Home লাইফস্টাইল বাদাম খেলে ওজন কমে

বাদাম খেলে ওজন কমে

দখিনের সময় ডেস্ক:

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বাদাম ওজন কমানোর বিভিন্ন কার্যক্রমের মাত্রা বাড়াতে পারে। বাদাম অত্যন্ত স্বাস্থ্যকর খাবার ঠিক আবার তাতেই নাকি প্রচুর ক্যালরি আর চর্বি। যদিও এই চর্বিকে বলা হয় স্বাস্থ্যকর চর্বি। ওজন নিয়ন্ত্রণ করার জন্য ক্যালরি ও চর্বি মেপে যারা খাদ্যাভ্যাস পরিচালনা করছেন তাদের কাছে এই স্বাস্থ্যকর বাদাম নিয়েও দ্বিধা তৈরি হয়। সেই দ্বিধা দূর হবে নতুন গবেষণার ফলাফল থেকে।

বাদাম ওজন তো বাড়ায় না বরং ওজন কমানোর যে চেষ্টাগুলো আপনি করছেন, সেগুলোর কার্যকারিতা কয়েকগুণ বাড়িয়ে দেয়। ওজনের ওপর বাদামের প্রভাব নিয়ে ৪ বছর ধরে ‘মেটা-অ্যানালাইসিস’ করেন কানাডার ইউনিভার্সিটি অফ টরোন্টো’র ‘নিউট্রিশনাল সায়েন্স’ বিভাগের ‘ডক্টরাল’ শিক্ষার্থী স্টেফানি নিশি। তার সঙ্গে ছিলেন ‘টেমার্থি ফ্যাকাল্টি অফ মেডিসিন’য়ের ‘নিউট্রিশনাল সায়েন্স অ্যান্ড মেডিসিন’য়ের সহ-অধ্যাপক জন সিভেনপাইপার।

মোট ১২১ টি গবেষণা পর্যালোচনা করা হয় এতে। যাতে অংশগ্রহণকারীর সংখ্যা প্রায় ৫ লাখ। ‘ওবেসিটি রিভিউস’ শীর্ষক সাময়িকীতে গবেষণাটি প্রকাশ পায়।
‘মেডিকেল এক্সপ্রেস’য়ের প্রতিবেদনে উঠে আসে, অনেক ধরনের বাদাম এই পর্যালোচনামূলক গবেষণার অন্তর্ভুক্ত ছিল। আর বিভিন্ন শারীরিক সমস্যার জর্জরিত অংশগ্রহণকারীদের ওপর সেই বাদামের উপকারী প্রভাবও খতিয়ে দেখা হয়।

সংগ্রহীত তথ্যের মান যাচাই করার পর তা পর্যালোচনা শেষে নিশি বলেন, “গড় হিসেবে বাদাম এবং ওজন বৃদ্ধির মধ্যের কোনো যোগাযোগ খুঁজে পাওয়া যায়নি। বরং কিছু পর্যালোচনায় দেখা যায় বেশি করে বাদাম খাওয়ার কারণে ওজন কমেছে, কমেছে কোমরের বেড়।”

সিভেনপাইপার বলেন, “ওজন বৃদ্ধির দিক থেকে বাদামের কোনো ক্ষতিকর প্রভাব নেই, আর সেটা অবশ্যই একটা ভালো ইঙ্গিত। আর ওজন কমানোর ক্ষেত্রে বাদামের ভূমিকা আছে এমন ইঙ্গিত পাওয়া গেছে।”

দুই গবেষকই জানিয়েছেন তারা নিয়মিত বাদাম খান। নিশি বলেন, “এই গবেষণার ফলাফল জানার পর আমি আরও বেশি বাদাম খাচ্ছি। শুধু তাই নয়, বাদাম বিভিন্নভাবে খাওয়া যায়। বিভিন্ন রান্নার পদেও ব্যবহার করা যায়। কিছু গবেষণা দাবি করে, প্রদাহের বিরুদ্ধেও উপকারী বাদাম।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments