Home নির্বাচিত খবর কৃষি বিশ্ববিদ্যালয়ে পোস্ট-হারভেস্ট লস কমানো বিষয়ে বার্ষিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

কৃষি বিশ্ববিদ্যালয়ে পোস্ট-হারভেস্ট লস কমানো বিষয়ে বার্ষিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

দখিনের সময় ডেস্ক:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পোস্ট-হারভেস্ট লস কমানো বিষয়ে বার্ষিক সিম্পোজিয়াম-২০২১ অনুষ্ঠিত হয়েছে। পোস্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশন ল্যাব (PHLIL) বাংলাদেশ ফেজ-২ নামে একটি গবেষণা প্রকল্পের আওতায় ফিলিল-বাংলাদেশ বার্ষিক সিম্পোজিয়াম-২০২১ অনুষ্ঠিত হয়।  আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯টা পর্যন্ত এ সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।  লক্ষ্য হচ্ছে, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং গবেষণা কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষার পথ সুগম করতে প্রাপ্ত তথ্য-উপাত্ত, ফলাফল, সাফল্য, সীমাবদ্ধতা, অভিজ্ঞতা ও ভবিষ্যত সম্ভাবনা ইত্যাদি দেশের ও আন্তর্জাতিক পর্যায়ে অবহিতকরণ।

বার্ষিক সিম্পোজিয়ামের প্রথম পর্বে “টেকনোলজিস ইন পোস্ট-হারভেস্ট লস রিডাকশন: ফারমার্স টু কমার্শিয়াল স্কেল” বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন- আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর দি রিডাকশন অফ পোস্ট-হারভেস্ট লস প্রোগ্রামের ডিরেক্টর ড. জেগার হার্ভে, এডিএমআই ইনস্টিটিউটের ডিরেক্টর প্রফেসর ডি. এলেক্স উইন্টার নেলসন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ও  ফিলিল-বাংলাদেশ ফেজ-২ প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. মোঃ মঞ্জুরুল আলম। প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম তার প্রবন্ধে বলেন, ফসল কর্তন পরবর্তী অপচয় কমানোর জন্য উদ্ভাবিত প্রযুক্তিসমূহের মধ্যে বাংলাদেশে সরকারী-বেসরকারী পর্যায়ে বীজ, দানাজাতীয় শস্য, খাদ্য শুকানো ও সংরক্ষণে হারমেটিক ব্যাগ ও কোকুন এবং বিএইউ-এসটিআর ড্রায়ার ব্যবহার উপযোগীকরণে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ, হারমেটিক ব্যাগ ও কোকুন আমদানীতে কর ও শুল্ক প্রত্যাহার, সরকারী প্রকল্প ও কর্মসূচিতে ভর্তূকি প্রদানের ক্ষেত্রে হারমেটিক ব্যাগ ও কোকুন অন্তর্ভূক্তকরণ, সরকারী-বেসরকারী ব্যাংক হতে কৃষি যন্ত্রপাতির ক্ষেত্রে অন্তত: ১৫% ঋণ বিতরণে স্পষ্ট নির্দেশনা প্রদান এবং বৃহৎ ও মাঝারী আকারের রাইস মিলে সঠিক মাত্রার ড্রায়ার ব্যবহারে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদানসহ বাংলাদেশ সরকারের কার্যকর ও সফল কৃষি যান্ত্রিকীকরণ কৌশল বাস্তবায়নের জন্য অতি দ্রুত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি প্রকৌশলী নিয়োগ প্রদানের বিষয় উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর, বাংলাদেশ সরকারের শিক্ষা ও আইসিটি মন্ত্রণালয়ের সাবেক সচিব এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক একান্ত সচিব-১ মো: নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য ফসল কর্তন পরবর্তী অপচয় কমানোর জন্য উদ্ভাবিত প্রযুক্তিসমূহের মধ্যে বিএইউ-এসটিআর ড্রায়ার ও হারমেটিক স্টোরেজ সিস্টেম খুবই কার্যকর এবং এসব প্রযুক্তিসমূহ কৃষকদের মধ্যে সম্প্রসারণ প্রয়োজন।

অনুষ্ঠানে চিফ পেট্রন হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান উপস্থিত ছিলেন। আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর দি রিডাকশন অফ পোস্ট-হারভেস্ট লস প্রোগ্রামের ডিরেক্টর ড. জেগার হার্ভে সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন।

দ্বিতীয় পর্বে “সেভিংপোস্ট-হারভেস্ট লস: এ ওয়ে টু এনহান্স ফুড এন্ড নিউট্রিশন সিকিউরিটি” বিষয়ে প্যানেল আলোচনায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের ফিড দি ফিউচার ইনোভেশন ল্যাব ফর দি রিডাকশন অফ পোস্ট-হারভেস্ট লস প্রোগ্রামের এক্সটার্নাল এডভাইজরি কাউন্সিলের চিফ ড. রবার্ট (“বব”) জিগলাার, হর্টেক্স ফাউন্ডেশন, বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো: মঞ্জুরুল হান্নান, পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া’র প্রাক্তন মহাপরিচালক ড. এম এ মতিন, ফিলিল-বাংলাদেশ ফেজ-২ প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মো. মঞ্জুরুল আলম উপস্থিত ছিলেন। এ পর্বে মডারেটরের দায়িত্ব পালন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. চয়ন কুমার সাহা।

কর্মশালার সমাপনী উপসংহার টেনেছেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. মো: নজরুল ইসলাম। কর্মশালার সকল পর্বের অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ, কৃষি মন্ত্রণালয় ও সংল্টিষ্ট প্রতিষ্ঠানের কর্মকতাবৃন্দ, ছাত্র, কৃষক, ব্যবসায়ীসহ শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছেন। এছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন দাতাসংস্থা (FAO, IFAD, USAID Mission, JICA, HKI, IFDC, UNIDO, GIZ, iDE),, গবেষণা প্রতিষ্ঠানের (IFPRI, IRRI) প্রতিনিধিবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দও (ADMI, KSU-USA, UIUC-USA) কর্মশালায় অংশগ্রহণ করেছেন। চলমান বৈশ্বিক কোভিড – ১৯ মহামারীর ক্ষেত্রে স্বাস্থ্যবিধির সর্বোচ্চ বিবেচনায় কর্মশালাটি অনলাইনভিত্তিক জুম প্লাটফর্মে (Zoom Online platform) অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এবং আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ইলিনয় যৌথভাবে  Feed the Future Program I USAID, USA-এর অর্থায়নে পোস্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশন ল্যাব (PHLIL)- বাংলাদেশ ফেজ-২ নামে একটি গবেষণা প্রকল্প বাংলাদেশে (জানুয়ারী ২০১৯ হতে ডিসেম্বর ২০২১) পরিচালনা করছে। বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য ফসল কর্তন পরবর্তী অপচয় কমানো ও এপ্রক্রিয়াকে আরোও কার্যকরী করে তোলার মাধ্যমে কৃষিখাতে প্রযুক্তির ব্যবহার এবং খাদ্যগ্রহণ, পুষ্টিমান তথা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এগবেষণার মূল লক্ষ্য। তাছাড়া দেশের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নতি সাধন কল্পে কৃষি উৎপাদন, শস্য শুকানো  এবং শস্য সংরক্ষণ পদ্ধতিও এগবেষণার অস্তর্র্ভূক্ত। এগবেষণা কার্যক্রমটি বাংলাদেশের ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর, বগুড়া, বলিশাল এবং যশোর জেলায় কৃষি মন্ত্রণালয়ধীন সংস্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান ও সেবা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানসহ বেসরকারী উন্নয়ন সংস্থা, ব্যবসায় প্রতিষ্ঠান এবং কৃষক পর্যায়ে চলমান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments