Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি ২ কোটি ২০ লাখ কালো টাকা সাদা করেছেন সড়ক ও জনপথে...

২ কোটি ২০ লাখ কালো টাকা সাদা করেছেন সড়ক ও জনপথে উপ-সহকারী প্রকৌশলী

দখিনের সময় ডেস্ক:

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. নজরুল ইসলাম। কর্মরত আছেন বরিশালে। দশম গ্রেডে এ পদে যোগ দেন ২০১১ সালে। পদ হিসেবেক তিনি সামান্য চাকুরী করেন। কিন্তু টাকা কামাচ্ছেন অসামান্য। শুধু তাই নয়, তিনি দুই কোটি ২০ লাখ কালো টাকা সাদা করার সুযোগ নিয়েছেন। আয়কর আইনে বিশেষ সুযোগ নিয়ে ২০২০ সালে নগদ টাকা সাদা করেছেন তিনি।

এর আগে ২৭ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের মামলায় স্ত্রী ও ভাইসহ আসামি হন নজরুল ইসলাম। ঘুষ ও দুর্নীতির মাধ্যমে ২১ কোটি টাকা অর্জনের অভিযোগে প্রকৌশলী মো. নজরুল ইসলাম, তার স্ত্রী শাহনাজ পারভীন ও ভাই তরিকুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়। মামলায় বাদী হন সংস্থাটির উপ-পরিচালক এদিপ বিল্লাহ। দুদকের উপপরিচালক মো. মশিউর রহমান বর্তমানে মামলাটি তদন্ত করছেন। মামলার এজাহারে নজরুল ইসলাম, তার স্ত্রী শাহনাজ পারভীন ও ভাই মো. তরিকুল ইসলামের বিভিন্ন ব্যাংকে তাদের নামীয় হিসাবে বিভিন্ন সময়ে ২১ কোটি এক লাখ টাকা জমা ও উত্তোলনের সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ার বিষয়টি বলা হয়। ওই অর্থ ব্যাংকে জমা না থাকলেও এর বৈধ কোনো উৎস পাওয়া যায়নি।

এজাহারে বলা হয়, সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. নজরুল ইসলাম ২০১৭ সালের ৩০ জুলাই মার্কেন্টাইল ব্যাংকের বরিশাল শাখায় একটি সঞ্চয়ী হিসাব খোলেন। হিসাব খোলা থেকে ২০২০ সালের ৫ জুলাই পর্যন্ত তিন বছরে চার কোটি ৯৪ লাখ ৮৯ হাজার টাকা জমা করার পর তা তোলেন। এভাবে তার হিসাবে মোট নয় কোটি ৮৯ লাখ টাকা লেনদেন হয়েছে।

অন্যদিকে, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি নজরুল ইসলামের ভাই মো. তরিকুল ইসলামের নামেও মার্কেন্টাইল ব্যাংকের বরিশাল শাখায় আরও একটি হিসাব খোলা হয়। সেখানেও ২০২০ সালের ৭ জুলাই পর্যন্ত ছয় কোটি এক লাখ টাকার লেনদেন হয়। একই প্রক্রিয়ায় নজরুল ইসলামের স্ত্রী (গৃহিণী) শাহনাজ পারভীনের হিসাবেও ৭৫ লাখ টাকার এফডিআরসহ আরও অর্থ লেনদেন হয়। এভাবে নজরুল ইসলামসহ তাদের ব্যাংক হিসাবে মোট ২১ কোটি এক লাখ টাকা লেনদেনের তথ্য পাওয়া যায়। এছাড়া বরিশাল সদরের দক্ষিণ আলেকান্দায় নিজের নামে ৮.৫০ শতাংশ জমির ওপর চারতলা বাড়ি নির্মাণেরও তথ্য পায় দুদক।

এ বিষয়ে সূত্রে আরও জানা যায়, অবৈধভাবে অর্জিত ওই অর্থ বৈধ করতে স্ত্রী ও তার ভাইয়ের ব্যাংক হিসাব ব্যবহার করেন নজরুল ইসলাম। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশ ব্যাংকের ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) চোখে তাদের লেনদেনের অসামঞ্জস্যতা ধরা পড়ে। ওই সূত্র ধরেই শুরু হয় অনুসন্ধান। চলতি বছরের মার্চ মাসে নজরুল ইসলাম ও তার স্ত্রীর ব্যাংকের অস্বাভাবিক লেনদেনের তথ্যসহ একটি প্রতিবেদন দুদকের হাতে আসে। এরপরই দুদক উপপরিচালক মাজেদুল ইসলাম ও উপপরিচালক এদিপ বিল্লাহর নেতৃত্বে একটি টিম গঠনের পর মামলা দায়ের করা হয়েছে।

অনুসন্ধান পর্যায়ে দুই দফায় নজরুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু তিনি হাজির হয়ে কোনো বক্তব্য দেননি। বরিশাল থেকে ডাকযোগে লিখিত বক্তব্য পাঠান। যেখানে অভিযোগের বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি নজরুল ইসলাম।  এ বিষয়ে তার বক্তব্য হচ্ছে, নজরুল ইসলাম দুদকে পাঠানো লিখিত বক্তব্যে দাবি করেন, লেনদেন ২১ কোটি টাকা হলেও প্রকৃত অর্থ ছিল ছয় কোটি টাকা। ওই টাকা উত্তোলন ও জমার প্রক্রিয়ার মাধ্যমে দীর্ঘ ১০ বছরে লেনদেনের পরিমাণ এত বেশি দেখাচ্ছে। তিনি আরও দাবি করেন, তার যত স্থাবর ও অস্থাবর সম্পদ রয়েছে তা তিনি আয়কর বিবরণীতে দেখিয়েছেন। নগদ অর্থের মধ্যে বন্ধুর থেকে পাওয়া ও ব্যাংকের ঋণ রয়েছে। ‘টাকা বৈধ করার সুযোগ সরকার দিয়েছেন, সে জন্য আইন অনুযায়ী সরকারের কোষাগারে যথাযথ কর দিয়েই বৈধ করেছেন। এটা নিয়ে প্রশ্ন করা যাবে না’ বলেও চিঠিতে উল্লেখ করেন নজরুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments