Home বিশেষ প্রতিবেদন সরকারী প্রকল্পের মেয়াদা শেষ হলেও গাড়ি ছাড়েন না কর্মকর্তারা

সরকারী প্রকল্পের মেয়াদা শেষ হলেও গাড়ি ছাড়েন না কর্মকর্তারা

বিশেষ প্রতিনিধি:

সরকারি প্রকল্পের গাড়ি নিয়ে নিয়ম মানা হচ্ছে না। প্রকল্পের মেয়াদা শেষ হলেও গাড়ি ছাড়েন না সরকারী কর্মকর্তারা। নিয়ম অনুসারে কোনো উন্নয়ন প্রকল্প শেষ হলে ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট প্রকল্পের গাড়ি সরকারি পরিবহন পুলে জমা দিতে হয়। কিন্তু মন্ত্রণালয় ও বিভাগগুলো এ নিয়ম মানছে না। এর আগে একাধিকবার প্রকল্পের গাড়ি উদ্ধারের উদ্যোগ সফল হয়নি।

বিভিন্ন মন্ত্রণালয়ের প্রকল্পের সমাপ্তিতে প্রকল্পের গাড়ি সরকারি পরিবহন পুলে জমা প্রদানের বিধান থাকলেও তা জমা না দিয়ে যথেচ্ছ ব্যবহার করা হচ্ছে। আবার কোনো কোনো কর্মকর্তা ৩০ লাখ টাকা সুদমুক্ত বিশেষ অগ্রিম গ্রহণ করে ১.৫০ (দেড়) কোটি টাকা মূল্যের গাড়ি ক্রয় করছেন, যা তাঁর আয়ের সঙ্গে সংগতিপূর্ণ নয়।

অবশেষে এবার সমাপ্ত হওয়া প্রকল্প ধরে ধরে গাড়ি উদ্ধার করতে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ তালিকা করার দায়িত্ব দেওয়া হয়েছে পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি)। প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সাফ জানিয়ে দিয়েছেন, কোনো কর্মকর্তা একাধিক গাড়ি ব্যবহার করতে পারবেন না।

প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তারা সুদমুক্ত ঋণে গাড়ি পাওয়ার পরও সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার ও জ্বালানি তেলে দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। গণমাধ্যমে এসব প্রতিবেদন প্রকাশের পর প্রধানমন্ত্রী কড়া পদক্ষেপ নেওয়ার তাগিদ দেন। অনেক কর্মকর্তাকে গাড়ির জ্বালানি বাবদ দেওয়া বাড়তি টাকা সরকারি কোষাগারে ফেরত দিতে চিঠিও দেওয়া হচ্ছে।

প্রকল্পের বিপুলসংখ্যক গাড়ি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা অবৈধভাবে ব্যবহার করেন। এসব কর্মকর্তা সরকারি টাকায় ব্যক্তিগত গাড়ি পাওয়ার পরও প্রকল্পের গাড়ি ব্যবহার করেন। আর দুই দিক থেকেই সর্বোচ্চ খরচের জ্বালানি তেল নেন। সঙ্গে ব্যবস্থাপনা ও চালকের খরচ তো আছেই। এসব বিষয়ে আগে একাধিকবার উদ্যোগ নেওয়া হলেও বাস্তবে কার্যকর কোনো পদক্ষেপ দেখা যায়নি। এবার প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনা থাকায় দৃশ্যমান পদক্ষেপ দেখার আশায় আছেন নিয়ম মেনে চলা কর্মকর্তারা।

গত ৪ ফেব্রুয়ারি প্রকল্পের গাড়ি ঠিকমতো জমা দেওয়ার কথা সব মন্ত্রণালয়কে মনে করিয়ে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন সমাপ্ত প্রকল্পের তালিকা দেওয়ার জন্য আইএমইডিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিবহন কমিশন থেকে চিঠি দেওয়া হবে। আইএমইডি থেকে তালিকা পাওয়ার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে তার অধীন দপ্তর-অধিদপ্তরের প্রকল্পের গাড়ি পরিবহন পুলে জমা দেওয়ার জন্য চিঠি দেবে পরিবহন কমিশনার।

অন্য এক কর্মকর্তা বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ অনেক মন্ত্রণালয়ই তাদের অধীন দপ্তর-সংস্থার গাড়ি ব্যবহার করেন। তিনি বলেন, সরকারি গাড়ির অপব্যবহার রোধে প্রয়োজনে ‘ভিজিলেন্স টিম’ গঠন করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments