Home শীর্ষ খবর সব রোগী থেকেই টাকা নেন ঢামেক সার্জন পীযূষ

সব রোগী থেকেই টাকা নেন ঢামেক সার্জন পীযূষ

দখিনের সময় ডেস্ক:

ছাদ থেকে পড়ে মাথায় আঘাত পায় কেরানীগঞ্জের বাসিন্দা খোরশেদ আলমের চার বছর বয়সী মেয়ে নাজিফা। দ্রুত তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক নিউরো সার্জারি বিভাগে ভর্তির পরামর্শ দেন।

সব পরীক্ষা নিরীক্ষার পর জরুরি ভিত্তিতে নাজিফার অস্ত্রোপচারের কথা জানান ঢামেকের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. পীযূষ কান্তি মিত্র। এ জন্য ১০ হাজার টাকা দাবি করেন তিনি। অনেক অনুনয় বিনয়ের পর ৮ হাজার টাকায় অস্ত্রোপচারে রাজি হন তিনি। টাকা পরিশোধের পর  রাত ৩টায় নাজিফার অস্ত্রোপচার করা হয়। যদিও সরকারি হাসপাতালে এ ধরনের অস্ত্রোপচারে কোনো টাকা লাগার কথা নয়।

শুধু খোরশেদ আলমের মেয়েই নয়, তার মতো প্রতিদিন অসংখ্য রোগীর কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ আছে নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. পীযূষ কান্তি মিত্রের বিরুদ্ধে। এছাড়া বিভাগের কর্মচারীদের সঙ্গেও বিভিন্ন সময় নানা বিষয়ে বিরোধে জড়িয়েছেন তিনি। সম্প্রতি বিভাগের কর্মচারীদের ‘দালাল’ বলে আখ্যায়িত করেন তিনি। এর জেরে তাকে ঢাকা মেডিকেলের ৩০৫ নম্বর ওটিতে অবরুদ্ধ করে রাখেন চতুর্থ শ্রেণির কর্মচারীরা।

ডা. পীযূষ টাকা আদায় করেছেন রোগী গজনবীর (৪০) কাছ থেকেও। তার ভাতিজা জুয়েল বলেন, মাথায় আঘাত পাওয়ায় রাতে চকবাজার থেকে আমার চাচাকে ঢামেকের নিউরো সার্জারি বিভাগে ভর্তি করি। রাতে ডা. পিযূষ কান্তি মিত্র জানান আমার চাচার মাথায় অপারেশন করা লাগবে। এ জন্য একটি যন্ত্র কিনতে হবে, যার মূল্য ২০ হাজার টাকা। আমি বললাম, স্যার আমার কাছে তো এত টাকা নেই। পরে আমি তাকে ১০ হাজার টাকা দিই। তারপরও তিনি আমার কাছে আরও ৫ হাজার টাকা দাবি করেন। অবশেষে ১৫ হাজার টাকা দেওয়ার পর আজ সকালে আমার চাচার মাথায় অপারেশন করেন তিনি। পরবর্তীতে আমি জানতে পারি এ অপারেশনের জন্য কোনো যন্ত্রই কিনতে হয়নি। যন্ত্র কেনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, যন্ত্র কিনেছি।

আমরা ঘটনাটি জানার পর ঢাকা মেডিকেলে আসি। আমাদের অনেকে উপস্থিত থেকে উভয় পক্ষের বক্তব্য শোনেন। এ সময় ডা. পিযূষ কান্তি রোগীর স্বজনদের কাছ থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করেন। রোগীর কাছ থেকে নেওয়া ৮ হাজার টাকা আমাদের কাছে ফেরতও দিয়েছেন তিনি। এছাড়া কর্মচারীদের গালিগালাজ করার বিষয়টিও স্বীকার করেছেন তিনি। আমরা হাসপাতালের পরিচালককে বিষয়টি জানিয়েছি।

মো. আবু সাইদ মিয়া, সভাপতি, বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতি, ঢামেক হাসপাতাল সাংগঠনিক সংসদ জুয়েল আরও বলেন, ‘অপারেশন করার এক পর্যায়ে তিনি আমাকে অপারেশন থিয়েটারে ডেকে নিয়ে জানান, আমার চাচাকে আইসিইউতে নিতে হবে। পরে তিনি আমাকে একটি ফোন নম্বর দিয়ে বলেন অন্য একটি প্রাইভেট হাসপাতালের আইসিইউর জন্য যোগাযোগ করতে। আমি ওই নম্বরে যোগাযোগ করি। কিন্তু তাদের সঙ্গে বনিবনা না হওয়ায় আরেকটি হাসপাতালের আইসিইউতে আমার চাচাকে ভর্তি করি। আমি তার কথা মতো ওই প্রাইভেট হাসপাতালের আইসিইউতে ভর্তি না করায় ডা. পীযূষ কান্তি মিত্র আমাকে গালিগালাজ করেন।

আরেক ভুক্তভোগী সাইফুল ইসলাম জানান, গত ১৯ জুলাই তার মেয়ে সামিয়ার অপারেশনের কথা বলে ৪ হাজার টাকা নিয়েছিলেন ডা. পিযূষ কান্তি মিত্র। এ জন্য তিনি ঢামেক হাসপাতালের পরিচালকের কাছে লিখিত অভিযোগও দিয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

হাসপাতালের বেশ কয়েকজন কর্মচারী জানান, ডা. পীযূষের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। তিনি প্রত্যেক রোগীকে অপারেশন করার কথা বলে টাকা হাতিয়ে নেন। অপারেশন শেষে রোগীদের আইসিইউতে ভর্তির জন্য দালালদের নম্বর দেন। তাদের সঙ্গে যোগাযোগ করতে বলেন। না নিয়ে গেলে রোগীর স্বজনদের গালিগালাজ করেন। তিনি (ডা. পিযূষ কান্তি মিত্র) নিজে এখান থেকে অ্যাম্বুলেন্সে করে রোগী বিভিন্ন হাসপাতালে নিয়ে যান। তার বিরুদ্ধে যৌন হয়রানিরও অভিযোগ রয়েছে। কু-প্রস্তাব দেওয়ায় গত মাসে হাসপাতালের দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করা এক নারী তাকে জুতাপেটা করেন। এ নিয়ে পরিচালক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ওই নারী কর্মচারী। কিন্তু এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

হাসপাতালের একাধিক সূত্র জানায়,  ডা. পীযূষের বিরুদ্ধে জাল মেডিকেল সার্টিফিকেট দেওয়ারও অভিযোগ রয়েছে। এ নিয়ে মামলাও চলছে। জাল সার্টিফিকেটের কারণে অনেকে জেল খেটেছে, অনেকের সংসার ভেঙে গেছে। তার নানা অপকর্মের বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments