Home জাতীয় প্রধানমন্ত্রীর ভারত সফর: আঞ্চলিক কানেক্টিভিটিতে জোর

প্রধানমন্ত্রীর ভারত সফর: আঞ্চলিক কানেক্টিভিটিতে জোর

দখিনের সময় ডেস্ক:

চারদিনের  ভারত সফরের প্রথম দিনেই আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি ও রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে পৌঁছার পর সোমবার বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল আইটিসি মাওরায় এসে সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

দিল্লিতে এই হোটেলেই অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের পর সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। ভারত, নেপাল এবং ভুটান থেকে কীভাবে বিদ্যুৎ আনা যেতে পারে সে বিষয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রী বলেছেন, ভারত, ভুটান, নেপাল- সবমিলে এই পুরো অঞ্চলের কল্যাণের জন্য যেসব প্রজেক্ট হতে পারে সেগুলো নিয়ে আমাদের প্রায়োরিটি হওয়া উচিত। বেশকিছু প্রজেক্ট দেরি হচ্ছে, যেমন- বিবিআইএন আছে, আমাদের পোর্টে নেপাল ও ভুটানের ব্যবহার করার বিষয় আছে। এই কানেক্টিভিটি শুধু যে ফিজিক্যাল কানেক্টিভিটি, তা নয়। এখানে আছে এনার্জি কানেক্টিভিটি, পিপল টু পিপল কানেক্টিভিটি।

তিনি বলেন, গ্রিড কানেক্টিভিটি যার মাধ্যমে আমরা ভারত থেকে বিদ্যুৎ আনতে পারি। একইভাবে নেপাল-ভুটান থেকে বিদ্যুৎ আনা। ভারতেরও এক অংশ থেকে আরেক অংশে বিদ্যুৎ নিয়ে যাওয়ার যে বিষয়গুলো নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী যে আশাবাদ ব্যক্ত করেছেন, মাননীয় প্রধানমন্ত্রীও তার সঙ্গে সহমত হয়েছেন।

এছাড়া পানির যে ইস্যুগুলো আছে, সেগুলোতে কিভাবে আরও অগ্রগতি আনা যায় সে বিষয়ে কিছুটা আলোকপাত করা হয়েছে।

পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমারের সাম্প্রতিক সহিংসতা ও রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনও সমস্যা হবে কি না সে নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। ভারতের উদ্বৃত্ত জ্বালানী থাকলে দুই দেশের (বাংলাদেশ ও ভারত) সুবিধার ভিত্তিতে কীভাবে তা আমদানী করা যায় সে নিয়েও আলোচনা হয় বলে জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

হোটেলে ফেরার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গৌতম আদানী। এরপর সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ভবনে যান। সেখানে প্রধানমন্ত্রীর সম্মানে দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানের দেওয়া নৈশভোজে যোগ দেন। এই নৈশভোজে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

টেসলার রোবোট্যাক্সি চলবে চালক ছাড়াই!

দখিনের সময় ডেস্ক: প্রযুক্তির দুনিয়ায় আবারো বিশ্বের নজর কেড়েছে ইলন মাস্কের টেসলা। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বুরবাকে আয়োজিত এক এআই ইভেন্টে, টেসলার সাইবার ক্যাবের নতুন একটি ভার্সন...

যেসব শুকনো ফল ইউরিক অ্যাসিড কমায়

দখিনের সময় ডেস্ক: শরীরে ইউরিক অ্যাসিডের উচ্চ মাত্রার কারণে গাউট এবং কিডনিতে পাথরের মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে। ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে পারে এমন পুষ্টিসমৃদ্ধ...

এসবি-পিবিআই ও শিল্পাঞ্চল পুলিশের তিন নতুন প্রধান

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা (এসবি), পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ও শিল্পাঞ্চল পুলিশে নতুন প্রধান হিসেবে অতিরিক্ত আইজিপিকে পদমর্যাদার তিনজন কর্মকর্তাকে দায়িত্ব...

সুপ্রিম কোর্ট বারের ক্যান্টিনে গরুর মাংস রান্নার অনুমতি চেয়ে রিট

দখিনের সময় ডেস্ক: সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করার অনুমতি প্রদানের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার রিট পিটিশনটি...

Recent Comments