Home শীর্ষ খবর আত্মহত্যার ফুটেজ প্রকাশ করেই পুলিশ কী দায়মুক্ত হতে পারে?

আত্মহত্যার ফুটেজ প্রকাশ করেই পুলিশ কী দায়মুক্ত হতে পারে?

দখিনের সময় রিপোর্ট:

হাতিরঝিল থানা হাজতে সুমন শেখ নামে এক আসামি রহস্যজনক মৃত্যু হয়েছে। একে ‘আত্মহত্যা’ করেছেন বলে দাবি করছে পুলিশ। পুলিশের এই দাবীর সত্যতার প্রমান হিসেবে আত্মহত্যার ফুটেজসহ খবর প্রচারিত হয়েছে আজ রোববার(২২ আগস্ট)।

ডিএমপির তেজগাঁও বিভাগের ডিসি এইচ এম আজিমুল হক বরেছেন, কীভাবে ঝুলে সুমন আত্মহত্যা করেছেন সেই ফুটেজ মৃতের স্বজনসহ সাংবাদিকদের দেখানো হয়েছে। কিন্তু অতিসাধারণ প্রশ্ন হচ্ছে, এই ফুটেছে সত্য ধরেনেয়া হলেও থানা হাজতে আসামির মৃত্যুর দায় কী এড়াতে পারে পুলিশ? থানা হাজতে সিসি ক্যামেরা লাগানো মানে কী ঢ়টনা ঘটে যাবার পর তার পরীক্ষা করা? তাতো নয়। সিসি ক্যািএমরা লাগানো হয় সার্বক্ষনিক মনিটরিং-এর জন্য। আর এম কী ঘটলো যে, হাজতে আসামী আত্মহত্যায় বাধ্য হয়েছে? আত্মহত্যা কিশোরের তো ললীপপ খাকার মতো সহজ কোন বিষয় নয়!

নিহত সুমনের স্ত্রী জান্নাত আক্তার জানান,  শুক্রবার বিকেলে সুমনকে ধরে নিয়ে যায় পুলিশ। শনিবার সকালে থানায় গেলে পুলিশ আমাদের বলে, সুমনকে আদালতে হাজির করা হবে। কিন্তু সুমনের মৃত্যু শুক্রবার রাতে হয় বলে পুলিশ পরে আমাদের জানায়। সুমন যদি রাতেই মারা যায়, তাহলে শনিবার সকালে পুলিশ কেন আমাদের বলল, তাকে আদালতে পাঠানো হবে? তিনি বলেন, শনিবার সকালে আমরা সুমনের জন্য নাশতা নিয়ে যাই। সুমনের কাছে নাশতা পৌঁছে দিতে পুলিশ আমাদের কাছ থেকে ১০০ টাকা ঘুষও নিয়েছে! সুমন যদি শুক্রবার রাতেই মারা যায়, তাহলে পুলিশ সকালে আমাদের কাছ থেকে কার জন্য নাশতা নিয়ে গেছে?

সুমন শেখের বেয়াই মো. সোহেল আহমেদ বলেন, শনিবার রাতে হাসপাতাল থেকে সুমনের মরদেহ চুপিচুপি নিয়ে যাওয়ার জন্য পুলিশ আমাদের বলেছিল। কিন্তু আমরা নিইনি। সকালে সুমনের স্ত্রী আদালতে গিয়েছেন। পরিবারের পক্ষ থেকে কী কী আইনি প্রক্রিয়া নেওয়া যেতে পারে তা নিয়ে তিনি আইনজীবীদের সঙ্গে কথা বলবেন। তিনি আরও জানার চেষ্টা করবেন, পরিবার যদি যদি মরদেহ গ্রহণ করে, তাহলে সুমন শেখের মৃত্যুর বিষয়টি ধামাচাপা পড়ে যাবে কি না।

সুমনের পরিবারের অভিযোগ পুলিশ তাদের বলেছে, সুমনের মরদেহ ঢাকায় দাফন করা যাবে না। যদি গ্রামের বাড়ি নবাবগঞ্জে দাফন করি, তাহলে মরদেহ দেবে তারা। আজ রোববার (২১ আগস্ট) বিকেলে এসব তথ্য জানান নিহত সুমনের স্ত্রী জান্নাত আক্তারের বড় ভাইয়ের স্ত্রী রুমা বেগম। তিনি বলেন, শুক্রবার রাতে সুমনের মৃত্যু হয়েছে, আর আমরা জানতে পেরেছি শনিবার বিকেলে। রুমা বেগম বলেন, পুলিশ শনিবার (২০ আগসন্ট) রাতে শর্তসাপেক্ষে আমাদেরকে মরদেহ দিতে চায়। পুরিশ বলে, যদি আমরা সুমনের গ্রামের বাড়ি নবাবগঞ্জে দাফন করি তাহলে আমাদের কাছে মরদেহ দেবে। না হয় দেবে না। তিনি আরও বলেন, পুলিশ কেন আমাদের শর্ত দিচ্ছে? আর একজন মৃত ব্যক্তির মরদেহ কোথায় দাফন করা হবে, সেটা তার মা-বাবা বা পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেবেন। পুলিশ কেন আমাদের সিদ্ধান্ত দিচ্ছে যে, লাশ কোথায় দাফন করব? শর্তসাপেক্ষে সুমনের পরিবার মরদেহ নেবে না বলে জানান তিনি।

দাফনের শর্তের বিষয়ে পুলিশের বক্তব্য

এদিকে  রোববার(২১ আগস্ট) সন্ধ্যায় নিজ কার্যালয়ে সুমনের মরদেহ হস্তান্তরের বিষয়ে সাংবাদিকদের ডিএমপির তেজগাঁও বিভাগের ডিসি এইচ এম আজিমুল হক বলেন, গতকাল শনিবার(২০আগস্ট) সন্ধ্যার পর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ মর্গে ময়নাতদন্ত সম্পন্ন হওয়ার পর মরদেহ নিতে স্বজনদের বারবার ফোন দেওয়া হলেও তারা আসেনি। প্রকৃত অভিভাবক পেলে মরদেহ হস্তান্তর করা হবে।
সুমন আত্মহত্যা করেছেন এমন তথ্য থানা থেকে স্বজনদের না জানানোর অভিযোগের বিষয়ে ডিসি বলেন, এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যে। কীভাবে ঝুলে সুমন আত্মহত্যা করেছেন সেই ফুটেজ মৃতের স্বজনসহ সাংবাদিকদের দেখানো হয়েছে। তাদের অভিযোগ মিথ্যা। এর পেছনে কারও ইন্ধন রয়েছে বলে আশঙ্কা করছে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments