Home লাইফস্টাইল গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

দখিনের সময় ডেস্ক:
গরমে দিনের বেলায় কয়েকবার পর্যন্ত গোসল করতে হচ্ছে। শরীরকে ঠান্ডা রাখার জন্য মাঝেমধ্যে ঘাড়ে-মাথায় পানি দিচ্ছেন অনেকে। এতে শরীরে স্বস্তি মিলছে। কিন্তু এর মাঝে চুলের কথা ভেবে দেখেছেন কি? ঘামের অস্বস্তি এড়াতে গরম বাড়তেই চুল কেটে ছোট করে ফেলেছেন। কিন্তু তাতেও ঘাম কমার নাম নেই। বরং চুলের গোড়ায় জমছে ঘাম। বাড়ছে চটচটে ভাব। এই গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
১) গরমে প্রতিদিন চুলে জল ঢালুন। দিনে দুই বেলা গোসল করলে দুইবারই চুল ভেজানোর দরকার নেই। কিন্তু অন্তত একবার চুল ভেজান।
২) রোজ কাজে বেরোনোর থাকলে নিয়মিত শ্যাম্পু করুন। একদিন অন্তর শ্যাম্পু করতে পারেন। এছাড়া, সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করুন।
৩) অতিরিক্ত তাপ চুলকে শুষ্ক ও রুক্ষ করে তোলে। তাই শ্যাম্পু করার ৩০ মিনিট আগে অবশ্যই মাথায় তেল মাখুন। এটি শুষ্কভাবকে প্রতিরোধ করবে। চুলকে নরম ও স্বাস্থ্যকর করে তুলবে।
৪) শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। পাশাপাশি সেরাম ব্যবহার করুন। এটি চুল পড়া প্রতিরোধ করবে এবং জট ঝারাতে সাহায্য করবে।
৫) সপ্তাহে একদিন বরফ গলা জল দিয়ে চুল পরিষ্কার করুন। এটি আপনার চুলকে ফ্রিজিনেসের হাত থেকে রক্ষা করবে এবং উজ্জ্বল করে তুলবে।
৬) সপ্তাহে একদিন স্ক্যাল্পে টক দই মালিশ করুন। তারপর এটি ২০ মিনিটের জন্য চুলে রেখে দিন। শেষে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন এই কাজটা করলেই চুল ও স্ক্যাল্প ময়েশ্চারাইজড থাকবে এবং চুলকানি কমবে। এই টোটকা চুলও দ্রুত গজাবে।
৭) স্ক্যাল্পে ঘাম বসে চুলকানির সমস্যা বাড়ায়। পাশাপাশি দুর্গন্ধ ছাড়তে থাকে। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্যাল্প স্ক্রাব বানিয়ে নিন। এই স্ক্রাব স্ক্যাল্পে ভাল করে মালিশ করুন। সপ্তাহে একবার এই কাজটা করলেই গরম চুল ও স্ক্যাল্প তরতাজা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বেনজীর প্রসঙ্গ কোথায় গিয়ে থামবে

লাগাতরভাবে নজিরবিহীন দৃষ্টান্ত সৃষ্টিকারী বেনজীর প্রসঙ্গ কোথায় গিয়ে থামবে তা এখনই বলা কঠিন। বিষয়টি মরুপথে নদীর গতি হারাবার মতো হতে পারে। অথবা হতে পারে...

ইতালিতে দক্ষ জনবল পাঠানো হবে

দখিনের সময় ডেস্ক: বৈধভাবে ইতালিতে দক্ষ জনবল পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। এ বিষয়ে দুই দেশ...

বিমানের এমডি গেছেন নির্বাচন কমিশনে

দখিনের সময় ডেস্ক: সচিব পদে পদোন্নতি পেয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) শফিউল আজিম। পদোন্নতির পর তাকে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব করা হয়েছে।...

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব হলেন ইসি সচিব জাহাংগীর আলম

দখিনের সময় ডেস্ক: নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলমকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব করা হয়েছে। ইসি সচিবালয়ের আগে এ বিভাগে অতিরিক্ত সচিবের দায়িত্বে...

Recent Comments