Home প্রযুক্তি জেনে রাখুন কি-বোর্ডের শর্টকাট

জেনে রাখুন কি-বোর্ডের শর্টকাট

দখিনের সময় ডেস্ক:

কম্পিউটারে কেবল মাউসের ওপর ভরসাই নয়, কি-বোর্ডের শর্টকাট সম্পর্কেও ধারণা থাকা উচিত

বেসিক কি-বোর্ড শর্টকাট

Ctrl+Z: কোনো প্রোগ্রামে কাজ করার সময় ভুল করে সঠিক শব্দের স্থানে ভুল শব্দ লেখা বা গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলার পর আবারও লিখতে গেলে সবারই বিরক্ত লাগে। Ctrl+Z ক্লিক করুন, ফিরে আসবে আগের লেখাগুলো।
Ctrl+W: একাধিক ফাইল, ব্রাউজার ট্যাব নিয়ে কাজ করছেন! ফলে চাপ বাড়ছে কম্পিউটার বা ল্যাপটপে। তাই যখনই কোনো ফাইল, মেন্যু বা ব্রাউজারের কাজ শেষ হয়ে যাবে, Ctrl+W ক্লিক করুন, সেটি বন্ধ হয়ে যাবে।

CTRL+A: কোনো ফাইল বা ডকুমেন্টের সব টেক্সট সিলেক্ট করার জন্য মাউসের পয়েন্টার ধরে ক্লিক ও ড্র্যাগ করা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। CTRL+A শর্টকাটে দীর্ঘ সময়ের সিলেক্ট করার কাজটি করা যাবে এক সেকেন্ডে।

ALT+TAB: অনেক সময় এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া বা কাজ করার প্রয়োজন হয়। দুটি ট্যাব খোলা থাকলে ALT+TAB ব্যবহার করে সহজেই পূর্ববর্তী ট্যাবে যাওয়া যাবে। আর কয়েকটি ট্যাব খোলা থাকলে ALT+TAB বাটনে ক্লিক করার পর Alt বাটনটি চেপে ধরে রাখলে ট্যাবগুলোর প্রিভিউ থেকে নির্দিষ্ট ট্যাবে যাওয়া যাবে।

CTRL+S: অনেক সময় উইন্ডোজ ভার্সনের ভিন্নতা থাকায় কোনো ডকুমেন্ট সেইভ করা নিয়ে বেশ দ্বিধায় পড়তে হয়।

তাছাড়া লোডশেডিং বা অন্য কোনো কারণে হঠাৎ কাজে বিঘ্ন ঘটলে প্রয়োজনীয় ডকুমেন্ট হারিয়ে ফেলার অসুবিধা এড়াতে CTRL+S শর্টকাট হলো অন্যতম সমাধান।

Ctrl+Home এবং Ctrl+End: বড় ডকুমেন্টে কাজ করার সময় প্রথম পেজে যাওয়ার ক্ষেত্রে সময় বাঁচাবে Ctrl+Home শর্টকাট। আর ডকুমেন্টের শেষ পেজে যাওয়ার জন্য ব্যবহার করুন Ctrl+End শর্টকাট।

Ctrl+Backspace: ডকুমেন্টে লিখিত টেক্সটগুলোর কোনো তথ্য অপ্রয়োজনীয় মনে হলে প্রতি অক্ষর মুছে ফেলার বিপরীতে পুরো শব্দটি মুছে ফেলতে পারে Ctrl+Backspace শর্টকাট।

Ctrl+Left/Right Arrow: ডকুমেন্টে টেক্সট সিলেক্ট বা ডিলিট করার জন্য Ctrl+Left Arrow শর্টকাটের মাধ্যমে বাম দিকে কার্সর সরানো যায় এবং এবং Ctrl+Right Arrow দিয়ে ডান দিকে কার্সর সরানো যায়। আর Ctrl+Shift চেপে Left/Right Arrow ব্যবহার করে শব্দ সিলেক্ট করা যায়।

নেভিগেশন কি-বোর্ড শর্টকাট

Win+D: কোনো কারণে উইন্ডোজ স্ক্রিনে যাওয়ার প্রয়োজন হলে সবগুলো ট্যাব, ফাইল আলাদা করে বন্ধ করে পুনরায় খোলার মতো ঝামেলার কাজটি সহজ করবে Win+D শর্টকাট।

Win+Left/Right Arrow: কোনো ট্যাবকে ডানপাশে সরিয়ে অন্য ট্যাবে কাজ করতে প্রয়োজন হবে Win+Right Arrow আর বামপাশে সরাতে গেলে ব্যবহার করা যাবে Win+Left Arrow

Win+Tab: Alt+Tab-এর মতোই অন্য ট্যাবে যাওয়ার কাজ করে Alt+Tab। তবে, আপডেটেড উইন্ডোজে এটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন সুইচার হিসেবেও কাজ করে। এই শর্টকাটের মাধ্যমে স্ক্রিনে থাকা সবগুলো ট্যাবের টাস্ক দেখা যাবে।

Tab এবং Shift+Tab: ডায়লগ বক্সে কমান্ড দেওয়ার পরবর্তী অপশনে ক্লিক করার জন্য Tab এবং পূর্ববর্তী অপশনে ক্লিক করার জন্য Shift+Tab ব্যবহার করা যায়।

Ctrl+Esc: কোনো কি-বোর্ডে যদি উইন্ডোজ বাটন না থাকে তবে স্টার্ট মেন্যুতে যাওয়ার জন্য Ctrl+Esc ব্যবহার করা যাবে। তারপর Tab এবং Shift+Tab নেভিগেট করে কাজ করা যাবে।

অ্যাডভান্সড কি-বোর্ড শর্টকাট

Win+L: কম্পিউটারে কাজ করার সময় কেউ উঁকিঝুঁকি দিলে, তৎক্ষণাৎ আড়াল করার জন্য ভরসা Win+L. এটি স্ক্রিন লক করবে সহজে। পুনরায় কাজে ফিরতে গেলে দিতে হবে পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্ট।

Win+L: স্টার্ট মেন্যু কিংবা অ্যাপের ঝামেলায় না গিয়ে Win+L শর্টকাটের মাধ্যমে সেটিংসে যাওয়া যাবে অনায়াসে।

Win+S: সার্চ বারে কোনো কিছু খুঁজতে চাইলে Win+S শর্টকাট ব্যবহার করা যাবে।

Win+PrintScreen: কোনো ট্যাবের স্ক্রিনশর্ট নেওয়ার জন্য Win+PrintScreen শর্টকাট ক্লিক করুন, একই সঙ্গে ক্লিপবোর্ডে কপি করার পাশাপাশি পিএনজি ফাইল হিসেবে এটি স্ক্রিনশর্টটি ফোল্ডারে সংরক্ষণ হয়ে যাবে।

তথ্যসূত্র : পপুলার সায়েন্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাড়ে তিন মাস পর আজ শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস

দখিনের সময় ডেস্ক: সাড়ে তিনমাস পর আজ রোববার (২২ সেপ্টেম্বর) শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস। এরইমধ্যে প্রতিটি বিভাগে ক্লাস রুটিনসহ নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট...

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসবেন প্রধান উপদেষ্টা  ড. ইউনূস

দখিনের সময় ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। নিইউয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আগামী মঙ্গলবার...

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

Recent Comments