Home আন্তর্জাতিক বিস্ফোরণে কাঁপছে ইউক্রেনের রাজধানী কিয়েভ

বিস্ফোরণে কাঁপছে ইউক্রেনের রাজধানী কিয়েভ

দখিনের সময় ডেস্ক:

ইউক্রেনের রাজধানী কিয়েভ নিয়ন্ত্রণে নিতে ধারাবাহিকভাবে ভারী গোলা ও বোমাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেনের যোদ্ধারাও সাধ্যমতো রুশ সেনাদের প্রতিহত করার চেষ্টা করছেন। আর এই সংঘাতের মাঝে পরে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। সোমবার সারাদিন কিয়েভের নানা স্থাপনায় বেশ কয়েকটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এ ছাড়া শহরের বিভিন্ন স্থান থেকে মাঝে মাঝেই বিস্ফোরণের শব্দ শোনা গেছে, উঠতে দেখা গেছে কালো ধোঁয়া।

এদিন রাশিয়ার একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মস্কো বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে এবং কিয়েভসহ ইউক্রেনের জনবহুল অঞ্চলগুলোয় শক্তি প্রয়োগে বিরত থাকার পরিকল্পনা করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও ইইউ কর্মকর্তারা আমাদের দেশের ওপর বেসামরিক মানুষের মৃত্যুর দায় চাপাতে ইউক্রেনের বড় শহরগুলোয় যাতে আমাদের শক্তি প্রয়োগ করতে হয়, সেদিকে পরিস্থিতিকে ধাবিত করেছে। আমরা মনে করি,  এ ধরনের অবস্থান উসকানিমূলক।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, গতকাল স্থানীয় সময় সকাল ৭টার দিকে কিয়েভের প্রাণকেন্দ্রে একটি আবাসিক ভবনে আঘাত হানে ক্ষেপণাস্ত্র। এতে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত হয় ভবনটি। এ ঘটনায় এখন পর্যন্ত ২ জন নিহত ও আর কয়েকজন আহত হওয়ার খবর মিলেছে। ধ্বংসস্তূপের নিচে আরও লাশ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। একই দিন শহরের রাস্তায় ভেঙে পড়া একটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসস্তূপের আঘাতে একজন নিহত ও ৬ জন আহত হন।

এ ছাড়া কিয়েভের আন্তোনভ শহরের স্থানীয় প্রশাসন জানিয়েছে, রাজধানীর প্রাণকেন্দ্র থেকে প্রায় ১০ কিলোমিটার দূরত্বে সিভিয়াতোশিন বিমান ঘাঁটিতে আন্তোনভ বিমান কারখানায় এদিন আঘাত হানে রুশ গোলা। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, কারখানাটি থেকে কালো ধোঁয়া উড়ছে। তবে এ ভিডিওর সত্যতা যাচাই করা যায়নি বলে উল্লেখ করেছে বিবিসি।

কিয়েভ ছাড়াও মারিওপোল, লিভিভসহ ইউক্রেনের অন্যান্য শহরেও একের পর এক হামলা হচ্ছে। মারিওপোলে অব্যাহত হামলায় নিহতের সংখ্যা বাড়ছে। শহর কর্তৃপক্ষ জানিয়েছে, গত শনিবার একদিনেই মারিওপোলের বিভিন্ন স্থানে অন্তত ২৪টি বিস্ফোরণ ঘটে।

শহরের মানবিক পরিস্থিতি এখন ভয়াবহ। প্রচন্ড তুষারপাতের মধ্যে শহরের বাসিন্দারা বিদ্যুৎ, পানি, ওষুধবিহীন অবস্থায় রয়েছেন। এখন পর্যন্ত রুশ হামলায় মারিওপোলে অন্তত ২ হাজার ১৮৭ জন বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। আহতাবস্থায় কাতরাচ্ছেন আরও বহু মানুষ। তবে রাশিয়া দাবি করেছে, মারিওপোল থেকে বেসামরিক নাগরিকদের বের করে নেওয়ার জন্য তারা অনেক সময় দিয়েছে। কিন্তু ইউক্রেন এসব মানুষকে বের হতে না দিয়ে তাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। এ কারণেই মারিওপোলে এত প্রাণহানি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments