Home Uncategorized আজ ৪৩তম বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী, কঠিন সময়ের চ্যালেঞ্জ

আজ ৪৩তম বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী, কঠিন সময়ের চ্যালেঞ্জ

দখিনের সময় ডেস্ক:

বিএনপির ৪৩তম বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিষ্ঠার পর কয়েক দফা সংকটে পড়লেও এবারই কঠিন পরীক্ষার মুখে পড়েছে দলটি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণে নিজেদের লক্ষ্য নির্ধারণ করে প্রয়োজনীয় কৌশল গ্রহণেও ব্যর্থ নীতিনির্ধারকরা। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারের বাইরে থাকলে শর্ত অনুসারে তিনি রাজনীতিতে একেবারেই নিষ্ক্রিয়। নিজ গৃহ থেকে বের হতে পারছেন না। এদিকে দন্ড নিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে রয়েছেন। দুই শীর্ষনেতার অনুপস্থিতিতে বিএনপির নেতৃত্বসংকট প্রকট।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, অগোছালো বিএনপির সামনে কঠিন সময় আসছে। কারণ জাতীয় নির্বাচনের আগে প্রতিকূল অবস্থার মধ্যে পড়তে হবে তাদের। দলের অনেক নেতাকর্মীর মামলা বিচারাধীন, তাদের অনেকের সাজা হতে পারে বছরখানেকের মধ্যেই। তাই যদি হয়, তা হলে আন্দোলনের মাঠে দল নেতৃত্বসংকটে পড়বে। দুই বছরের বেশি সাজা হলে অনেক জ্যেষ্ঠ ও মধ্যম সারির নেতা নির্বাচনে অযোগ্য ঘোষিত হবেন।

বিএনপির অবস্থা অনেকটা পথহারা পথিকের মতো। কোন পথে এগোবেন তা নিয়ে দিশেহারা দলের শীর্ষ নেতৃত্ব। বিদেশি বন্ধুহীন বিএনপি শক্তিশালী কোনো রাষ্ট্রের সমর্থনও পাচ্ছে না। তাই কঠোর আন্দোলনেও সরকার পতন হবে এমন নিশ্চয়তা নেই। আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের পর নির্বাচনে অংশগ্রহণ, নাকি আন্দোলনে না গিয়ে নির্বাচনের জন্য সর্বাত্মক প্রস্তুতি- এমন আবর্তে এখনো ঘুরপাক খাচ্ছে তাদের সিদ্ধান্ত। ফলে নেতাকর্মীরাও দলের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে বিভ্রান্তির মধ্যে রয়েছেন।

টানা তিন দফায় ১৪ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতাকর্মীরা অনেক আগে থেকেই কোণঠাসা। করোনাকালে দলের সাংগঠনিক কার্যক্রম স্থগিত রেখেছিল দল। তবে সারাদেশে হেল্প সেন্টার গঠন করে সাধারণ মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। এখন বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি গঠনের মাধ্যমে দলকে আন্দোলন ও নির্বাচনের জন্য উপযুক্ত করা হচ্ছে। এ ব্যাপারে হাইকমান্ডের দৃশ্যমান কিছু তৎপরতা থাকলেও আশার আলো দেখছেন না নেতাকর্মীরা। কারণ, কমিটি গঠনের মাধ্যমে যে নেতৃত্ব উঠে আসছে তা নিয়ে নানা প্রশ্ন আছে।

ওয়ান-ইলেভেনের পর বেশ কয়েকবার সাংগঠনিক কার্যক্রম জোরদার করে ঘুরে দাঁড়াতে চেয়েছে বিএনপি। প্রতিবারই হোঁচট খেয়েছে। গত জাতীয় সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর বড় আন্দোলন গড়ে তুলতে পারেনি দলটি। ওই নির্বাচনে অবিশ্বাস্য পরাজয়ের পর নেতাকর্মীদের হতাশা তৈরি হয়েছে।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান বিএনপি গঠন করেন। এরপর দীর্ঘ আন্দোলন-সংগ্রাম আর বিপুল জনপ্রিয়তা নিয়ে দেশ শাসন ও বিভিন্ন চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠা লাভ করে বিএনপি। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় এই দলটি দীর্ঘসময় ধরে পালন করে চলছে অতন্দ্র প্রহরীর ভূমিকা। দিনটি উপলক্ষে একদিনের কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি। সংবাদপত্রগুলোয় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি

আজ ভোর ৬টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে দলের স্থায়ী কমিটির সদস্যবৃন্দের ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ, বেলা সাড়ে ১১টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতৃবৃন্দের ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ। দুপুর ১২টায় কেন্দ্রীয় কার্যালয়ে ড্যাবের সহযোগিতায় হেলথ ক্যাম্প এবং করোনা রোগীদের জন্য ওষুধ ও সুরক্ষাসামগ্রী বিতরণ। ২ সেপ্টেম্বর সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে বিএনপির উদ্যোগে আলোচনাসভা। সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসহ বিভিন্ন ইউনিটে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, আলোচনাসভাসহ অন্যান্য কর্মসূচিও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments