Home শীর্ষ খবর ভুঁইফোড় কোম্পানির ওজন কমানোর নামে প্রতারণার ফাঁদ

ভুঁইফোড় কোম্পানির ওজন কমানোর নামে প্রতারণার ফাঁদ

দখিনের সময় ডেস্ক:

একটা সময় সমাজে প্রচলিত ধারণা ছিল উঁচু পেট বা মোটাসোটা শরীর আভিজাত্যের প্রতীক। স্বাস্থ্যবিজ্ঞান সে ধারণা বদলে দিয়েছে। এখন সবাই জানে, মেদ ভুঁড়ি বা অতিরিক্ত ওজন রীতিমতো বিপজ্জনক।  এই ধারণাকেই ‍পুজি হিসেবে ব্যাবহার করছে কতিপয় ভুঁইফোড় কোম্পানি।

ভারতীয় কিছু কোম্পনি ওজন কমানোর পণ্য বিক্রি করছে। এসব পণ্য শরীরের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তা ছাড়া কোনো একটি পণ্য গ্রহণের পর যদি দশ কেজি ওজন দুই মাসে কমে এবং তা বন্ধ করে দিলে যদি আবার ওজন বাড়ে, তা হলে লাভ কী। তা ছাড়া কিটো ডায়েট অনেক মানুষের মৃত্যুর কারণ। এগুলো এক ধরনের প্রতারণা। এসব ফাঁদে পা দেওয়া ভুল হবে। এদের প্রতিহত করা খুবই জরুরি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁদ পেতেছে নানা ভূঁইফোঁড় কোম্পানি। মাত্র সাত থেকে ১৫ দিনে ৮ থেকে ১০ কেজি ওজন কমিয়ে শরীর ফিট করার চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। এটি কতটা বিজ্ঞানভিত্তিক বা স্বাস্থ্যসম্মত, তা নিশ্চিত না হয়েই অনেকে পা দিচ্ছে এই স্লিম হওয়ার ফাঁদে। এতে প্রতারণার শিকার হচ্ছে মানুষ, কারও দেখা দিচ্ছে শারীরিক জটিলতা।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ওজন কমানোর বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করছে নিউট্রিকোর বায়োসায়েন্স প্রাইভেট লিমিটেড (ঘটঞজওঈঙজঊ ইওঙঝঈওঊঘঈঊঝ খঞউ.) নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি তাদের বিজ্ঞাপনে একটি প্লাস্টিক কৌটার ছবি দিয়ে লিখেছে, ‘হেলথঅক্সাইড, কিটো অ্যাডাভান্সড ওয়েট লস ক্যাপসুল, দাম ১৫৫০ টাকা (৬০ ক্যাপসুল), মেড ইন ইন্ডিয়া। বিস্তারিত জানতে অথবা অর্ডার করতে আমাদেরকে মেসেজ করুন। ঢাকার বাইরে অর্ডার করতে ১৫০ টাকা অগ্রিম প্রদান করুন। বিস্তারিত জানতে ০১৭৭ … ২৪৯ নম্বরে ফোন করুন।

ফেসবুকে এ ধরনের আরও বিজ্ঞাপন রয়েছে। যেমন ‘লাইফস্টাইল শপ’ নামের আইডি থেকে বিজ্ঞাপন দিয়ে বলা হয়েছে, জুস খেয়ে মেদ ও ভুঁড়ি কমান সহজে, ৫ থেকে ২৫ কেজি পর্যন্ত। বিস্তারিত জানতে ইনবক্স করুণ অথবা কল দিন ০১৮৩….. ২৩৬৯ নম্বরে। ‘দ্য হারবাল কমপ্লিমেন’ আইডি থেকে দেওয়া বিজ্ঞাপনে বলা হয়েছে, মেদ ভুঁড়ি কমান খুব সহজেই। মিনি কোর্স ওজন কমাবে ৮ থেকে ১০ কেজি, হাফ কোর্স ৮ থেকে ১২ কেজি এবং ফুল কোর্স ১২ থেকে ২০ কেজি।

একই ধরনের বিজ্ঞাপন দিয়ে একটি আইডি থেকে বলা হয়েছে, ফ্যাট ঝরিয়ে ফিট করে তুলুন নিজেকে ন্যাচারাল ডায়েটের মাধ্যমে। মাসিক কোর্স ওজন কমাবে ৮ থেকে ১০ কেজি, হাফ কোর্স ১৫ থেকে ২০ কেজি এবং ফুল কোর্স ২০ থেকে ২৫ কেজি। কমলালেবুর ছবি দেওয়া এই বিজ্ঞাপনের নিচে যোগাযোগের একটি নম্বর দেওয়া আছে ০১৮৬…. ৭৬২। মেদ ভুঁড়ি ও ওজন কমাতে গ্রিন কফির বিকল্প নেই উল্লেখ করে একটি বিজ্ঞাপনে বলা হয়েছে, মাত্র ৭ থেকে ১০ দিনে ফলাফল। যোগাযোগের ঠিকানা ০১৮৭১… ১৩।

গ্রিন কফির আরেকটি বিজ্ঞাপনে বলা হয়েছে ৭ থেকে ১০ কেজি ওজন কমে মাত্র এক মাসে। যোগাযোগ করতে বলা হয়েছে ০১৮৫৭…. ২৬ নম্বরে। এ ছাড়া রয়েছে চায়নিস জিঞ্জার অয়েলের ভিডিও বিজ্ঞাপন। সেখানে দেখানো হয়, সেই তেল পেটে মাখলেও শরীরের সব চর্বি মল হয়ে পায়ুপথে বেরিয়ে যাচ্ছে। রয়েছে ‘একটি কিনলে একটি ফ্রি’ অফার। এসব প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে একই ধরনের জবাব পাওয়া যায়- তাদের পণ্য প্রাকৃতিক। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments