Home শীর্ষ খবর ভারত থেকে অসছে বিষধর সাপ, ছড়িয়ে পড়ছে সারাদেশে

ভারত থেকে অসছে বিষধর সাপ, ছড়িয়ে পড়ছে সারাদেশে

দখিনের সময় ডেস্ক:
বিলুপ্ত রাসেলস ভাইপার সাপ আবার ফিরে এসেছে। সাপের এই প্রজাতিটি বাংলাদেশ থেকে বহু বছর আগে বিলুপ্ত হয়ে গিয়েছিল বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু গত ১০-১২ বছর আগে থেকে আবারো এই সাপের কামড়ের ঘটনায় আবার এ সাপের উপস্থিতি জানান দিচ্ছে। বর্ষাকালে নদীর পানি বাড়ার ফলে ভারতের নদ-নদী থেকে ভেসেও এই সাপ বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে জানান অধ্যাপক মোঃ ফরিদ আহসান। খবরসূত্র: বিবিসি।
বিষধর রাসেলস ভাইপার সাপ রাজধানী ঢাকার কাছে মানিকগঞ্জে পৌছেগেছে। গত তিন মাসে এ এলাকায় রাসেলস ভাইপার সাপ কামড়ে অন্তত পাঁচজন মারা গেছে । এটি সরকারী হিসেবে। প্রকৃত সংখ্যা আরো বেশি। বাংলাদেশে যেসব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বিষাক্ত।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ফরিদ আহসান বলেছেন, পদ্মার অববাহিকা ধরেই রাসেলস ভাইপার মানিকগঞ্জের চরাঞ্চলে গেছে। পদ্মার চরাঞ্চল থেকে শাখা ও উপনদী ধরে কচুরি পানার সাথে এগুলো পাশের এলাকাগুলোতে যাচ্ছে। রাসেলস ভাইপার সাপ বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত।
২০২১ সালে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি এলাকায়, বিশেষ করে পদ্মা তীরবর্তী কয়েকটি জেলা ও চরাঞ্চলে এই সাপের কামড়ে দুই জন নিহত ও কয়েকজন আহত হবার ঘটনা বেশ আলোচনার জন্ম দিয়েছিলো। কিন্তু গত কয়েক মাসে এই সাপের উপদ্রব দেখা যাচ্ছে ঢাকার একেবারে কাছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চর এলাকাগুলোতে।
 ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন এলাকায় ২০টি রাসেলস ভাইপার দংশনের ঘটনা বিশ্লেষণ করে করা একটি গবেষণার ফল ২০১৮ সালে প্রকাশিত হয় জার্নাল অব দি এশিয়াটিক সোসাইাটি, বাংলাদেশে। এছাড়া ২০১৪ ও ২০১৫ সালে উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি চর এলাকায় বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করা অন্তত পাঁচটি রাসেলস ভাইপার সাপ অবমুক্ত করা হয়।
সেসময় ঐ গবেষণায় উঠে আসে যে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে ১৭টি জেলাতেই রাসেলস ভাইপারের উপস্থিতি রয়েছে। ঐ গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতেই এই সাপের উপস্থিতি পাওয়া গিয়েছিল। তখন বলা হয়েছিলো যে এই প্রজাতির সাপের সবচেয়ে বেশি উপস্থিতি ছিল রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

অতি গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রীর ‍এবারের চীন সফর

দখিনের সময় ডেস্ক: আগামী আট থেকে এগারোই জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং যাচ্ছেন। ভারত সফরের পরপরই চীন সফরকে ভূরাজনৈতিক অবস্থান ‍এবং...

গাজী গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি, পাবেন ভ্রমণ ভাতা

দখিনের সময় ডেস্ক: গাজী গ্রুপ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি টেরিটরি সেলস ম্যানেজার/এরিয়া সেলস ম্যানেজার পদে জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ০২ জুলাই থেকেই...

যমুনা গ্রুপে জব সার্কুলার, আবেদন শেষ ৩১ জুলাই

দখিনের সময় ডেস্ক: যমুনা গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির আর্কিটেক্ট বিভাগ সিনিয়র ম্যানেজার/এজিএম পদে জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ০৩ জুলাই থেকেই আবেদন...

ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি মুছে ফেলবে গুগল

দখিনের সময় ডেস্ক: বর্তমানে সবাই ইন্টারনেট ব্যবহার করছেন প্রতি মুহূর্তে। ফলে অজানতেই অনেক ব্যক্তিগত তথ্য জমা হয়ে যাচ্ছে গুগলে। যার মধ্যে রয়েছে গুগল লোকেশনও। যদিও...

Recent Comments