Home শীর্ষ খবর সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় বিজিবি

সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় বিজিবি

দখিনের সময় ডেস্ক:

সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে বিজিবিকে। একই সঙ্গে আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন ফোরামে মিয়ানমারের সাম্প্রতিক কর্মকান্ড তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা। তবে এখনই মিয়ানমার সীমান্তে সেনা মোতায়েনের কথা ভাবছে না সরকার। বরং কোনো উসকানিতে পা না দিয়ে সর্বোচ্চ সংযম দেখিয়ে শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানে জোর দিতে চায় ঢাকা।

রোববার(১৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বৈঠক শেষে পররাষ্ট্র সচিব খুরশেদ আলম বলেন, আমরা উচ্চপর্যায়ে একটি বৈঠক করেছি বাংলাদেশের সব এজেন্সিকে নিয়ে। বিজিবি এবং কোস্টগার্ডকে বলেছি সীমান্তে সজাগ থাকতে। সাগর দিয়ে রোহিঙ্গারা যেন ঢুকতে না পারে, সে বিষয়ে তাদের জানানো হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মিয়ানমার যে সামরিক তৎপরতা চালাচ্ছে, তার জবাব দিতে হবে কূটনৈতিকভাবে। কূটনৈতিক তৎপরতায় কাজ না হলে মিয়ানমারের ওপর শক্তি প্রয়োগ না করে সামরিক সক্ষমতা প্রদর্শনের মতো কৌশলী পথে হাঁটার পরামর্শ দিয়েছেন কোনো কোনো বিশ্লেষক।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে প্রতিদিনই সংঘর্ষের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। বাংকার থেকে ছোড়া গোলার বিকট শব্দে কাঁপছে এপারে নাইক্ষ্যংছড়ির তুমব্রু, বাইশাফাড়ি, রেজু গর্জনবনিয়া, আমতলিসহ পুরো সীমান্ত এলাকা। মাঝে মাঝেই মিয়ানমার থেকে ছোড়া গোলা, মর্টারশেল এসে পড়ছে বাংলাদেশের ভূমিতে। এ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সীমান্তলাগোয়া বাংলাদেশিদের নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

এদিকে মিয়ানমারের ছোড়া গুলিতে একজন নিহত ও ৬ জন আহতের ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় তার কাছে প্রতিবাদলিপি হস্তান্তর করা হয়। গত আগস্ট থেকে এ নিয়ে চতুর্থবারের মতো তাকে তলব করা হলো।

এদিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খুরশেদ আলমের সভাপতিত্বে রোববার(১৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, বিজিবি, আনসারসহ সরকারের সব গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশেদ আলম বলেন, আমরা বলেছি এটি মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। এটি কীভাবে সমাধান করা যায়, সেটি মিয়ানমারকে চিন্তা করতে হবে। মিয়ানমারের গোলা যেন বাংলাদেশের ভূখন্ডে না আসে, সেটি দেখার দায়িত্ব মিয়ানমারের। বাংলাদেশ একটি দায়িত্বশীল এবং শান্তিকামী রাষ্ট্র। আমরা ধৈর্য ধরে এটি সহ্য করে যাচ্ছি। আমরা তাদের বলেছি, বিষয়টি সমাধান করুন; আমাদের এখানে যেন কোনো প্রাণহানি না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments