Home শীর্ষ খবর বাংলাদেশের অন্তর্যামী কে

বাংলাদেশের অন্তর্যামী কে

এ নিয়ে কোনো দ্বিমত নেই, মূল ক্ষমতা নিজ হাতে রেখে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তভাবে দেশ চালাচ্ছেন। এরপরও প্রশ্ন আছে, প্রধানমন্ত্রী কাদের মাধ্যমে দেশ পরিচালনা করছেন? সংসদ ও রাজনীতিকদের মাধ্যমে? নাকি আমলাতন্ত্রের মাধ্যমে? জনশ্রুতি আছে, বর্তমান সরকারের ক্ষমতার ভিত্তি হচ্ছে বিভিন্ন কিসিমের আমলাতন্ত্র। আবার কারও মতে, আসলে রাজনীতিকদের হাতেই ক্ষমতা। এর কোনটি সত্য? আর কোন পর্যায়ের আমলাদের হাতে ক্ষমতা বিরাজমান?  এ বিষয়ে নানান মত আছে, আছে প্রশ্নও। তবে প্রশ্ন তোলা সহজ, উত্তর মোটেই সরল রেখায় নেই। এরপরও প্রশ্নের প্লাবন! এ প্রসঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এই পঙ্ক্তি বহুল শ্রুত।

“পথ ভাবে আমি দেব রথ ভাবে আমি,

মূর্তি ভাবে আমি দেব- হাসে অন্তর্যামী।”

বাংলাদেশের বাস্তবতায় এই অন্তর্যামী কে! রবিঠাকুরের কবিতার গভীর দোতনাকে পাশ কাটিয়ে একটি কথা এখানে- সেখানে, কারণে-অকারণে অহরহ বলা হয়- ‘সব ক্ষমতা আমলাদের হাতে।’  কিন্তু আসলেই কি তাই? এ নিয়ে ফুটপাত থেকে মহান জাতীয় সংসদে অনেক কথাবার্তা হয়েছে। তবে সংসদে এ আলোচনার ধারায় ক্লান্তি এসেছে বলে অবস্থাদৃষ্টে মনে হয়। কিন্তু দেশব্যাপী আমজনতার মধ্যে এ আলোচনা তুঙ্গে উঠেছে বলে মনে করেন অনেকে। বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বভার আরও বেশি করে ন্যস্ত হচ্ছে সেসব শীর্ষ আমলার হাতে, যাদের ক্ষমতার কেন্দ্রে থাকা প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার সুযোগ বেশি। প্রচলিত ধারণা, গত বেশ কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী তাঁর রাজনৈতিক সহকর্মীদের চেয়ে আমলাদের ওপর বেশি ভরসা করে আসছেন বলে জনশ্রুতি রয়েছে। এদিকে সংসদের ভূমিকা সংকুচিত হতে হতে কেবল আত্মপ্রশংসা এবং বিদেশ ভরসায় বিভ্রান্ত বিএনপির তীব্র সমালোচনায় কেন্দ্রীভূত। সার্বিক নীতিমালা প্রণয়ন বা দেশের দৈনন্দিন দেখভালের প্রক্রিয়ার দিকে নজর রাখার ক্ষেত্রে আমাদের সংসদ সদস্যদের ভূমিকা প্রায় তলানিতে বলে অনেকেরই ধারণা। ফলে মাননীয় সংসদ সদস্যরা মহান সংসদে যে কথাবার্তা বলেন, তাতে জনগণের আগ্রহ তেমন একটা থাকে না। মোদ্দা কথা, ক্ষমতাসীন দল কিংবা বিরোধী দলের রাজনীতিবিদরা সবাই যেন জনমনোযোগ আকর্ষণের মাপকাঠিতে প্রশ্নবিদ্ধ হয়ে আছে বহু আগে থেকেই। তা হোক সংসদে অথবা সংসদের বাইরে। তবে এক্ষেত্রে পংজ তথা পদ্মফুল হয়ে আছেন ব্যারিস্টার সুমন। কিন্তু সবেধন মণি কতদূর কী করতে পারে!

রাজনীতিতে পথহারা বিএনপি

বিএনপি নিয়ে ক্ষমতাসীনদের খিস্তিখেউড় প্রতিনিয়ত চলে বিভিন্ন অনুষ্ঠানে। একটা নাটক আছে না, চলিতেছে সার্কাস। সরকারের অন্তত দুজন মন্ত্রী বিএনপি নিয়ে আল্লাহর ত্রিশ দিন কথা বলেন। কেবল ফেব্রুয়ারি মাসে বলেন আঠাশ দিন। অবশ্য চার বছরের মাধায় একদিন বেড়ে যায়। এ কারণে রাজনীতিতে পথহারা বিএনপি বেশ প্রচারণা পাচ্ছে। বিএনপির প্রচারনার দায়িত্ব যেনো সরকারই নিয়েছে।এ অবস্থায় দেশের সামগ্রিক রাজনীতি এবং সংসদ জনপ্রত্যাশা পূরণে কতটা ভূমিকা রাখতে পারছে? প্রসঙ্গত, রাজনীতি ও সংসদের এই মাজুর দশা এক দিনে হয়নি।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এ দেশের মানুষের আনন্দ-উল্লাসের বিপরীতে অবস্থানকারী অন্ধকারের শক্তি কেন্দ্রগুলো নীরবে যে বিষবৃক্ষের বীজ রোপণ করেছে তা দানব হিসেবে দৃশ্যমান হয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এরপর ’৭১-এ পরাজিত দেশি-বিদেশি শক্তির ব্লুপ্রিন্ট অনুসারে রাজনীতিকদের লেজ কাটার ধারা সামরিক শাসক জেনারেল জিয়াউর রহমান সূচনা করেছিলেন। তিনি রাজনীতি ডিফিকাল্ট করার পাশাপাশি সংসদেরও দরপতনের ব্যবস্থা করেছেন। আর জিয়ার ধারাকে ষোলকলা পূর্ণ করার স্তরে পৌঁছে দিয়েছেন জেনারেল এরশাদ। এ হচ্ছে এক হতাশার দিক। আর মহা হতাশার বিষয় হচ্ছে- ১৯৯১ ও ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে দেশের রাজনীতির ধারা শক্ত ভিত পাওয়ার যে সুযোগ সৃষ্টি হয়েছিল তা বিনষ্ট হয়েছে ২০০১ সালের নির্বাচন কেন্দ্র করে।

নির্বাচন অনুষ্ঠানের নামে বিচারপতি লতিফুর রহমানের তত্ত্বাবধায়ক সরকারের নগ্ন পক্ষপাতিত্বের তান্ডবের নির্বাচনে ক্ষমতাসীন হন বেগম খালেদা জিয়া। এখানেই শেষ নয়। ২০০১ সালে সরকার গঠন করে বিএনপি-জামায়াত জোট পরবর্তী নির্বাচনকে নিয়ন্ত্রণ করার বাসনায় সবকিছু গুবলেট করে দেয়। সাজানো ফুলের বাগানে উল্লুক ঢুকে পড়লে যেরকম হয়। যার অনিবার্য ফল ওয়ান/ইলেভেনের অদ্ভুত সরকার। দুই বছরের মাথায় এই ধারার সরকারের কবল থেকে মুক্ত হয় দেশ। কিন্তু রাজনীতি মুক্ত হতে পারেনি। বরং রাজনীতিকদের লেজ কাটার ধারা যেন চলছে নিরন্তর। যার ছায়া পড়েছে রাজনীতি, সংসদ, প্রশাসনে। এমনকি পৌঁছেছে প্রত্যন্ত অঞ্চলে। দেশ যেন জনসম্পৃক্ত ও জনপ্রত্যাশা পূরণের রাজনীতির উল্টোপথে ছুটছে। পাশাপাশি চলছে রাজনীতিবিদদের নানান বিষয়ে ক্ষয়িষ্ণু ধারা।

বলা হয়, রাজনীতিবিদদের মানদন্ড বিবেচিত হবে মানুষের আশা-আকাক্ষার সঙ্গে সম্পৃক্ততা এবং জনগণের সেবায় অঙ্গীকারের মানদন্ডে। কিন্তু যখন অর্থকড়ি, স্থানীয় মাস্তানদের অর্থায়ন, সহিংসতার মাত্রা এবং অর্থের বিনিময়ে দলের মনোনয়ন পাওয়ার বিষয়টি নিয়মে দাঁড়িয়ে যায় তখন স্বভাবতই রাজনীতিকদের সম্মান ও মান হ্রাস পায়। বর্তমান সময়ে সাধারণভাবে ধরেই নেওয়া হয়, ইউপি থেকে মহান জাতীয় সংসদ পর্যন্ত একজন জনপ্রতিনিধি যে উন্নয়ন তহবিল পাবেন, তার পুরো অংশ নির্ধারিত খাতে ব্যয় হবে না। বরং অনেকটাই যাবে তার নিজের এবং আরও অনেকের পকেটে।

গভীর গুহায় মৃদু আলো

সম্প্রতি ব্যারিস্টার সুমন তার প্রাপ্ত অর্থের পরিমাণ তুলে ধরে নিজের নির্বাচনি এলাকায় যে বক্তব্য দিয়েছেন তা রাষ্ট্রব্যবস্থার গভীরে কালো গুহায় মৃদু আলো ফেলেছে বলে মনে করা হয়। এদিকে করোনা মহামারিকালে নির্বাচিত প্রতিনিধিদের পাশ কাটিয়ে সচিবদের জেলার দায়িত্ব দিয়ে স্থানীয় প্রশাসনের মাধ্যমে রাষ্ট্রের সহায়তা বণ্টন, আশ্রয়ণ প্রকল্পের বাড়ি বরাদ্দ, ত্রাণ ও অন্যান্য সরকারি প্রণোদনা বণ্টন রাজনৈতিক নেতাদের এক রকম প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। বিপরীতে মনে করা হয়, আমলাতন্ত্রের ক্রমবর্ধমান ক্ষমতায়ন অধিকতর প্রকট হয়েছে। এখানে বড় রকমের ‘কিন্তু’ আছে।

স্বীকৃত ধারা অনুসারে রাজনীতিবিদদের নীতিমালা তৈরি করার কথা। আর আমলারা তা বাস্তবায়ন করবেন সততার সঙ্গে। রাজনীতিবিদরা জনপ্রিয় ধরে রেখে দেশ নিয়ে সুদূরপ্রসারী পরিকল্পনা করেন। আমলাদের দায়িত্ব নিয়মনীতি নিশ্চিত করে বাস্তবায়নের ধারা এগিয়ে নেওয়া। রাজনীতিবিদরা জননেতা আর আমলারা ‘পাবলিক সার্ভেন্ট’। তাই বলে তারা মোটেই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার ‘ভূতের মতন চেহারা যেমন নির্বোধ অতি ঘোর’ মোটেই নন। এ যুগের ‘পাবলিক সার্ভেন্ট’-এর ধারাকে সে যুগের ডমেস্টিক সার্ভেন্ট ধারার সঙ্গে মেলানো যাবে না। বরং উল্টো। আর ‘ভূতের মতন চেহারা যেমন নির্বোধ অতি ঘোর’ তো মোটেই নয়। বরং অতি ফিটফাট, কেতাদুরস্ত।

চৈত্রের প্রখর রোদে যখন প্রাণিকুল হাঁসফাঁস করে, গরমে ছায়া সুনিবিড় পল্লীর কুকুরের জিভও যখন আধখানা বেরিয়ে যায়, তখনো আমাদের পাবলিক সার্ভেন্ট মহলের গলায় বড় জিভের মতো একটা টাই ঝোলে, গায়ে থাকে কোট। ব্রিটিশ সাহেবদের আদল ধরে রাখার নিরন্তর প্রয়াস। ব্রিটিশ ভারতে আইসিএস, মাঝখানে পাকিস্তানি শাসনামলে সিএসপি ধারার উত্তরাধিকার আমাদের আমলাতন্ত্র। কিন্তু সাবেক দক্ষতা ও শৃঙ্খলা কি ধরে রাখা গেছে? নাকি সেই ধারায় উত্তরণের কোনো প্রয়াস অথবা পরিকল্পনা আছে? এ নিয়ে নানান রকমের প্রশ্ন উঠতেই পারে। উঠেছেও।

ক্ষমতা এখন ওসিদের হাতে

আমলাতন্ত্র বলতে সাধারণত প্রশাসন ক্যাডার বোঝায়। আর বৃহত্তর পরিসরে শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য খাতের ক্যাডারদের অন্তর্ভুক্ত করলে, পুলিশ ও অন্যান্য শাখাকে বিবেচনায় নিলে আমলাতন্ত্রের সুবিশাল লটবহর রয়েছে। যাদের হাতে অপরিসীম ক্ষমতা বলে সাধারণভাবে বলা হয়। কিন্তু বাস্তবতা আসলে এরকম হয়তো নয়। জবাবদিহিতা নিশ্চিত করার কাঠামোতে ধস নামার কারণে আমলাতন্ত্র ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রকৃত ক্ষমতা নিম্নগামী প্রবণতায় নামতে নামতে প্রায় নিচের ধাপে পৌঁছেছে।

অনেকেই বলেন, ক্ষমতা এখন বিভিন্ন সংস্থার ইন্সপেক্টর ও পুলিশের ওসিদের হাতে। এই ক্ষমতায় কোনো কোনো সংস্থা প্রধানের কিঞ্চিৎ নিয়ন্ত্রণ থাকলেও এজন্য মন্ত্রী-এমপি-সচিবের নাম ভাঙাতে হয়। এক্ষেত্রে রেকর্ড সৃষ্টি করেছেন স্থানীয় সরকার বিভাগের অধীন একটি অধিদফতরের প্রধান। বদলি ও পোস্টিং বাণিজ্যে তাঁর বেপরোয়া কর্মকান্ড নিয়ে গণমাধ্যমে যে পিলে চমকানো খবর প্রকাশিত হয়েছে তাতে বিব্রত হয়েছেন খোদ স্থানীয় সরকারমন্ত্রী। অবশ্য তিনি কোনো ছাড় দেননি। তদন্তের নির্দেশ দিয়েছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, একটি গুরুত্বপূর্ণ সংস্থার মহাঅঘটনের বিষয়টি সংবাদপত্রের মাধ্যমে মন্ত্রী জানার আগে মন্ত্রণালয়ের বিরাট লটবহরের আমলারা কী করেছেন? আমলাদের প্রধান দায়িত্ব তো সুপারভাইজ করা। তারা কী করেছেন?

প্রসঙ্গত বলে রাখা ভালো, বহু বছর ধরে সুপারভাইজের দায়িত্ব পালন করা হয় কদাচিৎ। যিনি সুপারভাইজ করবেন তিনি যদি অন্য ভাইজে আক্রান্ত হন তাহলে কি সঠিক কাজটি করা যায়! একটি নমুনা উদাহরণ, কক্সবাজার জেলার সাবেক এক এসপি প্রতি রাতে জুয়া খেলতেন এবং মাসিক নজরানার বাইরেও এই জুয়ার খরচ  মেটাতে হতো তাঁর নিয়ন্ত্রাণাধীন ওসিদের। কখনো গভীর রাতে তিনি টাকা চেয়ে ওসিদের ফোন দেওয়ার উদাহরণ সৃষ্টি করেছেন বলে রটনা আছে। পুলিশের এই রত্নটি এখন গুরুত্বপূর্ণ একটি রেঞ্জের ডিআইজিও হয়েছিলেন। টাকা নেওয়া ছাড়া  এই প্রবনতার পুলিশ কর্মকর্তাদের হাতে কি কোনো ক্ষমতা থাকার কথা? ফলে এ ধরনের ইউনিট প্রধানের নিয়ন্ত্রণাধীন কর্মকর্তাদের ক্ষমতা ও দাপট বোধগম্য কারণেই অসীম।

এ ধারার ব্যতিক্রমও কিন্তু আছে। তবে ব্যতিক্রম দৃষ্টান্ত নয়, তেমনই ব্যতিক্রমী ধারার ইউনিট প্রধানরাও আসলে খুব একটা ভূমিকা রাখতে পারেন না। বরং ব্যতিক্রমী ধারার ইউনিট প্রধানরা উল্লুক উপদ্রুত অরণ্যে চিত্রাহরিণের দশায় থাকারই কথা। তা হোক পুলিশে অথবা জনপ্রশাসনের অন্য ক্ষেত্রে। বলাবাহুল্য, এটি জনপ্রশাসন পরিচালনার জন্য অনিবার্য আমলাতন্ত্রকে ভিতর থেকে ফোকলা করে দিচ্ছে!

# দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত, ২২ এপ্রিল ২০২৪, শিরোনাম: “অধোগতির রাজনীতি এবং ক্ষয়িষ্ণু আমলাতন্ত্র”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments