Home অন্যান্য গণমাধ্যম দেড়শ’ বছর আগেও বরিশালে পত্রিকা ছিলো: জাফর ওয়াজেদ

দেড়শ’ বছর আগেও বরিশালে পত্রিকা ছিলো: জাফর ওয়াজেদ

খালিদ সাইফুল্লাহ ॥

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, বরিশাল অগ্রসর জনপদ ছিলো। শিল্প-সংস্কৃতিতে এবং বাণিজ্যিক অঞ্চল হিসেবে সমৃদ্ধ ছিলো বরিশাল। দেড়শ’ বছর আগেও বরিশালে পত্রিকা ছিলো, পাঠক ছিলো। সাংবাদিকদের নিয়েই পিআইবি’র কাজ। তিনি বলেন, নারীকে মানুষ হিসেবে বিবেচনা না করলে সমাজ এগুবে না।

রোববার (১৭ জানুয়ারি) বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে বরিশাল জেলা থেকে প্রকাশিত পত্রিকার সম্পাদকদের সঙ্গে ‘শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপ’- সভাপ্রধানের বক্তব্যে এ কথা বলেন একুশে পদক প্রাপ্ত সাংবাদিক পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।

অনুষ্ঠানে সম্পাদকদের মধ্যে বক্তব্য রাখেন এডভোকেড এস এম ইকবাল, সৈয়দ দুলাল, নূরুল আলম ফরিদ, কাজী আবুল কালাম আজাদ, কাজী মিরাজ, মুরাদ আহমেদ, আবদুর রাজ্জাক, সাইফুর রহমান মিরণ, স্বপন খন্দকার ও আলম রায়হান।

সভাপ্রধানের বক্তব্যে প্রেস ইনস্টিউট বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বিরূপ পরিস্থিতিতে পত্রিকা বের করার ধারা এখনও বরিশাল ধরে রেখেছে, অনেকগুলো পত্রিকা বের হচ্ছে। তিনি বলেন, ‘বিষয়টিকে নিজের খেয়ে বনের মোষ তাড়ানো’ বলা ঠিক হবে না; আসলে এ এক নিরন্তর প্রচেষ্টা। লড়াইয়ের ময়দান থেকে বরিশালের পত্রিকা সরে যায়নি। তিনি বলেন, করোনা এবং পত্রিকার মাধ্যমে করোনা ছড়ানোর গুজব পত্রিকার সার্কুলেশন অনেক কমিয়ে দিয়েছে। প্রতিযোগিতা বেড়েছে। প্রতিযোগিতা সামনে আরো বাড়বে। প্রযুক্তির সঙ্গে এগোতে না পারলে হারিয়ে যাবার আশংকা আছে বলে মন্তব্য করেন পিআইবি’র মহাপরিচালক। এ প্রসঙ্গে তিনি বলেন, তথ্য অধিকার আইন এবং তথ্য কমিশন হবার পর সাংবাদিকতা অনেক সহজ হয়েছে।

বাংলাদেশের এনসাইক্লোপিডিয়া হিসেবে পরিচিত জাফর ওয়াজেদ বরিশাল অঞ্চলের সংবাদ পত্রের ঐতিহ্যের দীর্ঘ ইতিহাস তুলে ধরে বলেন, রূপ কথার মতো মনে হয় বরিশালের অতীত। কিন্তু বিশ ও একুশের দশকে বরিশালকে সেইভাবে পাই না। বরিশালের পত্রিকাগুলো আর্থিক দুরবস্থার শিকার। সংবাদপত্রে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার উপর গুরুত্বারোপ করে পিআইবি মহাপরিচালক বলেন, মুক্তবাজার অর্থনীতির ছাপ বরিশালে পড়েনি; কেবল নামে বিভাগ হয়েছে।

নারীর অধিকার প্রতিষ্ঠা ও বাল্য বিবাহ প্রতিরোধে সংবাদ পত্রের ভূমিকার কথা তুলে ধরে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, নারীরা যুগের পর যুগ বঞ্চিত থেকেছে। পুরুষদের চেয়ে নারীদের কাজের পরিধি বেশি। তিনি বলেন, নারীদের অবদান মূল্যায়িত হলে জিডিপি অনেক বেড়ে যেতো। মানসিকতা পরিবর্তনে সংবাদপত্রের ভূমিকার উপর গুরুত্বারোপ করেন জাফর ওয়াজেদ।
সংলাপে এডভোকেড এস এম ইকবাল বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময়ও বরিশাল লীড করেছে। অনেক কেন্দ্রীয় নেতা ছিলেন বরিশালের। আমাদের নেতৃত্ব এখানে ব্যর্থ। একনেকে খুলনা, রাজশাহী কত বরাদ্ধ পেয়েছে তার খবর আমরা শুনি। আমরা পাচ্ছি না; আমরা কষ্ট পাই। সৈয়দ দুলাল বলেন, সংস্কৃতির উন্নয়ন না হলে কোন উন্নয়ই টিকবে না। মনের বিকাশের উপর বিশেষ গুরুত্বারোপ করেন সৈয়দ দুলাল। নূরুল আলম ফরিদ বলেন, পত্রিকার দু:সময় চলছে। ভালোবাসার কারণে পত্রিকা চালাই। পত্রিকা বাঁচাবার জন্য তথ্য মন্ত্রণালয়ের ভূমিকা কামনা করেন নূরুল আলম ফরিদ। কাজী আবুল কালাম আজাদ বলেন, অনেক সম্পাদক সংসারের চাহিদা পূরণ করতে পারেন না। কিন্তু পত্রিকার চাহিদা মেটান। এই ত্যাগের মধ্য দিয়েই সংবাদপত্র বেঁচে আছে। কাজী মিরাজ বলেন, সংবাদপত্রের মানোন্নয়নে আরো কী কী করা প্রয়োজন তা নিয়ে ভাবা দরকার। তিনি আশা করেন, পিআইবি আঞ্চলিক পত্রিকার সঙ্গে থাকবে। স্বপন খন্দকার বলেন, কারোনাকালে সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রী যে সহায়তা দিয়েছেন তার উদ্যোক্তা পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর, বরিশালের কৃতি সন্তান

দখিনের সময় ডেস্ক: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর...

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চাকরি, নেবে ৮৫ জন

দখিনের সময় ডেস্ক: কুর্মিটোলা জেনারেল হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ছয়টি শূন্য পদে ৮৫ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৬ মে থেকে আবেদন...

চ্যাটজিপিটির নতুন চমক, ব্যবহার করা যাবে বিনামূল্যে

দখিনের সময় ডেস্ক: প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার চালিত চ্যাটবট চ্যাটজিপিটি। এবার প্রযুক্তির দুনিয়ায় আরো একটি আমূল...

ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন কেন বন্ধ করল কাওয়াসাকি

দখিনের সময় ডেস্ক: ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন বন্ধ করে দিয়েছে কাওয়াসাকি। বাজারে নিনজা ৫০০ লঞ্চের মাত্র কয়েক মাসের মধ্যেই আইকনিক নিনজা ৪০০-র যুগের অবসান...

Recent Comments