Home বরিশাল নানা কর্মসূচির মধ্য দিয়ে বরিশালে জাতীয় শোক দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে বরিশালে জাতীয় শোক দিবস পালিত

দখিনের সময় ডেস্ক :

বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস।

দিবসটি উপলক্ষে সকালে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ প্রত্যেক দপ্তর থেকে স্বাস্থ্য বিধি মেনে সর্বাধিক ৪ জন করে বেলস পার্ক বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করেন।

আজ রোববার (১৫ আগস্ট) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করেছেন বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ।

জাতীয় শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সূূর্যদয়ের সাথে সাথে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়সহ সকাল সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে কালো পাতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

প্রথমেই বঙ্গবন্ধু ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত এর মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

একই সময় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল রেঞ্জ ডিআইজি এস.এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার সহ শিক্ষা প্রতিষ্ঠান, সরকারের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এছাড়া সকাল ১১টায় শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও জোহর নামাজের পর বরিশাল কালেক্টরট মসজিদসহ সকল ধর্মীয় উপসানালয়ে দোয়া, মোনাজাত, প্রার্থনা করা হবে। ছাড়াও অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠানে রচনা প্রতিযোগীতা, হামদ/নাত, চিত্রাংকন, ‘শিক্ষার আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক অনলাইন ভিত্তিক আবৃত্তি ও সংঙ্গীতের আয়োজন করা হয়েছে।

সোহেল চত্ত্বরে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের পাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত এর মুর‌্যালে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি তালুকদার মো. ইউনুস এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।

এরপর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীর হোসাইন এবং সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর এবং ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকরা। এরপর পর্যায়ক্রমে আওয়ামী যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ অন্যান্য অঙ্গ এবং সহযোগী সংগঠনের পক্ষ থেকে নিবম্র শ্রদ্ধা জানানো হয়।

পরে জেলা ও মহানগর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে শোক র‌্যালি বের করার কথা থাকলেও করোনা মহামারীর কারণে দলীয় সিদ্ধান্তে তা বাতিল করা হয়।

তবে আওয়ামী লীগের উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী এবং অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হয়।

এছাড়াও নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার টাউন হল চত্ত্বরে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও সাংস্কৃতিক সমন্বয় পরিষদ।

এখানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ছাড়াও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটি’র পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়া বাদ জোহর আওয়ামী লীগ এবং জেলা প্রশাসনের পৃথক উদ্যোগে মহানগরীসহ জেলার সকল মসজিদে দোয়া মোনাজাত, অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা’র আয়োজন করা হয়।

পাশাপাশি ১৫ই আগস্ট সকাল থেকে জেলা ও মহানগরসহ ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগ এবং কাউন্সিলর কার্যালয়ে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ মাইকের মাধ্যমে প্রচার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments