Home বিনোদন অবৈধ গ্যাস সংযোগ ও বিলের বিষয়ে কঠোর অবস্থানে সরকার, ৬ মাসে  আদায়...

অবৈধ গ্যাস সংযোগ ও বিলের বিষয়ে কঠোর অবস্থানে সরকার, ৬ মাসে  আদায় ৩ হাজার কোটি টাকা

আলম রায়হান:

এক সময় তিতাস গ্যাসের সাধারণ মিটার রিডারও ছিলো আলোচিত চরিত্র। আর মিটার রিডার মানেই টাকার কুমির। কেউ কেউ পরিচিত ছিলেন জগত শেঠের মতো ধনকুবের হিসেবেও। এমনকি মিটার রিডার থেকে জাতীয় নেতা এবং সংসদ সদস্য হবার উদাহরণও রয়েছে। এ কথা সবারই জানা। কিন্তু অজানা কারণে তিতাস গ্যাসের হরির লুট বন্ধ করার কার্যকর কোন উদ্যোগ নেয়া হয়নি- এমন অভিযোগ রয়েছে।

উল্লেখ্য,  তিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানী সরকারের  জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন। মন্ত্রনালয়ে ও বিভাগের দায়িত্ব রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। আর মন্ত্রীর মর্যাদায় উপদেষ্টা হচ্ছেন ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রতিমন্ত্রী নসরুল  হামিদ এবং সিনির সচিব  মো: মাহবুব হোসেন।

সূত্রমতে, দীর্ঘ দিন থেকে তিতাস গ্যাসের ‘বকেয়া’ পড়ে ছিলো অন্তত ৯ হাজার কোটি টাকা। বহু তাগাদা ও আদেশ-নিদের্শ দেবার পরও  বকেয়ার এই ‘দানব’ ছিলো সুখনিদ্রায়। এদিকে এর উপর ভর করে বেশ কামাচ্ছিলেন  তিতাস  গ্যাস-এর কতিপয় কর্মকর্তা-কর্মচারি।  অনুমান করা যায়, এই টাকার বখড়া আরো উপরে যেতো। কিন্তু,  বছর খানেক আগে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় দৃশ্যমান সুফল আসতে শুরু করে মাস ছয়েক আগ থেকে। তিতাসের হরির লুট বন্ধে হার্ড ব্রেক করা হয়।

এরপরই ‘বকয়া নামক দানবের’ লেজে আগুন লাগার অবস্থা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় ‘বিল খেলাফী দানবরা’ এদিকওদিক ছুটাছুটি শুরু করে দেয়। কিন্তু এবার আর হালে পানি পায়নি। এদিকে ধুলো জমে থাকা বকেয়ার ফাইল দ্রুত আগাতে থাকে। ফলে  বকেয়া ৯ হাজার কোটি টাকার মধ্যে  ৬ মাসের মধ্যেই  আদায় হয়েছে ৩ হাজার কোটি টাকারও বেশি। আর দ্রুত গতিতেই ঘুরছে বকেয়া আদায়ের চাকা।

বিল বকেয়া থাকায় বিচ্ছিন্ন করা হচ্ছে গ্যাস সংযোগ

সূত্র বলছে, গ্যাসের বকেয়া আদায়ের এই ধারায় গতি আনা মোটেই সহজ কাজ ছিলো না। এ ব্যাপারে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে কঠোর অবস্থানের নির্দেশ আসতে হয়েছে। এ কারণে,  কোন চাপই আর কাজে আসেনি।  ফলে আবাসিকের ক্ষুদ্র গ্রাহক থেকে শুরু করে শিল্পে বিশাল গ্রাহকও ছাড় পাচ্ছেন না।

তিতাস গ্যাস সূত্র জানিয়েছে, দুই শিল্প প্রতিষ্ঠানের কাছেই বকেয়া ছিলো এগারো শ’ কোটি টাকা। এর মধ্যে একটির কাছে বকেয়া ছিলো সাড়ে ৬শ’ কোটি টাকা এবং আর একটির কাছে বকেয়া ছিলো সাড়ে ৪শ’ কোটি টাকা। দুটি প্রতিষ্ঠানই আদালতের আশ্রয় নিয়ে নিশ্চিন্তে ছিলো। যাকে বলে, মামলার প্যাচ লাগিয়ে নাকে তেল দিয়ে ঘুমানো! কিন্তু সরকার এই টাকা আদারের প্রতিবন্ধকতা দূর করেছে আদালতের মাধ্যমেই। যে উদ্যোগ এতোদিন নেয়া হয়নি রহস্যজনক কারণে।

তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মো. হারুনুর রশীদ মোল্লাহ্ এতো দিন নাকে তেলদিয়ে ঘুমাচ্ছিলেন , তিনি চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত।

সূত্র বলছে, কেবল আইনের মারপ্যাচ দূর করা নয়, বকেয়া আদায়ে মাঠেও কঠোর অবস্থানে রয়েছে সরকার। এ ধারায়  অবৈধ ও বকেয়া জনিত কারণে জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিচ্ছিন্ন করা হয়েছে ২ লাখ ২৩ হাজর ৩৬টি সংযোগ। এ সময়ে উচ্ছেদ করা হয়েছে ২শ ২০ দশমিক ৬৩ কিলোমিটার পাইপ লাইন। এক আগস্ট মাসেই বিচ্ছিন্ন করা হয়েছে ১৭ হাজার ৫শ’ ৬৬টি সংযোগ।  এবং উচ্ছেদ করা হয়েছে প্রায় ৩৬ কিলোমিটার পাইপ লাইন।

এ ধারায় ম্যাসেস পরিস্কার হয়েছে, গ্যাসের বকেয়া বিল পরিশোধ না করে উপায় নেই এবং অবৈধে সংযোগ টিকানো যাবে না। কিন্তু সূত্র বলছে, সরকারের কঠোর অবস্থান সত্ত্বেও তিতাসের একটি  গ্রুপ চুপেচাপে ‘বানিজ্য’ করেই যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments