Home নির্বাচিত খবর সাহিত্য বাজার সাহিত্য পদক পেলেন অরূপ তালুকদার, গুনীজন সম্মাননা প্রদান

সাহিত্য বাজার সাহিত্য পদক পেলেন অরূপ তালুকদার, গুনীজন সম্মাননা প্রদান

দখিনের সময় ডেস্ক:

সাহিত্য বাজার সাহিত্য পদক পেলেন প্রথিতযশা সাংবাদিক ও স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক কবি ও সাহিত্যিক অরূপ তালুকদার। তার হাতে সাহিত্য বাজার সাহিত্য পদক এবং ১১ গুনীজনের প্রতি শ্রদ্ধা সম্মাননা ক্রেস্ট তুলে দিলেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকালে বরিশাল সার্কিট হাউস মিলনায়তন সাহিত্য বাজার পত্রিকার ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বরিশাল সাহিত্য সংসদ আয়োজিত সাংস্কৃতিক আয়োজন ও উন্নয়ন সেমিনার শেষে এই পদক  ও সম্মাননা প্রদান করা হয়। এর আগে জাতির জনকের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর শিশুদের নৃত্য পরিবেশন দিয়ে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। এ সময় পাশে ছিলেন প্রধান বিশ্লেষক ও আলোচক জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

উন্নয়ন বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল অর্থনীতি সমিতির সভাপতি কাজী মিজানুর রহমান। আলোচনায় অংশ নেন দৈনিক শাহনামা পত্রিকার সম্পাদক আবুল কালাম আজাদ, নাট্যজন কাজল ঘোষ, সাংবাদিক সুশান্ত ঘোষ, আযাদ আলাউদ্দিন,  শাকিল মৃধাসহ আরো অনেকে। বরিশাল সাহিত্য সংসদ এর সভাপতি কে এস এম মহিউদ্দিন মানিক বীরপ্রতীক এর সভাপতিত্বে এবং  দৈনিক যুগান্তর পত্রিকা ও এনটিভির বরিশাল ব্যুরো প্রধান আকতার ফারুক শাহিনের চমৎকার সঞ্চালনায় প্রাণবন্ত আলোচনা চলে প্রায় দু’ঘন্টা ধরে।

সকলের বক্তব্যে উঠে আসে বরিশালের গুরুত্বপূর্ণ অনেক প্রয়োজনীয় বিষয়। যা নোট করে নিয়ে বিভাগীয় কমিশনার বলেন, সাহিত্যের অনুষ্ঠানে উন্নয়ন ভাবনা এবং উন্নয়ন বিষয়ক এই সেমিনার  আমাকে মুগ্ধ করেছে। পদ্মা সেতুর সুফল ও উন্নয়নের বরিশাল সমস্যা ও সম্ভাবনা নিয়েও যে সাহিত্যের আলোচনা হতে পারে তা দেখিয়েছে সাহিত্য বাজার পত্রিকাটি প্রবন্ধ উপস্থাপক কাজী মিজান। একই মঞ্চে বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, আগামী ছয় মাসের মধ্যে বরিশাল সদর হাসপাতালটিকে একটি অত্যাধুনিক হাসপাতাল রূপে দেখতে পাবেন বরিশালবাসী। এছাড়া শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও তৈরি হচ্ছে মনোরম পরিবেশ ও আধুনিক সুযোগ সুবিধা।

প্রধান বিশ্লেষক ও আলোচক জসীম উদ্দীন হায়দার তার দীর্ঘ আলোচনায় বিভিন্ন অভিযোগের ব্যাখ্যা যেমন দেন, তেমনি পদক্ষেপ গ্রহণ বিষয়েও সরকারের কাছে পাঠানো প্রস্তাবনা ও পরিকল্পনা তুলে ধরেন তিনি ফোরলেন, বাইপাস সড়ক,  ভোলা থেকে গ্যাস আসার বিষয়টি ছাড়াও শিল্পায়নের জন্য ও বরিশাল বিসিকের বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

আলোচনা শেষে সঞ্চালক বাসুদেব ঘোষের আহ্বানে সাড়া দিয়ে সাহিত্য বাজার সাহিত্য পদক ও গুনীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব গ্রহণ করেন বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments