Home অন্যান্য নির্বাচিত খবর ৩২ বছর বয়সেই ১০ বিমানের মালিক কণিকা, জয় করেছেন ক্যানসারকেও

৩২ বছর বয়সেই ১০ বিমানের মালিক কণিকা, জয় করেছেন ক্যানসারকেও

দখিনের সময় ডেস্ক:

কণিকা তেকরিওয়াল হয়তো আবার সেটারই প্রমাণ করলেন, মানুষের অদম্য ইচ্ছা তাকে অনেক দূর নিয়ে যেতে পারে।  ক্যানসারকে হটিয়ে মাত্র ৩২ বছর বয়সেই ১০টি প্রাইভেট বিমানের মালিক এখন তিনি। তিনি ভারতের প্রথম প্রাইভেট জেট ভাড়া দেওয়ার সংস্থা ‘জেট সেট গো’-এর মালিক কণিকা তেকরিওয়াল। স্বপ্নের মতো শোনালেও অসম্ভবকেই সম্ভব করেছেন তিনি।

ভোপালের মারওয়ারি পরিবারে বড় হয়ে ওঠা। ব্যবসা তার রক্তে। ছোট থেকেই ইচ্ছা ছিল নিজে কিছু করার। ভালো লাগত উড়োজাহাজ। ইংল্যান্ডের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে এমবিএ করে কখনো ‘বুলস এভিয়েশন’, কখনো বা ‘এরোস্পেস রিসোর্স’ উড়োজাহাজকে নিজের জীবন থেকে বিচ্ছিন্ন করেননি। কিন্তু মাথায় ঘুরছে নিজে কিছু শুরু করার পরিকল্পনা। ঠিক তখনই ধরা পড়ে ক্যানসার।

২০১২ সালে কণিকার বয়স তখন মাত্র ২২। তবে অসুস্থতা লুকিয়ে না রেখে, তা নিয়ে মন খুলে কথা বলতেন। এতে মনোবল অনেকটাই বেড়েছিল কণিকার। ৯ মাস ধরে কেমোথেরাপি চলেছিল। যন্ত্রণায় সোজা হয়ে দাঁড়াতে পারতেন না। কিন্তু হাল ছাড়েননি। এক বছর পর ২০১৩ সালে ক্যানসারকে জয় করে নতুন উদ্যমে মাঠে নামেন কণিকা। ‘জেট সেট গো’-এর সেই পথ চলা শুরু। ভারতের প্রথম ‘আকাশ ট্যাক্সি’ বলা যেতে পারে একে। প্রাইভেট জেট। ট্যাক্সি, উবারের মতোই ভাড়া করা যায় এ জেটবিমান। মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি ছাড়াও দেশের সীমানার বাইরে নিউইয়র্ক, দুবাইয়ে যাওয়ার ক্ষেত্রেও এর পরিষেবা পাওয়া যাবে।

২০১৬ সালে ফোর্বসের অনূর্ধ্ব ৩০-এর তালিকায় নাম তুলেছিলেন কণিকা। বিবিসির উদ্যমী নারীদের তালিকার সাত নম্বরে ছিলেন তিনি। ‘ন্যাশনাল এন্টারপ্রেনারশিপ অ্যাওয়ার্ড’ও পেয়েছেন তিনি। তার শুরুটা মসৃণ ছিল না। কণিকা তেকরিওয়াল জীবনে প্রথম কোনো পিচ করতে এসেছেন। বড় কনফারেন্স রুমে সবাই বসে আছে। কণিকা ঢোকার সঙ্গে সঙ্গে একজন কর্মকর্তা তার দিকে ফিরে বললেন, ‘চা, কফি কে কী খাবে একটু জেনে নিন’!!! তিনি ধরেই নিয়েছেন তেকরিওয়াল ওই অফিসেরই কেউ। বিব্রত কণিকা নার্ভাস হয়ে সব তালগোল পাকায় ফেললেন!

এই অভিজ্ঞতার ১০ বছর পর ভারতের সেলফ মেইড ধনী তালিকার বয়োকনিষ্ঠ সংযোজন হয়েছেন কণিকা তেকরিওয়াল। কণিকা ভারতের ‘আকাশের উবার’ নামে খ্যাত ‘জেটসেটগো ’-এর মূল উদ্যোক্তা ও সিইও। যখন ট্রেড লাইসেন্স করতে যান তখন তাকে সেটা দিতে অস্বীকৃতি জানানো হয়। কারণ ‘এভিয়েশন’ ব্যবসা করতে হলে তো নিজের প্লেন লাগবে ‘আমি তাদের যতই বোঝাই যে আমি শুধু ট্রেডিং করব, প্লেন ওড়াব না ততই তারা গো ধরে রাখল’ এক গণমাধ্যমকে কণিকা জানিয়েছে।

কণিকা কলেজে থাকতেই এভিয়েশন সেক্টরে কাজ করতে শুরু করেন। তার কাজ ছিল যারা প্রাইভেট জেটের মালিক তাদের খবরাখবর নেওয়া। কেউ কিনতে চাইলে তাকে তথ্য দিয়ে সাহায্য করা। কণিকা টের পেলেন শুধু মেইনটেন্যান্স আর ফ্লাইটের খরচের কারণে লোকে প্রাইভেট জেট কেনে না। অথচ অনেকেই চাইলে ব্যক্তিগত ফ্লাইটে মালদ্বীপ যেতে পারে কিংবা ভারতের মধ্যেই এক জায়গা থেকে আর এক জায়গায় যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments