Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি চলছে বিদেশি ভুয়া বিশ্ববিদ্যালয়: মুরগী হচ্ছে ধনীর দুলালরা

চলছে বিদেশি ভুয়া বিশ্ববিদ্যালয়: মুরগী হচ্ছে ধনীর দুলালরা

স্টাফ রিপোর্টার:

মেধায় কুলায় না, কিন্তু বাবার মাল-কড়ি আছে- প্রধানত এমন ধনীর সন্তানদের ‘মুরগী’ বানার লক্ষ্য নিয়ে দেশে ব্যাংগের ছাতার মতো গড়ে উঠেছে প্রাইভেট বিশ্ববিদালয়। হাতেগোনা কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যায় সঠিক নিয়মে চললেও বেশিভাগই করছে বানিজ্য। এই ধারায় বেশ কয়েক বছর ধরে যুক্ত হয়েছে বিদেশী বিশ্ববিদ্যালয়ের নাম। এর মধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ের অস্থিত্ব নেই, আবার কোনটির নাম ব্যবহার করা হচ্ছে অবৈধভাবে।

এই সব ভূয়া বিশ্ববিদ্যায় থেকে ডিগ্রী নিয়ে অনেকে আবার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হচ্ছেন। সম্প্রতি এমন একটি ঘটনা ধরা পড়েছে বরিশালে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের একজন উপ-পরিচালক আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ঢাকা ক্যাম্পাস থেকে পিএইচডি ডিগ্রি নেন। তিনি এই ডিগ্রির মাধ্যমে চাকরিতে ইনক্রিমেন্টও পান। কিন্তু ২০১৭ সালে ইউজিসির এক তদন্তে ধরা পড়ে তার ডিগ্রি ভুয়া। ফলে ডিগ্রি বাতিল, ইনক্রিমেন্ট বাবদ প্রদত্ত অর্থ ফেরত এবং নৈতিক স্খলনের বিষয়ে বিধি অনুযায়ী ব্যবস্থার সুপারিশ করে ইউজিসি। একই প্রতিষ্ঠান থেকে পিএইচডি ডিগ্রি নিয়ে বিপাকে পড়েন ওই বিশ্ববিদ্যালয়ের আরেক কর্মকর্তা।

বিভিন্ন সময়ে ভুয়া পিএইচডি দেওয়ায় বেশ কয়েকটি বিদেশি বিশ্ববিদ্যালয়ের ভুয়া শাখা কালো তালিকাভুক্ত করেছে ইউজিসি। এর মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল কালচারাল ইউনিভার্সিটি (আইসিইউ), মালয়েশিয়ার পার্দানা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব হনুলুলু, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি মেলবোর্ন, প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল), দ্য সেন্ট্রাল বোর্ড অব হায়ার এডুকেশন (সিবিএইচই), ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এবং আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটি। নামে-বেনামে এ ধরনের বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টার খুলে বিক্রি হচ্ছে পিএইচডি সনদ। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এসব ডিগ্রির সত্যতা যাচাইয়ে বেরিয়ে আসছে এ ধরনের অবৈধ প্রতিষ্ঠানের নাম।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী বাংলাদেশ সরকারের অনুমতি ছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের কোনো শাখা ক্যাম্পাস/স্টাডি সেন্টার ইত্যাদিতে শিক্ষার্থী ভর্তি বা শিক্ষা কার্যক্রম পরিচালনা সম্পূর্ণ বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের সতর্ক থাকতে হবে। সরকার এসব প্রতিষ্ঠানের ডিগ্রি সনদের বৈধতা দেবে না। এরপরও এক বা দুই কক্ষবিশিষ্ট। সাইনবোর্ডসর্বস্ব। অথবা ইন্টারনেটে ডিগ্রি। পিএইচডি সনদ বিক্রির জন্য রাজধানীসহ বিভাগীয় শহরে গড়ে উঠেছে বিদেশি ইউনিভার্সিটির ‘শাখা’, ‘ক্যাম্পাস’।  সরকার এগুলো অবৈধ ঘোষণা করেছে, বন্ধেরও উদ্যোগ নেওয়া হয়। এরপরও নামে-বেনামে চলছে ভুয়া বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টার।

সম্প্রতি অস্তিত্বহীন বিদেশি বিশ্ববিদ্যালয় ‘আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া, ইউএসএ’-এর নামে রাজধানীতে ভুয়া স্টাডি সেন্টারের খোঁজ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কমিশনের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, অস্তিত্বহীন বিদেশি বিশ্ববিদ্যালয়ের ভুয়া স্টাডি সেন্টার বন্ধের পদক্ষেপের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে আমরা চিঠি দিচ্ছি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ক্যালিফোর্নিয়ায় ‘আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি’ নামে যে বিশ্ববিদ্যালয়টির কথা বলা হচ্ছে, বাস্তবে তার অস্তিত্ব নেই। অস্তিত্বহীন বিশ্বদ্যিালয়টির নামে একটি ওয়েববসাইট খোলা হয়েছে এবং শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছে। ইউজিসি যাচাই করে দেখেছে, ভুয়া এই স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তির বিষয়টি দেখভাল করছে লিংকনস হায়ার এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট নামের দেশীয় একটি প্রতিষ্ঠান।

রাজধানীর সিদ্ধেশ্বরীর শাহজালাল টাওয়ারে এ জন্য একটি অফিস খোলা হয়েছে। এই প্রতিষ্ঠানটি সম্প্রতি ব্যাচেলর, মাস্টার্স, এমপিএইচ, এমবিএ, এমফিল ও পিএইচডি পর্যায়ে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে। বিজ্ঞপ্তিতে স্পেশাল স্কলারশিপ এবং ক্রেডিট ট্রান্সফারের সুবিধার কথাও উল্লেখ করা হয়েছে। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের কাছ থেকে মাস্টার্স প্রোগ্রামের জন্য পাঁচ হাজার ১০০ এবং পিএইচডি প্রোগ্রামের জন্য ১০ হাজার ৬০০ ডলার নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments