনপি নির্বাচনে আসেনি। বরং দলটি বলপ্রয়োগে সরকারকে ফেলে দেওয়ার ধনুক ভাঙা পণে অটল থাকে। এই হচ্ছে নির্বাচনের আগেই বিজয় নিশ্চিত করার একটি সনাতনী কৌশল। যা কার্যকারিতা হারিয়েছে অনেক আগে।
এ অবস্থায় আসে ২৮ অক্টোবর। এদিন বিএনপি নিজের নাকি সরকারের ফাঁদে ধরা পড়েছে তা বলা কঠিন। তবে এটি সহজে বোধগম্য- ফাঁদে আটকেছে বিএনপি, আর টপকে গেছে আওয়ামী লীগ এবং চরম বৈরী অবস্থায় পড়েছে বিএনপি। এরপরও ৭ জানুয়ারির নির্বাচনে বিএনপি এলে আওয়ামী লীগের যে কী দশা হতো তা তো আওয়ামী স্বতন্ত্র প্রার্থীদের জয়জয়কার থেকে অনেকটা অনুমান করা চলে। কিন্তু এখনো বাতিকগ্রস্ত মানুষের মতো বিএনপি বলেই যাচ্ছে, ‘সরকারের পতন ঘটবে!’ হায় ভবিত্য! কে কাকে বোঝাবে, পালে জোর হাওয়ায় নৌকা তীর ছেড়ে গেলে কূলে বসে তাকে আর ঘায়েল করা যায় না।  এর জন্য নৌকা আবার তীরে ভেড়ার জন্য অপেক্ষা করতে হয়। আর নির্বাচনি তরণীর জন্য বিএনপিকে অপেক্ষা করতে হবে অন্তত আরও পাঁচ বছর।  এদিকে আওয়ামী লীগের জন্য বজ্রপাতের মতো কোনো ঘটনা ঘটলেও তাতে খালেদা জিয়া অথবা তারেক রহমানের নেতৃত্বাধীন বিএনপির ভাগ্যে শিকে ছেঁড়ার সম্ভাবনা সোনার পাথর বাটি। অথবা কাকের ঠোঁটের মাংসপি- শিয়ালের গ্রাসে যাওয়ার বাস্তবতা! ‍এটি মহা আশংকার বিষয় হয়ে দাঁড়িয়েছে।
# বাংলাদেশ প্রতিদিন-এ প্রকাশিত ২১/১/২৯২৪। শীরোনাম, ‘জন্মকালীন প্রবণতায় বিএনপির বর্জন’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

তিন দিনের হিট অ্যালার্ট আজ থেকে শুরু

দখিনের সময় ডেস্ক: তীব্র হতে অতিতীব্র তাপদাহে জনজীবন কাহিল। পুড়ছে পুরো দেশ, বিপর্যস্ত জনজীবন। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকায় পঞ্চম দফায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে।...

বাবর-শাহিনের নৈপুণ্যে সিরিজ হার এড়াল পাকিস্তান

দখিনের সময় ডেস্ক: ঘরের মাঠে তুলনামূলক দুর্বল স্কোয়াড নিয়ে আসা নিউজিল্যান্ডের কাছে প্রায় সিরিজ হারতে বসেছিল পাকিস্তান। সেখান থেকে দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানকে কক্ষপথে ফিরিয়েছেন শাহিন...

রেলপথ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪, এসএসসি পাসেই আবেদন

দখিনের সময় ডেস্ক: রেলপথ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির শূন্য পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ৩০ এপ্রিল থেকে আবেদন নেওয়া শুরু...

কাদের ভাইর শরণাপন্ন হলাম

কেবল মন্ত্রিত্ব নয়, জটিল সময়ে আওয়ামী লীগের মতো বিশাল দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করে যাচ্ছেন ওবায়দুল কাদের। বলা হয় জিল্লুর রহমান,...

Recent Comments