Home Uncategorized বরিশাল বিএনপি: দুর্গ এখন তাসের ঘর!

বরিশাল বিএনপি: দুর্গ এখন তাসের ঘর!

বিশেষ প্রতিনিধি ॥
পাকিস্তানী বাহিনী ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক আত্মসমর্পনের এক সপ্তাহ আগে ৮ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বরিশাল। কিন্তু বরিশালের আসল এই পরিচয় পাল্টে যায় অল্প দিনের মধ্যেই। রাজনৈতিকভাবে বরিশাল হয়ে ওঠে মুক্তিযুদ্ধ বিরোধী চক্রের দুর্গ। এর পিছনে কারসাজী ছিলো ৭৫-এর থিংকট্যাংকের। এ ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে মুক্তিযুদ্ধের সময় ‘ভারত হিজরতকারী’ বরিশাল আওয়ামী লীগের নেতা-পাতিনেতাদের। যারা দেশ হানাদারমুক্ত হবার পর ভারত থেকে বরিশাল এসেছিলেন।
গুরুত্বপূর্ণ বরিশাল অঞ্চল হানাদার মুক্ত করার ক্ষেত্রে মেজর জলিল ও মেজর শাজাহান ওমরের নেতৃত্বে যেই মুক্তিযোদ্ধারা জীবনপণ লড়েছেন তাদেরকে নানান কৌশলে বেকায়দায় ফেলে দেয় ‘ভারত হিজরতকারী’ বরিশাল আওয়ামী লীগের নেতা-পাতিনেতারা। এদের এক শিরোমনী ৭৫-এর ১৫ আগস্টের ভোরে বরিশালে ‘আনন্দ মিছিলে’ নেতৃত্ব দিয়েছেন এবং একই দিন সদররোডে প্রকাশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অবমাননা করেছেন।
মুক্তিযুদ্ধের সময় ‘ভারতে হিজরতকারী’ এবং দেশ হানাদারমুক্ত হবার পর বরিশালে প্রত্যাবর্তন করার পর আওয়ামী লীগের স্থানীয় নেতাদের এক অংশের কারসাজীতেই বরিশাল হয়ে ওঠে স্বাধীনতা বিরোধীদের উর্বর ভূমি এবং যা এমিবার মতো রূপপাল্টে হয়ে যায় বিএনপির দুর্গ। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনে সারাদেশে যখন বিএনপির ধ্বস নামে তখনও বরিশাল ছিলো বিএনপির দখলে। অবশ্য এ ক্ষেত্রে বরিশাল বিএনপির প্রাণপুরুষ মজিবর রহমান সরোয়ারের কেরিশমেটিক নেতৃত্ব কাজ করেছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। কিন্তু কেরিশমেটিক এ নেতা কুপোকাত হয়েযান বরিশাল সিটি নির্বাচনে সেরনিয়াবাত সাদিক আবদুল্লার সঙ্গে।
৭৫-এর নানান প্রচেষ্টা বিফল করে দিয়ে বিসিসি মেয়র নির্বাচনে মজিবর রহমান সরোয়ার পরাজয়ের সূত্র ধরেই বরিশাল বিএনপির দুর্গ স্পতই নড়বড়ে হয়ে যায়। এর সঙ্গে যুক্ত হয় কেন্দ্রীয় বিএনপি’র নানান ভুল কৌশল। সবমিলিয়ে এক সময় বিএনপি’র দুর্গ হিসেবে পরিচিত বরিশাল বিএনপি এখন অকেটাই তাসের ঘরে পরিণত হয়েছে।
উল্লেখ্য, বরিশাল মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার ও সাবেক সিটি মেয়র আহসান হাবীব কামালের মধ্যে নেতৃত্ব নিয়ে দ্বন্দ্ব অনেক দিনের পুরনো। তবে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে আহসান হাবীব কামাল এখন কারাগারে রয়েছেন।
স্থানীয় বিএনপির নেতা-কর্মীরা বলছেন, দীর্ঘদিনের মেয়াদোত্তীর্ণ কমিটির প্রভাবশালী দুই নেতার মতবিরোধই দলের দুগর্তির জন্য দায়ী। তারা মনে করেন সক্রিয় নেতাদের নিয়ে কমিটি পুনর্গঠন করা না হলে বিএনপিকে আরও খেসারত দিতে হবে। তবে এরমধ্যে একাধিক প্রস্তাবিত কমিটির তালিকা কেন্দ্রে জমা পড়েছে বলে ডিবিসি’র ৪ ডিসেম্বর এক বিশেষ প্রতিবেদনে উল্লেখ করেছেন অপূর্ব অপূ। সূত্রমতে, কেন্দ্রে জমাপড়া একাধিক কমিটির বিষয়ে চলছে তদবির-লবিং।
এদিকে বরিশাল বিএনপির ত্যাগী নেতাদের মূল্যায়ণ না করা হলে সুফল পাওয়া যাবে না বলে মনে করেন স্থানীয় নেতারা। তারা বলছেন, আন্দোলন বা দলের নির্ধারিত কর্মসুচি পালন করা হচ্ছে অনেকটা দায়সারাভাবে। বরিশাল মহানগর বিএনপির সহ সভাপতি মহসিন মন্টু বলেন, এটা খুবই দুঃখজনক যে প্রাক্তন ছাত্রনেতার খুব কম সংখকই বরিশাল মহানগর বিএনপির নেতৃত্বে আছে। এই মহানগর বিএনপি দিয়ে আর যাই হোক আন্দোলন-সংগ্রাম সম্ভব না। তিনি বলেন, মজিবর রহমান সরোয়ার সভাপতি ও কামরুল আহসান শাহীনকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠিত হয়েছে ২০১৩ সালে। কামরুল আহসান শাহীনের মৃত্যুর পর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান জিয়া উদ্দিন সিকদার। এ অবস্থায় সাংগঠনিক কার্যক্রম চললেও, দলকে আরও শক্তিশালী করা দরকার বলে মনে করেন তিনি। জিয়া উদ্দিন সিকদার বলেন, কারা জেল খেটেছে, ক্ষতিগ্রস্থ হয়েছে, নির্যাতিত হয়েছে এগুলা উপেক্ষা করে যারা রাজপথে এসে ঐক্যবদ্ধ হয়ে বিএনপির রাজনীতি করেছে তাদেরকেই মূল্যায়ণ করা উচিত।
বরিশাল মহানগর বিএনপির সহ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন বলেন, আমরা নতুন কমিটি চাই। এটি আমরা সম্মেলনের মাধ্যমে চাচ্ছি। যাতে করে ভোটের মাধ্যমে যাকে খুশি তাকে এবং যার জনপ্রিয়তা বেশি তাকে নির্বাচিত করা হয়।

বরিশাল মহানগর বিএনপির সভাপতি প্রার্থী আলী হায়দার বাবুল বলেন, দলকে শক্তিশালী করতে হলে সুসংগঠিত করতে হবে। দলকে জিয়াউর রহমানের আদর্শ মত করে চালাতে হবে। মহানগর বিএনপি সভাপতি এবং বরিশাল বিএনপি’র প্রাণপুরুষ মজিবর রহমান সরোয়ার বলেন, সম্মেলনে যারা প্রেসিডেন্ট-সেক্রেটারি হতে চায়, নতুন নেতৃত্ব চায় তাহলে তাদেরকে সম্মেলন হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমি নেতৃত্বে থাকবো কি থকবো না- তা নির্ভর করে দলের নেতৃত্বের উপর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments