Home অন্যান্য গণমাধ্যম বরিশাল নিয়ে অনেক কাজ করার আছে: জেলা প্রশাসক

বরিশাল নিয়ে অনেক কাজ করার আছে: জেলা প্রশাসক

জুবায়ের আল মামুন ॥

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেছেন, বরিশাল নিয়ে অনেক কাজ করার আছে। বরিশালের ঐতিহ্য অনেক শক্তিশালী। কিন্তু সুযোগ-সুবিধা একটু কম মনে হচ্ছে। পদ্মা সেতু হলে সুযোগ সুবিধার পুরোটা পাবে। সরকার দেশের অকল্পনীয় উন্নয়ন করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশকে চিনতে দুজনকে চিনতে হয়। একজন বঙ্গবন্ধু এবং অপরজন রবীন্দ্রনাথ। তবে বেশি চিনতে হয় বঙ্গবন্ধুকে।

গতকাল শনিবার পিআইবি’র উদ্যোগে বরিশাল রিপোটার্স ইউনিটির সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জেলা প্রশাসক। এ সময় সাংবাদিকদেরকে এক প্লাটফর্মে আসার উপর গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ‘অনুসন্ধানমূলক রিপোটিং প্রশিক্ষণ’ কোর্সে সভাপ্রধান ছিলেন প্রেস ইনস্টিউট বাংলাদেশ(পিআইবি)-এর মহাপরিচালক জাফর ওয়াজেদ। উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনিসুর রহমান খান স্বপন, সাবেক সভাপতি ও পিআইবি’র প্রশিক্ষক সুশান্ত ঘোষ, সাবেক সভাপতি আলী খান জসিম, সভাপতি নজরুল বিশ্বাস, সহ-সভাপতি গাজী শাহ রিয়াজ, সাধারণ সম্পাদক মিথুন সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক মুশফিক সৌরভসহ বিআরইউ নেতৃবৃন্দ ও সদস্যরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাড়ে তিন বছর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়াদে বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে জেলা প্রশাসক বলেন, আমাদের রিজার্ভ পাকিস্তানের চেয়ে দ্বিগুণেরও বেশি। মাথাপিছু আয়ও বেশি। বাংলাদেশে মাথাপিছু আয় ২০৬৪ ডলার, অন্য দিকে পাকিস্তানের মাথাপিছু আয় আমাদের প্রায় অর্ধেক, ১১৫৫ ডলার। তিনি বলেন, ভারত-পাকিস্তান আজ আমাদেরকে জেলাস করে।
ইউএনও থাকাকালে স্মৃতি থেকে জেলা প্রশাসক বলেন, সে সময় ঠাট্টা তামাশা করা হতো, কিন্তু আজ ডিজিটাল বাংলাদেশ বাস্তব। আমরা বাস্তব স্বপ্ন দেখছি। তিনি বলেন, সাংবাদিকরা আমার ভাই; আমি আপনাদেরই একজন। আমি-আপনারা সমৃদ্ধশালী বরিশাল গড়তে এক সাথে কাজ করবো। আমি সরকারের প্রতিনিধি হয়ে এসকল উন্নয়নের কথা বলতে চাই আপনাদের সাথে নিয়ে। এসময় তিনি আরো বলেন, বরিশাল একটি সম্ভাবনাময় যায়গা। অর্থনৈতিক উন্নয়নে এখানে অনেক সম্ভাবনা আছে। অনেক গুলো অর্থনৈতিক জোন হতে পারে। আপনারা এসব কথা লিখবেন যাতে সমৃদ্ধশালী বরিশাল গড়ে উঠতে পারে।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ শেষে একুশে পদক প্রাপ্ত সাংবাদিক পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ’র হাত থেকে সনদ গ্রহন করছেন দৈনিক দখিনের সময়ের চিফ রিপোর্টার রাসেল হোসেন। 

ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজের অভিজ্ঞতার কথা উল্লেখ্য করে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, আমি সাংবাদিকদের সঙ্গে আছি। এ সময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী পিআইবির বর্তমান ডিজিকে দিয়েছেন সাংবাদিকদের মঙ্গলের জন্য। সাংবাদিকদের বিভিন্ন প্রয়োজনে এক প্লাটফর্মে আসার উপর গুরুত্বারোপ করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।
প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধানের বক্তব্যে পিআইব’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, এক সময় তথ্য এবং কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া কঠিন ছিলো। কিন্তু তথ্য অধিকার আইন পাস হবার পর এটি সহজতর হয়েছে। তথ্য অধিকার আইন সম্পর্কে সাংবাদিকদের সম্যক ধারনা থাকার উপর গুরুত্বারোপ করেন পিআইবি’র মহাপরিচালক। সাংবাদিকতার সেকাল-একালের নানান উদাহরণ টেনে বাংলাদেশের এনসাইক্লোপিডিয়া হিসেবে খ্যাত জাফর ওয়াজেদ সংসদীয় কমিটি প্রসঙ্গ উল্লেখ করে বলেন, অনেক বিষয়েই সাংবাদিকরা যথাযথ রিপোর্ট করার প্রবনতা হারিয়েছেন। এ প্রসঙ্গে সাগর-রুনী প্রসঙ্গে বলেন, এ ক্ষেত্রে অনুসন্ধানী রিপোর্ট করতে সাংবাদিকরা ব্যর্থতার পরিচয় দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি আরো কয়েকটি উদাহরণ তুলে ধরেন। অপর এক প্রসঙ্গে একুশে পদক প্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, অনেক অপরাধের সাথে সাংবাদিকদের সম্পৃত্ততার উদাহরন রয়েছে। আর এমন কিছু সাংবাদিক নেতা আছেন, যাদেরকে দূর থেকে পুজনীয় মনে হয়; কিন্তু কাছে গেলে টেরপাওয়া যায় কোন মাত্রায় দুর্গন্ধ রয়েছে! ফেইসবুককে শক্তিশালী মাধ্যম হিসেবে উল্লেখ করে পিআইবি মহাপরিচালক বলেন, যাচাই করা ছাড়াই ফেইস বুকে প্রাপ্ত তথ্য নেয়া উদ্বেগজনক প্রবনতা। এ ব্যাপারে সাংবাদিকদের সতর্ক থাকার উপর গুরুত্বারোপ করেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। ডিজিটাল আইন প্রসঙ্গ টেনে তিনি বলেন, বর্তমান প্রধান বিচারপতি সাংবাদিক ছিলেন।

উল্লেখ্য, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) তিন দিনব্যাপী এ প্রশিক্ষণে ৩৫ জন সাংবাদিক অংশ নিয়েছেন। প্রথম দিন প্রশিক্ষক হিসেবে ছিলেন নিউ ইয়র্ক টাইমস’র স্ট্রিংগার জুলফিকার আলি মানিক। দ্বিতীয় দিন ছিলেন নিউ ইয়র্ক টাইমস’র স্ট্রিংগার জুলফিকার আলি মানিক, বারেক হোসেন ও সুশান্ত ঘোষ। গতকাল সমাপনী দিনে প্রশিক্ষক ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাজী আনিছ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর, বরিশালের কৃতি সন্তান

দখিনের সময় ডেস্ক: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর...

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চাকরি, নেবে ৮৫ জন

দখিনের সময় ডেস্ক: কুর্মিটোলা জেনারেল হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ছয়টি শূন্য পদে ৮৫ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৬ মে থেকে আবেদন...

চ্যাটজিপিটির নতুন চমক, ব্যবহার করা যাবে বিনামূল্যে

দখিনের সময় ডেস্ক: প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার চালিত চ্যাটবট চ্যাটজিপিটি। এবার প্রযুক্তির দুনিয়ায় আরো একটি আমূল...

ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন কেন বন্ধ করল কাওয়াসাকি

দখিনের সময় ডেস্ক: ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন বন্ধ করে দিয়েছে কাওয়াসাকি। বাজারে নিনজা ৫০০ লঞ্চের মাত্র কয়েক মাসের মধ্যেই আইকনিক নিনজা ৪০০-র যুগের অবসান...

Recent Comments