Home বিশেষ প্রতিবেদন কদর বেড়েছে ছোট দলগুলোর, জোটে পেতে চায় বড় দুই দল

কদর বেড়েছে ছোট দলগুলোর, জোটে পেতে চায় বড় দুই দল

বিশেষ প্রতিনিধি:

নির্বাচন সামনে রেখে নানামুখী আলোচনায় প্রাধান্য পচ্ছে ছোট দলগুলো।  বড় দুই দল আওয়ামী লীগ এবং বিএনপি ছোট ছোট রাজনৈতিক দলের সঙ্গে ‘নিবিড় ও আস্থার’ সম্পর্ক গড়তে কাজ করছে। উভয় দলই ডান-বাম দলগুলোর প্রতি বাড়তি নজর রাখছে। এদিকে ছোট দলগুলো ‘দর বাড়াবার ‘ জন্য সভা-সমাবেশ করে নিজেদের অবস্থান জানান দেওয়ার চেষ্টা করছে।

আওয়ামী লীগের সাম্প্রতিক কার্যনির্বাহী কমিটির বৈঠক ও উপদেষ্টা পরিষদের বৈঠকে নির্বাচনী জোট বড় করার কথা হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক বলেছেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচনী জোট বড় করার পক্ষপাতী। তিনি বলেন, অনেক দল আছে যাদের দেশব্যাপী গ্রহণযোগ্যতা নেই। কিন্তু ওই সব দলের প্রধানদের সমাজে গ্রহণযোগ্যতা আছে। এমন দলকে জোটে নেয়ার কথা ভাবছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের একজন সদস্য বলেন, নির্বাচনী জোট গঠনে বাম ও ডান উভয় দিকে আওয়ামী লীগের নজর আছে। জাতীয় পার্টি অতীতেও সঙ্গে ছিল। হয়তো ভবিষ্যতেও থাকবে। বাম ও ডান দলগুলোকে আওয়ামী লীগের জোটে আসতে হলে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনার প্রতি অনুগত থাকতে হবে। আওয়ামী লীগের একজন সভাপতিম-লীর সদস্য বলেন, নির্বাচনী জোট ঘিরে ধর্মভিত্তিক দলগুলো বড় ইস্যু হয়ে দাঁড়াবে। ধর্মভিত্তিক দলগুলো ধর্মীয় সেন্টিমেন্ট নিয়ে মানুষের মন জয় করার চেষ্টা করবে। কেউ কেউ ধর্মের নামে বিভ্রান্তির সৃষ্টি করবে। এ জায়গায় সতর্ক অবস্থানে থেকে কিছু ধর্মীয় দলকে জোটে আনার চেষ্টা চলছে। তবে এখনো এ চেষ্টা আলোর মুখ দেখেনি।

সূত্রমতে, কিছু দলের সঙ্গে আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায় থেকে আলোচনা চলছে। মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রতি যাদের নিখাঁদ ভালোবাসা আছে, তাদের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখাবে দলটি। আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী বলেন, নির্বাচন ঘিরে জোট করা না করা একটা রাজনৈতিক দলের জন্য স্বাভাবিক ব্যাপার।

অন্যদিকে বিএনপি দাবি আদায়ে সরকারবিরোধী আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ২৪ মে থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে। এর মধ্যে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বিএনপি মহাসচিব সংলাপ করেছেন। ২০-দলীয় জোটের শরিক লেবার পার্টি ও কল্যাণ পার্টির সঙ্গেও সংলাপ করেছেন তিনি।

আগামীতে জামায়াতে ইসলামী, সিপিবিসহ আরও কিছু দলের সঙ্গে বিএনপি সংলাপ করবে। রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, আ স ম আবদুর রবের জেএসডি, মোস্তফা মহসীন মন্টুর গণফোরামসহ আরও কয়েকটি দল ও সংগঠনের সঙ্গেও পর্যায়ক্রমে সংলাপ আলেযাজনে যোগাযোগ চলছে বলে জানাগেছে।

এর আগে সিপিবির মুজাহিদুল ইসলাম সেলিম ও বাসদের খালেকুজ্জামানের সঙ্গে বিএনপির আলোচনা হয়েছিল। সম্প্রতি দল দুটির নেতৃত্বে পরিবর্তন এসেছে। এখন বিএনপির নীতিনির্ধারকরা দল দুটির সঙ্গে নতুন করে কথা বলার চিন্তা করছেন বলে সূত্র জানিয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতার ওপরও নজর রাখছে বিএনপি। চলছে সহানুভূতি পাবার চেষ্টা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ডান-বাম সবাইকে নিয়ে সরকার পতন আন্দোলন জোরদার করতে চাই। আমাদের অবস্থান পরিষ্কার, আওয়ামী লীগকে সরে যেতে হবে। নিরপেক্ষ সরকারের হাতে দায়িত্ব দিতে হবে এবং সংসদ বিলুপ্ত করতে হবে, নিরপেক্ষ সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচনের ব্যবস্থা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির

দখিনের সময় ডেস্ক: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতকাল সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়। বিএনপির সিনিয়র যুগ্ম...

তীব্র গরম নিয়ে হাদিসে যা বলা হয়েছে

দখিনের সময় ডেস্ক: শীতের তীব্রতা, গরমের উচ্চ তাপমাত্রা সবই মানুষকে নাজেহাল করে তোলে। গরমের তীব্রতায় অনেকেই বিভিন্ন রোগ-বালাইয়ে আক্রান্ত হন। এজন্য সময়মতো ব্যবস্থা গ্রহণ করা...

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে

দখিনের সময় ডেস্ক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিক্ষার্থীরা যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের যোগ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে, সে লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন...

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১১, আশঙ্কাজনক ৪ জন

দখিনের সময় ডেস্ক: ফরিদপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও ৪ জন। তাদের অবস্থা আশঙ্কাজনক। আজ মঙ্গলবার...

Recent Comments