Home লাইফস্টাইল রক্তচাপকে নিয়ন্ত্রণ করুন সহজ ৪ উপায়ে

রক্তচাপকে নিয়ন্ত্রণ করুন সহজ ৪ উপায়ে

দখিনের সময় ডেস্ক:

বর্তমানে উচ্চ রক্তচাপের সমস্যা প্রায় প্রতিটা বাড়িতেই দেখা যায়। সাধারণত ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে এই সমস্যার সূত্রপাত ঘটে। উচ্চ রক্তচাপের প্রাথমিক কারণ মানসিক চাপ এবং অস্বা‌স্থ্যকর জীবনযাত্রা।

হার্ট রক্তকে শরীরের সকল অংশে পৌঁছে দেয়। এর জন্য শিরা-উপশিরায় সঠিক চাপ প্রয়োজন। যদি এই চাপ বেড়ে যায় তাহলে উচ্চ রক্তচাপ তৈরি হয় এবং যদি এই চাপ কমে যায় তাহলে নিম্ন রক্তচাপের সমস্যা তৈরি হয়। তবে এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখা যায়। এর জন্য আপনাকে মেনে চলতে হবে সঠিক ডায়েট এবং স্বাস্থ্যকর জীবনধারা।

আর এই জীবনধারা কীভাবে মেনে চলবেন তার জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হলো কিছু পরামর্শ-
১) কম লবণ খান-

খাবারের সঙ্গে বেশি লবণ খাওয়ার অর্থ হল শরীরে সোডিয়ামের পরিমাণ বৃদ্ধি করা। এর কারণে একাধিক হার্টের সমস্যা হয়, যার মধ্যে উচ্চ রক্তচাপ, স্ট্রোকও রয়েছে। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে খাবারের লবণের পরিমাণ কমিয়ে দিন। এছাড়াও প্রক্রিয়াজাত খাবারের বদলে তাজা ফল খান।

২) ক্যাফেইনের পরিমাণ কমিয়ে দিন-

আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে ক্যাফেইন জাতীয় খাদ্যও কম পরিমাণে গ্রহণ করুন। ক্যাফেইন জাতীয় খাবার আপনার শরীরে রক্তচাপের মাত্রা বৃদ্ধি করে। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা অফিসে কাজ করার সময় দিনে একাধিক বার চা এবং কফি পান করেন। এটা আমাদের শরীরে উদ্দীপকের কাজ করে। কফি পান করার পর আমরা এনার্জে‌টিক বোধ করি। কিন্তু বিশেষজ্ঞদের মতে- দিনে দুই কাপ কফিই আমাদের শরীরের জন্য যথেষ্ট।

৩) কুমড়ার দানা-

কুমড়ার দানার মধ্যে একাধিক পুষ্টি রয়েছে। গবেষণায় দেখা গেছে যে- এই বীজ পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামে সমৃদ্ধ, যা রক্তচাপকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে সহায়ক। যদি আপনার নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে কুমড়ার বীজ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলোচনা করবেন।

৪) নিয়মিত যোগ ব্যায়াম করুন-

যে ব্যক্তির উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তার নিয়মিত যোগ ব্যায়াম করা উচিত। যোগ ব্যায়াম শুধু মাত্র রক্তচাপকেই নিয়ন্ত্রণ করে না বরং এটা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এমনটাও নয় যে আপনার উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তবেই যোগ ব্যায়াম করবেন।

সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য যে কোনও ব্যক্তির নিয়মিত যোগ ব্যায়াম করা উচিত। প্রত্যেকের কম করে প্রতিদিন ৩০ থেকে ৪৫ মিনিট যোগ ব্যায়াম উচিত। শারীরিক সমস্যা ছাড়াও যোগ ব্যায়াম মানসিক চাপকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর যেহেতু মানসিক চাপও হৃদরোগের অন্যতম কারণ তাই নিয়মিত যোগ ব্যায়াম করুন এবং সুস্থ থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments