Home বরিশাল নান্দনিক ও প্রাকৃতিক সৌন্দর্যে বরিশালের গুঠিয়া মসজিদ

নান্দনিক ও প্রাকৃতিক সৌন্দর্যে বরিশালের গুঠিয়া মসজিদ

গাজী মো. তাহেরুল আলম:

ইতিহাস ও ঐতিহ্যের পাশাপাশি প্রাচ্যের ভেনিস বরিশালে রয়েছে অনেকগুলো দর্শণীয় স্থান। এসব স্থানের মধ্যে দেশ-বিদেশের পর্যটক ও সৌন্দর্যপ্রেমিদের হৃদয়কে আকড়ে রেখেছে বায়তুল আমান জামে মসজিদ। এটি গুঠিয়া মসজিদ নামেই এখন বহুল পরিচিত।
বরিশাল জেলায় অবস্থিত গুঠিয়া মসজিদ এশিয়া মহাদেশের সেরা মসজিগুলোর মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে। দৃষ্টিনন্দন এ মসজিদ প্রতিষ্ঠা করেছেন এ অঞ্চলের দানবীর ব্যক্তিত্ব চাংগুরিয়া গ্রামের প্রবাসী ব্যবসায়ী এস সরফুদ্দিন আহমেদ।

সরেজমিনে জানা যায়,গুঠিয়া মসজিদের সম্মুখভাগে ২০ হাজার অধিক ধারণ ক্ষমতা সম্পন্ন ঈদগাহ্ ময়দান রয়েছে। কমপ্লেক্সের মূল প্রবেশপথের ডানে বড় পুকুর।সেখানে বিস্তৃত ঘাটলার দু’পাশে সবুজের সমারোহ, ফুলের বাগান আর পাখির গুঞ্জনে দর্শনার্থীদের মন ভরিয়ে দেয়। পুকুরের পশ্চিম দিকে মসজিদ অবস্থিত এবং এর মিনারটির উচ্চতা প্রায় ১৯৩ ফুট।

এস. সরফুদ্দিন আহম্মেদ গুঠিয়া বাইতুল আমান জামে মসজিদ-এর নির্মাণ কার্যক্রম শুরু করেন (১৬ ডিসেম্বর ২০০৩)। মসজিদটি নির্মাণ কাজ সম্পন্ন হয় (২০০৬)। এবং গুঠিয়ার নামেই ৮ গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি পরিচিতি লাভ করে।

স্থাপত্যশৈলী: ১৪ একর জমির উপর স্থাপিত এই মসজিদটিতে ব্যবহার করা হয়েছে উন্নতমানের কাঁচ, ফ্রেম, বোস স্পিকার। এছাড়া মসজিদটির সীমানার মধ্যে ঈদগাহ্ ময়দান, দীঘি, এতিমখানা, ডাকবাংলো, গাড়ি পার্কিং ব্যবস্থা, লেক, পুকুরসহ বিভিন্ন প্রজাতির ফুলের বাগান রয়েছে। একটি হ্যালিপেডও রয়েছে।
বরিশাল সদরের নথুল্লাবাদ বাস টার্মিনাল হতে বাস অথবা, মাহিন্দ্র গাড়িতে ১১ কিলোমিটার দুরুত্বে মসজিটি দেখতে প্রতিদিন বহু দর্শনার্থী এখানে আসেন। বিধিনিষেধ না থাকায় উঠতি যুবক ও যুবতিরা মসজিদ প্রাঙ্গণে বেপরোয়াভাবে আড্ডা দেন ও ছবি তোলেন।

প্রসঙ্গত, বলতে হয়, দেশে অনেক বিত্তশালী আছেন, কিন্তু শরফুদ্দিন আহম্মেদ সান্টুর মতো ধর্মপ্রাণ মহানুভব ক’জন আছেন যাঁরা নিজের উপার্জিত অর্থ দিয়ে দ্বীনের খাদেম হিসেবে শত কোটি টাকা ব্যয় করে এতো সুন্দর একটি মসজিদ নির্মাণ করতে পারেন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments