Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রে ৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

যুক্তরাষ্ট্রে ৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

দখিনের সময় ডেস্ক :

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপে আট দশমিক দুই মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে এনডিটিভি এমন তথ্য জানিয়েছে।

পেরিভিল থেকে ৯১ কিলোমিটার দক্ষিণপূর্বে স্থানীয় সময় বুধবার (২৮ জুলাই) সোয়া ১০টায় ভূমিকম্প অনুভূত হয়। আলাস্কার সবচেয়ে বড় শহর অ্যাংকোরেজ থেকে ৫০০ মাইল দূরে ছোট্ট একটি গ্রাম পেরিভিল।

এরপর আলাস্কার দক্ষিণে ও আলাস্কার উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র সরকারের জাতীয় সুনামি ওয়ার্নিং সেন্টার। প্রাথমিকভাবে বিপজ্জনক ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছিল।

এর দুঘণ্টা পরে তা হালনাগাদ করা হয়েছে। এতে স্বাভাবিক জোয়ারের স্তর থেকে এক ফুটের চেয়েও কম সুনামি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কোদিয়াক দ্বীপেও সুনামি সতর্কতার সাইরেন সম্প্রচার করা হয়েছে। আলাস্কার উপকূল বরাবর ছয় হাজার জনসংখ্যার দ্বীপ এই কোদিয়াক।

সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, কোদিয়াকে স্থানীয় সময় ১১টা ৫৫ মিনিটে সুনামি আঘাত হানতে পারে। তবে সুনামি ছাড়াই সময় পার হয়েছে।

সামাজিকমাধ্যমে সাংবাদিক ও স্থানীয় অধিবাসীদের পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, সতর্কতা সাইরেন বেজে ওঠার সঙ্গে সঙ্গে লোকজন উপকূল থেকে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। লোকজনকে সৈকত থেকে দূরে থাকতে বলা হয়েছে।

ভূমিকম্পের ৯০ মিনিটের মধ্যে পাঁচটি আফটার শক হয়েছে। তার মধ্যে সবচেয়ে বড়টি ছয় দশমিক দুই মাত্রার। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারের ভূমিকম্পনপ্রবণ এলাকা আলাস্কা।

১৯৬৪ সালের মার্চে সেখানে ৯ দশমিক দুই মাত্রার ভূমিকম্প হয়েছিল। উত্তর আমেরিকায় আঘাত হানা ভূমিকম্পগুলোর মধ্যে এটিই সচেয়ে শক্তিশালী ছিল। এতে অ্যাংকোরেজে বিপর্যয় নেমে এসেছিল। তখন আলাস্কা উপসাগর ও হাওয়াইয়ে বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments