Home শীর্ষ খবর উড়োজাহাজ কেলেংকারী, ১১শ কোটি টাকা তছরুপ দুদকের তদন্ত শুরু

উড়োজাহাজ কেলেংকারী, ১১শ কোটি টাকা তছরুপ দুদকের তদন্ত শুরু

দখিনের সময় ডেস্ক:

অনিয়ম-দুর্নীতির মাধ্যমে উড়োজাহাজ লিজ এনে এক হাজার ১০০ কোটি টাকা গচ্চার অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগসংশ্লিষ্ট নথিপত্র চেয়ে দুদক সোমবার(৩০মে) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে চিঠি দিয়েছে বলে সূত্র জানিয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১নং সাব-কমিটির তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে দুদক এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানাগেছে।

উপপরিচালক মো. সালাহউদ্দিন ও সহকারী পরিচালক জেসমিন আক্তারের সমন্বয়ে  দুদকের অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। এ টিম বিমানের এমডি ও সিইও আবু সালেহ্ মোস্তফা কামালের কাছে চিঠি দিয়ে উড়োজাহাজ লিজের দরপত্রসহ ১৩ ধরনের নথিপত্র চেয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইজিপ্ট এয়ার থেকে দুটি উড়োজাহাজ লিজ নিয়েছিল। এ দুটির যন্ত্রপাতি ঠিক ছিল না। লিজ নেওয়ার ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি দুর্নীতির তথ্য পেয়েছে। এ বিষয়ে অধিকতর তদন্ত করে ব্যবস্থা নিতে আমাদের কাছে সুপারিশ করে সংসদীয় কমিটি। আমরা এ বিষয়ে অনুসন্ধান কমিটি করেছি। এই টিম অনিয়ম ও দুর্নীতির প্রকৃত কারণ উদ্ঘাটন করে আইনি ব্যবস্থা নিতে সক্ষম হবে।

২০১৪ সালে পাঁচ বছরের চুক্তিতে মিশরের ইজিপ্ট এয়ার থেকে দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজ লিজ নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এক বছর না যেতেই ২০১৫ সালের ফেব্রুয়ারিতে একটি উড়োজাহাজের ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে উড়োজাহাজ সচল রাখতে ইজিপ্ট এয়ার থেকে আরেকটি ইঞ্জিন ভাড়ায় আনা হয়। দেড় বছরের মাথায় ভাড়ায় আনা ইঞ্জিনও নষ্ট হয়ে যায়।

তখন ইঞ্জিন মেরামত করতে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানে পাঠানো হয়। কিন্তু কোনো সময় নির্দিষ্ট করে দেওয়া হয়নি। এসব প্রক্রিয়া সম্পন্ন করাকালে ইজিপ্ট এয়ার ও মেরামতকারী কোম্পানি উভয়কেই অর্থ পরিশোধ করেছে বিমান। এভাবে ইজিপ্ট এয়ার ও মেরামতকারী কোম্পানির পেছনে পাঁচ বছরে বাংলাদেশ বিমানের খরচ হয়েছে এক হাজার ১০০ কোটি টাকা। দুটি উড়োজাহাজের জন্য প্রতি মাসে বিমান ১১ কোটি টাকা করে ভর্তুকি দিয়েছে। সেই দায় থেকে ২০২০ সালের মার্চে মাসে মুক্তি মেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments