Home আন্তর্জাতিক ফ্রান্সে করোনা হেলথ পাসের বিরুদ্ধে রাজপথে লাখো মানুষ

ফ্রান্সে করোনা হেলথ পাসের বিরুদ্ধে রাজপথে লাখো মানুষ

দখিনের সময় ডেস্ক : 

করোনাভাইরাস মোকাবেলায় সবার জন্য স্বাস্থ্য পাস বাধ্যতামূলক করায় ফ্রান্সের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

গতকাল শনিবার (৩১ জুলাই) প্যারিসের বিক্ষোভে আন্দোলনকারীরা তিন পুলিশ সদস্যকে আহত করেছে বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র। এদিন প্যারিসে ১০ জনসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে আরও ৯ জনকে আটক করা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেগাল্ড ডাগমানা।

এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহান্তে ফ্রান্সের জনতা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নতুন কোভিড-১৯ নির্দেশনার বিরুদ্ধে প্রতিবাদ করছে বলে রয়টার্স জানিয়েছে।

সংক্রমণের চতুর্থ ঢেউ মোকাবেলায় জনসমাগম হয় এমন স্থানগুলোতে প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করোনাভাইরাস হেলথ পাস দেখানোর বিধান জারি করেছে ফ্রান্স সরকার। এর বিরুদ্ধে লাখো মানুষ রাজধানী প্যারিস ও দেশটির অন্যান্য শহরে বিক্ষোভ করছে।

ফ্রান্স সরকার বলছে, দেশের ভিতরে জনগুরুত্বপূর্ণ স্থানগুলোতে যেতে হলে প্রত্যেক নাগরিককে এই স্বাস্থ্য পাস গ্রহণ করতে হবে যার মাধ্যমে প্রমাণ হবে যে, ওই ব্যক্তি করোনাভাইরাসের টিকা নিয়েছেন অথবা পিসিআর টেস্ট নেগেটিভ হয়েছেন।

বিক্ষোভের শুরুর দিকের তুলনায় এখন প্রতিবাদ কর্মসূচিগুলোতে লোক বাড়ছে বলে খবরে বলা হয়েছে। গতকাল শনিবার (৩১ জুলাই) ফ্রান্সজুড়ে বিক্ষোভে দুই লাখ চার হাজার ৯০ জন অংশ নিয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। এর মধ্যে প্যারিসের বিক্ষোভে ছিলেন ১৪ হাজার ২৫০ জন। এদিন দেশজুড়ে বিক্ষোভে অংশ নেওয়া মানুষের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ৪০ হাজার বেশি।

কয়েকদিন আগে ফ্রান্সের পার্লামেন্টে নতুন একটি আইনও পাস হয়েছে যাতে স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে এবং বার, রেস্তোরাঁ, বাণিজ্য মেলা, ট্রেন ও হাসপাতালেও হেলথ পাস দেখানোর বিধান রাখা হয়েছে।

গতকাল শনিবার (৩১ জুলাই) রাজধানী প্যারিসে প্রায় তিন হাজার পুলিশ মোতায়েন করা হলেও তাদের জন্য নির্ধারিত পথে বিক্ষোভকারীদের ধরে রাখতে নিরাপত্তা কর্মকর্তাদের হিমশিম খেতে হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

প্যারিসের পাশাপাশি এদিন মার্সেই, লিঁও, নঁতেসহ একাধিক শহরে হাজার হাজার বিক্ষোভকারী কোভিড-১৯ সংক্রান্ত নতুন নির্দেশনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাদের কণ্ঠে ছিল ‘স্বাধীনতা’ ও ‘হেলথ পাসকে না’ স্লোগান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments