Home নির্বাচিত খবর পিকে হালদার লুটেছে ১০ হাজার কোটি টাকা, ছিলেন কয়েকডজন বান্ধবী

পিকে হালদার লুটেছে ১০ হাজার কোটি টাকা, ছিলেন কয়েকডজন বান্ধবী

দখিনের সময় ডেস্ক:

কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণের নামে ১০ হাজার কোটি টাকা বিভিন্ন কৌশলে বের করে আত্মসাৎ ও বিদেশে পাচার করেন প্রশান্ত কুমার হালদার। পিকে হালদারের কয়েকডজন বান্ধবী ছিলেন। যাদের মধ্যে দুজন প্রেমিকাও ছিলেন। পিকে হালদার আর্থিক প্রতিষ্ঠান লুট করে তা থেকে কোটি কোটি টাকা বান্ধবীদের দিয়েছেন। তাদের নিয়ে তিনি একেক সময় একেক দেশ ঘুরতে যেতেন।

প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেড ও এনআরবি গ্লোবাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) থাকাকালে আত্মীয়স্বজন ও পরিচিতদের আরও কয়েকটি লিজিং কোম্পানির স্বতন্ত্র পরিচালক পদে বসান। তাকে সহযোগিতা করতে গিয়ে অনেকেই এখন ফেঁসে গেছেন।

দুদকের তথ্য, পিকে হালাদার ও তার সহযোগীদের বিরুদ্ধে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণের নামে ১০ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। কমিশন এসব অভিযোগ অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করতে সংস্থাটির উপপরিচালককে মো. গুলশান আনোয়াকে প্রধান করে টিম গঠন করে।

দুদকের অনুসন্ধান সূত্রে জানা গেছে, পিকে হালদার আর্থিক প্রতিষ্ঠান লুট করে প্রায় এক হাজার কোটি টাকা সিঙ্গাপুর, কানাডা ও ভারতে পাচার করেন। এর মধ্যে তার কানাডায় ৪০০ কোটি টাকা পাচারের তথ্য দুদকের হাতে রয়েছে। কানাডার টরেন্টোতে তার মার্কেট ক্রয়, বিলাসবহুল বাড়ি ও গাড়ি ক্রয়ের তথ্যও দুদকের কাছে আছে। তার দুর্নীতির অনুসন্ধান শুরুর পর তিনি দেশ ছেড়ে কানাডায় পাড়ি জমান। তাকে নিয়ে দেশি-বিদেশি গণ্যমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তিনি কানাডা ছেড়ে ভারতে আশ্রয় নেন।

দুদকের প্রাথমিক অনুসন্ধানে পিকে হালদারের সঙ্গে ৮৪ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। দুর্নীতি সংশ্লিষ্টতায় এখন পর্যন্ত ৮৩ ব্যক্তির প্রায় তিন হাজার কোটি টাকার সম্পদ আদালতের মাধ্যমে আটকে দিয়েছে দুদক। অনুসন্ধান পর্যায়ে কোনো অভিযুক্ত ব্যক্তি যেন বিদেশে পালিয়ে যেতে না পারে, সে জন্য ৬৪ জনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে এর আগে পিকে হালদার দেশ ছেড়ে পালিয়ে যান।

অনুসন্ধানে জানা গেছে, পিকে হালদারের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ৩৪টি মামলা হয়েছে। দুদকের অনুসন্ধান টিম এখন পর্যন্ত ১৩ আসামিকে গ্রেপ্তার করেছে। এসব আসামি রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। আসামিদের মধ্যে উজ্জ্বল কুমার নন্দী, পিকে হালদারের সহযোগী শংখ বেপারি, রাশেদুল হক, অবান্তিকা বড়াল ও নাহিদা রুনাইসহ ১১ জন আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

অনুসন্ধান সূত্র বলছে, পিকে হালদারের কয়েকডজন বান্ধবী ছিলেন। যাদের মধ্যে দুজন প্রেমিকাও ছিলেন। পিকে হালদার আর্থিক প্রতিষ্ঠান লুট করে তা থেকে কোটি কোটি টাকা বান্ধবীদের দিয়েছেন। তাদের নিয়ে তিনি একেক সময় একেক দেশ ঘুরতে যেতেন। পিকে হালদার তার দুই প্রেমিকা নাহিদা রুনাই ও অবন্তিকা বড়ালকে নিয়ে ২৫ বার বিদেশ ভ্রমণ করেছেন। তিনি প্রেমের প্রতিদান হিসেবে নাহিদা রুনাইকে ইন্টারন্যাশনাল লিজিংয়ের কর্ণধার এবং পিপলস লিজিংয়ের শেয়ার ক্রয় করে সেখানে অবন্তিকাকে প্রতিষ্ঠানটির কর্ণধার করেন। জনশ্রুতি আছে, পিকে হালদার প্রেমিকাদের খুশি রাখতে নাহিদা রুনাইকে ইন্টারন্যাশনাল লিজিং এবং অবন্তিকাকে পিপলস লিজিং উপহার দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments