Home লাইফস্টাইল গরমে অল্পতেই হাঁপিয়ে যাচ্ছেন, চনমনে থাকার কৌশল জানুন

গরমে অল্পতেই হাঁপিয়ে যাচ্ছেন, চনমনে থাকার কৌশল জানুন

দখিনের সময় ডেস্ক:
ভ্যাপসা গরমের মধ্যেও আপনাকে প্রতিদিন দৈনন্দিন কাজ করেই যেতে হচ্ছে। অফিস, সংসার সামলাতে হচ্ছে। বাচ্চাদের নিত্যদিন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসের ক্লাসে যেতে হচ্ছে।
আর সকালে ঘুম থেকে উঠেই এমন বিশ্রী গরমের দাপটে সব কাজ করার ইচ্ছে প্রায় মরে যাচ্ছে। কিংবা দিনভর কাজের মাঝে ক্লান্ত হয়ে পড়ছেন। বা ঘুম পাচ্ছে। লু হাওয়ার কারণে শরীরে নানা সমস্যাও দেখা দিচ্ছে এইসময়ে। কিন্তু থেমে থাকলে তো আর চলবে না, কাজ করতেই হবে। এই আবহাওয়ায় কীভাবে দিনভর নিজেকে চাঙ্গা রাখবেন? জেনে নিন সেই দাওয়াই।
১. প্রথমত বাইরের গরমের সঙ্গে মোকাবিলা করতে হলে শরীরটাকে ভেতর থেকে ঠান্ডা রাখতে হবে। তাই এমন খাবার খাওয়া জরুরি, যেগুলো পেট ঠান্ডা রাখে। যেসমস্ত ফলে জলের পরিমাণ বেশি, যেমন- তরমুজ, শসা, ডাব, জামরুল এসব খান। ডাবের জল কিংবা ডিটক্স ড্রিংকসও খাওয়া যেতে পারে।
২. তীব্র দাবদাহে ঘামের সঙ্গে শরীরের পানি বেরিয়ে যাচ্ছে। আর পানির পরিমাণ কমে যাচ্ছে বলেই কিন্তু ক্লান্তিভাব কাটছে না। তাই এইসময়ে বেশি করে পানি খেতে হবে। কিংবা লিক্যুইড খাবারের মাত্রা বাড়িয়ে দিন। নুন-চিনি পানিও খেতে পারেন।
৩. শরীর ঠিক রাখতে সকালে (খুব রোদে নয়) কিংবা সন্ধ্যার দিকে শরীরচর্চা করতে পারেন। এই দুটি সময় শরীরচর্চা করার জন্য আদর্শ। কারণ তখন রোদ থাকে না। বেলা যত বাড়ে, রোদও তত তীব্র হতে থাকে। সেই সময়ে ঘরে শরীরচর্চা করলেও ক্লান্ত লাগে। কিন্তু ওজন ধরে রাখতে আর শারীরিকভাবে চাঙ্গা থাকতে ব্যায়াম করা জরুরি।
৪. গরমে অস্বস্তি হয় এমন পোশাক না পরাই ভালো। সুতির পোশাক পরবেন। তাও আবার হালকা রঙের। এতে গরম কম লাগে। সিন্থেটিক পোশাকে ঘাম বাড়ে। তার থেকে রেহাই পেতে পোশাকের দিকেও নজর রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কে ‍এই এব্রাহিম রাইসি

দখিনের সময় ডেস্ক: ইরানে প্রেসিডেন্ট এব্রাহিম রাইসি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনির ঘনিষ্ঠ দৃঢ়চেতা ধর্মীয় নেতা। তিনি দেশটির শীর্ষ বিচারপতি এবং তার মতাদর্শ অতি-রক্ষণশীল।...

ইরানের প্রেসিডেন্টের ভাগ্যে কী ঘটেছে তা এখনো অজানা

দখিনের সময় ডেস্ক: হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিখোঁজ হওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ভাগ্যে কী ঘটেছে তা এখন পর্যন্ত জানা যায়নি। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর যদি...

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

ছাত্রজীবনে রাজনৈতিক বিশ্বাস ও সম্পৃক্ততার সূত্রে বাম রাজনীতিকদের বিষয়ে বিশেষ শ্রদ্ধাবোধ লালন করে আসছি। এ ধারায় আশি-একাশি সালে পেশাগত জীবনের সূচনালগ্নে বাম নেতাদের সঙ্গে...

চোরদের জন্য দুঃসংবাদ, জামিনের পরও থাকবে নজরদারিতে

দখিনের সময় ডেস্ক: গ্রেপ্তারকৃত চোরদের যেন জামিন না হয়, সেই বিষয়ে লক্ষ্য রাখা ও জামিন পেলেও তাদের গতিবিধি নজরে রাখতে হবে। রাজধানীতে চুরি ঠেকাতে এ...

Recent Comments