Home লাইফস্টাইল যাঁরা সন্তান নেবেন, তাঁদের পুষ্টিকথা

যাঁরা সন্তান নেবেন, তাঁদের পুষ্টিকথা

দখিনের সময় ডেস্ক:

অপুষ্টিতে আক্রান্ত মায়ের শিশু অপুষ্টি নিয়ে জন্মাতে পারে এবং ওই মা গর্ভকালীন ও প্রসব–পরবর্তী নানা স্বাস্থ্য জটিলতায় আক্রান্ত হতে পারেন। তাই গর্ভধারণের আগে থেকে মাকে তাঁর স্বাস্থ্য ও পুষ্টির ব্যাপারে যত্নবান হতে হবে।

মা যদি কৃশকায় হন বা বেশি ওজনের হন, তবে উচ্চতা অনুযায়ী সঠিক ওজন অর্জন করতে হবে প্রথমে। নিয়মিত হালকা ব্যায়াম করতে হবে। ডায়াবেটিসে আক্রান্ত মায়েদের গর্ভধারণের আগে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ৩–৫ মাস আগে থেকে খাওয়ার বড়ি বাদ দিয়ে ইনসুলিন নেওয়া শুরু করতে হবে। রক্তে হিমগ্লোবিন এ১সি–এর মাত্রা ৬.৫ শতাংশের কাছাকাছি এলে চিকিৎসকের সম্মতিতে গর্ভধারণের চেষ্টা করতে হবে।

গর্ভধারণের আগে যদি মা আয়রনের ঘটতিতে ভোগেন, তবে তিনি গর্ভাবস্থায় আয়রনের ঘটতিজনিত রক্তাল্পতায় ভুগতে পারেন। তাঁর সন্তানও আয়রনের ঘটতি নিয়ে জন্মাতে পারে। আয়রনসমৃদ্ধ খাবার হলো মাছ, মাংস, ডিম, কলিজা, কচুশাক, পুঁইশাক, ডাঁটাশাক, ফুলকপির পাতা, ছোলাশাক, ধনেপাতা, তরমুজ, কালোজাম, খেজুর, পাকা তেঁতুল, আমড়া।

আবার মা যদি গর্ভধারণের আগে ক্যালসিয়ামের ঘটতিতে ভোগেন, তবে তিনি প্রসব–পরবর্তী ক্যালসিয়ামের ঘাটতিজনিত নানা অসুখে আক্রান্ত হতে পারেন। ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার যেমন দুধ, দই, পনির, কাঁচা বাদাম, সয়াবিন, আখরোট, সামুদ্রিক মাছ, কাঁটাযুক্ত ছোট মাছ, কচুশাক, শজনেপাতা, পুদিনাপাতা, কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ, চিংড়ির শুঁটকি, ডুমুর ইতাদি খেতে হবে এবং সেই সঙ্গে কিছু সময় হালকা রোদে (ভিটামিন ডি পেতে) নিয়মিত হাঁটাহাঁটি করতে হবে।

গর্ভধারণের প্রস্তুতির সময় থেকে মাকে দৈনিক ০.৪ মিলিগ্রাম ফলিক অ্যাসিড গ্রহণ করতে হবে শিশুর নিউরাল টিউব ডিফেক্ট ও বিভিন্ন জন্মত্রুটি এড়াতে। ফলিক অ্যাসিডসমৃদ্ধ খাবার হলো ব্রকলি, বাঁধাকপি, বিভিন্ন শাক, মটরশুঁটি, শিম, কমলা, বাতাবিলেবু, মাল্টা, কলা, তরমুজ, টমেটো, মাংস, কলিজা, ডিম ইত্যাদি।

যেসব মা গর্ভধারণের আগে জন্মনিয়ন্ত্রণের বড়ি খেতেন, তাঁরা অবশ্যই ভিটামিন বি৬ ও ভিটামিন বি১২–সমৃদ্ধ খাবার বেশি খাবেন। ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার হলো চিড়া, ডাল, মটরশুঁটি, কলা, দুধ ও দুগ্ধজাত খাবার, গরু ও খাসির মাংস, কলিজা, ডিম, চর্বিযুক্ত মাছ, মিষ্টি আলু, পালংশাক, গাজর ইত্যাদি। আর ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার হলো মাংস, কলিজা, ডিম, দুধ, দই, ডিম, পনির, মাশরুম, চিংড়ি ইত্যাদি।

গর্ভধারণের আগে মা যেন দৈনিক ৫০০০ আইইউএর বেশি ভিটামিন এ (রেটিনল বা রেটিনয়িক অ্যাসিড আকারে) না খান।

গর্ভধারণে ইচ্ছুক মাকে ক্যাফেইন গ্রহণের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এ সময় দৈনিক দুই কাপের বেশি কফি বা চার কাপের বেশি চা পান করা সমীচীন নয়। ধূমপান ও অ্যালকোহল অবশ্যই বর্জনীয়।

মো. নাহিদ নেওয়াজ, পুষ্টিবিদ, ঝিনাইদহ ডায়াবেটিক হাসপাতাল, ঝিনাইদহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশের অন্তর্যামী কে

এ নিয়ে কোনো দ্বিমত নেই, মূল ক্ষমতা নিজ হাতে রেখে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তভাবে দেশ চালাচ্ছেন। এরপরও প্রশ্ন আছে, প্রধানমন্ত্রী কাদের মাধ্যমে দেশ...

পশ্চিমবঙ্গের রাজ্যপালের বিরুদ্ধে চাকরির প্রতিশ্রুতি দিয়ে শ্লীলতাহানির অভিযোগ

দখিনের সময় ডেস্ক: পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। রাজভবনে কর্মরত অস্থায়ী এক নারী কর্মচারী এই অভিযোগ এনেছেন। ইতিমধ্যেই কলকাতার হেয়ার...

রহস্যঘেরা মিল্টন সমাদ্দার, বের হচ্ছে ভয়ংকর সব তথ্য

দখিনের সময় ডেস্ক: মানবিক মুখোশের আড়ালে ভয়ংকর সব অপকর্মের অভিযোগ ওঠায় মিল্টন সমাদ্দারকে ঘিরে রহস্যের সৃষ্টি হয়েছে। অসহায় মানুষকে আশ্রয় দেওয়ার নামে তাদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি...

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে ছবি-ফাইল

দখিনের সময় ডেস্ক: বর্তমানে বিশ্বের জনপ্রিয় যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অন্যতম মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। অনেকেই ব্যক্তিগত বা অফিসের প্রয়োজনীয় কাজে নিয়মিত এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন। প্রতিদিন...

Recent Comments